আমাদের সূর্য কতটা স্থিতিশীল

সৌরজগৎ ও সূর্য সম্পর্কে প্রাচীনকাল থেকেই বিভিন্ন জ্যোতির্বিজ্ঞানী বিভিন্ন সময় বিভিন্ন ধারণা আবিষ্কার করেছেন। সৌরজগৎ মুলত ১ ঘন্টায় ৭২০০০০ কিলোমিটার (৪৫০০০০ মাইল) বেগ নিয়ে সূর্যের চারদিকে ঘোরে। অন্যদিকে সূর্য তার নিজস্ব গ্যালাক্সির চতুর্দিকে বৃত্তাকার পথে ২০ কোটি বছরে একবার প্রদিক্ষণ করে এবং নিজ কক্ষপথে প্রায় ২৫ দিনে একবার আবর্তন করে। তাই সৌরজগৎের তুলনায় সূর্য স্থিতিশীল। 

সূর্য কতটা স্থিতিশীল 

সৌরজগতের কেন্দ্র অবস্থিত মাঝারি আয়তনের নক্ষত্রটি হলে সূর্য। সূর্য ছাড়া সৌরজগতের গ্রহ, উপগ্রহ গুলো অচল। পৃথিবীর ব্যাস প্রায় ১৩০০০ কিলোমিটার এবং সূর্যের ব্যাস প্রায় ১৪ কোটি কিলোমিটার।  সূর্যের আয়তন পৃথিবীর প্রায় ১৩ লক্ষ গুণ বড়। পৃথিবীর থেকে সূর্যের গড় দূরত্ব প্রায় ১৫০ মিলিয়ন কিলোমিটার। 

সূর্য তার নিজস্ব গ্যালাক্সির চতুর্দিকে বৃত্তাকার পথে ২০ কোটি বছরে একবার প্রদিক্ষণ করে এবং নিজ কক্ষপথে প্রায় ২৫ দিনে একবার আবর্তন করে। সূর্যের কেন্দ্রের তাপমাত্রা ৮ মিলিয়ন থেকে ৪০ মিলিয়ন ডিগ্রী সেলসিয়াস এবং পৃষ্ঠদেশে তাপমাত্রা প্রায় ৫৭০০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত। সূর্যের তাপমাত্রা রয়েছে তার ২০০ কোটি ভাগের ১ ভাগ তাপমাত্রা শুধু পৃথিবীতে আসে। যে তাপমাত্রায় কারণে আমরা বেঁচে আছি। 

সূর্যকে কেন্দ্র করে পৃথিবীর বার্ষিক গতি

সূর্যকে কেন্দ্র করে পৃথিবী প্রতিনিয়ত ১৪৯.৬ মিলিয়ন কিলোমিটার বেগে  প্রদিক্ষণ করে। সূর্যকে পৃথিবীর একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন। এই সময়ের মধ্যে পৃথিবীর ৯৪০মিলিয়ন কিলোমিটার ভ্রমন করে। 

সূর্যের বয়স

প্রাচীনকাল থেকেই মানুষের মধ্যে সৌরজগত ও সূর্য নিয়ে বিভিন্ন কাল্পনিক ধারণা ও বিভ্রান্তি ছিল। তৎকালীন জ্যোতিষ বিদ্যা এক সময় বলতেন যে পৃথিবীর চারদিকে সূর্য ঘোরে, আবার বলতেন যে সূর্যের চারদিকে পৃথিবীর ঘুরে। এরকম বিভ্রান্তিকর ধারণা ছিল, তারা সৌরজগত নিয়ে এসব ধারণা বিশ্বাস করতেন। কিন্তু সূর্য সম্পর্কে সঠিক ধারণা সময়ের পরিবর্তনে আবিষ্কৃত হয়েছে। অনেক বিজ্ঞানীদের মতে সূর্যের জন্ম হয়েছে প্রায় ৪.৫ বিলিয়ন বছর পূর্বে। 

আরো দেখুন

আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে, অবশ্যই আমাদের সাথে শেয়ার করুন। সৌরজগৎ অথবা সূর্য সম্পর্কে আপনার নতুন কোন তথ্য জানার ইচ্ছা থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব। 

Leave a Comment