আসরের নামাজের সময়

আজ আমরা আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি আসরের নামাজের সময় কখন এবং কয়টা পর্যন্ত আপনারা আসরের নামাজ আদায় করে নিতে পারবেন এবং আসরের নামাজের ফজিলত কি রয়েছে সে সম্পর্কে আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন।

সাধারণত জোহরের নামাজের সময় শেষ হওয়ার পর থেকেই আছরের নামাযের সময় শুরু হয়ে থাকে। এবং আসরের নামাজ সূর্য ঢলে পড়ার আগ মুহূর্ত পর্যন্ত পড়া যায়। মহান রাব্বুল আলামিন প্রিয় নবী ও বান্দাদের কোরআন শরীফে আয়াতে উল্লেখ করার মাধ্যমে জানিয়েছেন যে, যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ পরবেনা সে জাহান্নামে যাবে।

আসরের নামাজের সময় নির্ধারণ

অন্যান্য সকল নামাজের মত আসরের নামাজের জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়াও জোহরের নামাজের সময় পার হওয়ার পর থেকে আসরের নামাজের সময় শুরু হয়। এবং সূর্য অস্ত যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আসরের নামাজ কায়েম করা যায়।

আসরের নামাজের সময়

উত্তরঃ আসরের নামাজের সময় ৪.৩১

নিম্নে ছক আকারে আসরের সময় উল্লেখ করা হলোঃ

আসরের নামাজসময় 
আসরের শুরু৪.৩১
আসরের শেষ৬.২৮

বিদ্রুপঃ আর্টিকেল এর মধ্যে থাকা সময় স্থানভেদে কমবেশি হতে পারে। 

আসরের নামাজ কত রাকাত?

আসরের নামাজ ৮ রাকাত। চার রাকাত সুন্নত এবং চার রাকাত ফরজ। কেউ যদি সুন্নত চার রাকাত নামাজ আদায় না করে তাহলে গুনাহ হবে না, তবে আদায় করা উত্তম। 

আসরের নামাজ আদায় করার নিয়ম হলো প্রথমে সুন্নত চার রাকাত নামাজ সূরা ফাতিহার সঙ্গে অন্য সূরা মিলিয়ে পড়তে হয়। ফরজ চার রাকাত নামাজের ক্ষেত্রে প্রথম দুই রাকাতে সূরা ফাতিহার সঙ্গে অন্য সূরা মিলিয়ে পড়তে হবে এবং পরে দু’রাকাত শুধু সূরা ফাতিহা দিয়ে পড়ে নিতে হয়।

আসরের নামাজের নিয়ত

পাঁচ ওয়াক্ত নামাজের জন্য ভিন্ন ভিন্ন নিয়ত রয়েছে। নিয়ত ছাড়া কোন নামাজ সম্পূর্ণ হয় না। ফজরের নামাজের জন্য এক রকম নিয়ত  আবার জোহরের নামাজের জন্য অন্য রকম নিয়ত। তদ্রুপ আসরের নামাজের ক্ষেত্রেও নিয়তের পার্থক্য রয়েছে।

নামাজের সময় নিয়ত করা ফরজ। তবে আরবীতে নিয়ত করলে তা ফরজ হিসেবে গণ্য হয় না। কারণ আরবীতে নিয়ত করতে হলে অধিক সংখ্যক মানুষের এই নিয়ত ভুল হয়ে যায় ফলে নামাজ শুদ্ধ হয় না এজন্য বাংলায় নিয়ত করা ভালো। 

আরোও দেখুন>>>

বাংলা আপনারা যেভাবে আসরের নামাজের জন্য নিয়ত করবেন। আমি কেবলা মুখী হইয়া আছরের চার রাকাত নামাজ আদায় করার উদ্দেশ্যে দাড়াইলাম, আল্লাহু আকবার। তবে ফরজ নামাজের সময় ফরজ উল্লেখ করতে হবে এবং সুন্নত নামাজের সময় তা উল্লেখ করতে হবে।

তবে আপনারা যারা আরবিতে ভালো ও বিশুদ্ধভাবে নিয়ত করতে পারেন। তারা আরবিতে নিয়ত করে নামাজ আদায় করে নিতে পারবেন। অন্যান্য সকল নামাজের মত আসরের নামাজের অনেক ফজিলত রয়েছে। 

আশাকরি আমাদের এই আর্টিকেলটি পড়ে মাধ্যমে আপনারা জানতে পারলেন আসরের নামাজের সময় আসরের নামাজের নিয়ত ও আসরের নামাজ কত রাকাত ও কি কি।

আর্টিকেলটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে সামাজিক মাধ্যম ও আত্মীয়-স্বজনের কাছে শেয়ার করে দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়া নামাজ সম্পর্কে কোন মতামত থাকলে আমাদেরকে কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন।

আমরা আপনাদের কমেন্টের যথাযথ উত্তর প্রদান করার চেষ্টা করব। নিত্য নতুন নামাজ সম্পর্কে আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন।

আসরের নামাজ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

আসরের নামাজের সময়

আসরের নামাজের সময় ৪.৩১

আসরের নামাজ কত রাকাত?

আসরের নামাজ ৮ রাকাত।

Leave a Comment