এশার নামাজের সময়

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফরজ নামায দ্বারা দিনের শুরু হলেও এশার নামাজের মধ্য দিয়ে তা সমাপ্তি ঘটে। তাই এসব ফজরের সালাতের গুরুত্ব সবচেয়ে অধিক। 

আজ আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি এশার নামাজের সময় কখন এবং এশার নামাজ কিভাবে আদায় করতে হয় ও এশার নামাজ কত রাকাত কি কি। আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে শেষ অব্দি পড়ুন।

যেহেতু এশার নামাজের মধ্য দিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ শেষ হয়। তাই এশার নামাজ আদায় করলে অর্ধেক রাতের ইবাদত করার সওয়াব পাওয়া যায়। তাই অনেক হাদীসে এশার নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত বর্ণনা এবং পাশাপাশি বিশেষ ভাবে উৎসাহিত করা হয়েছে। 

এশার নামাজের সময় নির্ধারণ

মাগরিবের নামাজের ওয়াক্ত শেষ হওয়ার পরপরই এশার নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়। এছাড়াও রাতের এক তৃতীয়াংশ শেষের দিকে ইশার নামায পড়া উত্তম। এশার নামাজ এশার আজান হওয়ার এক থেকে দেড় ঘন্টার মধ্যে এশার নামাজ আদায় করা উত্তম।

এশার নামাজের সময়

উত্তরঃ এশার নামাজের সময় ৬.৪০ থেকে

 এশার নামাজ আদায় করা সম্পর্কে অনেক হাদিসে বর্ণনা রয়েছে। তবে এশার নামাজ ফজরের নামাজের ওয়াক্ত শুরু হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আদায় করা যাবে। (আল বাহরুর রায়েকঃ ১\৪৩০) নিম্নে আকারে এশার নামাজের সময় উল্লেখ করা হলো।

এশার নামাজসময় 
নামাজ শুরু৬.৪০
নামাজ শেষ ৭.৫৮

বিদ্রুপঃ আর্টিকেল এর মধ্যে থাকা সময় স্থানভেদে কমবেশি হতে পারে। 

কোন সময় এশার মাকরুহ হয়? 

কোন ব্যক্তি যদি বিশেষ কোনো কারণ ছাড়া মধ্যরাতের পর এশার নামাজ আদায় করে তাহলে তা মাকরুহ হবে। তবে যদি কোন ব্যক্তি রোগীর সেবায় মগ্ন থাকে তাহলে তার ক্ষেত্রে মাকরুহ হবে না।

আবার কেউ যদি ওয়াজ মাহফিল শোনার ক্ষেত্রে এশার নামাজ মধ্যরাতের পর আদায় করে তাহলে মাকরুহ হবে। তাই ওয়াজ মাহফিল এর ক্ষেত্রে যথাসময়ে এশার নামাজ কায়েম করা উচিত। (আল বাহরুর রায়েকঃ ১\৪৩০)

এশার নামাজ কয় রাকাত?

এশার নামাজ সর্বমোট ১৫ রাকাত। সুন্নত প্রথমত চার রাকাত, ফরজ নামাজ চার রাকাত আবার সুন্নত দুই রাকাত, বেতের তিন রাকাত ও নফল দুই রাকাত। 

তবে কেউ চাইলে বেতের নামাজ এক রাকাত থেকে পাঁচ রাকাত পর্যন্ত আদায় করতে পারবে। আবার নফল নামাজের ক্ষেত্রেও কোন ধরা বাধা নেই। কেউ চাইলে দুই রাকাতের বেশি নামাজ আদায় করতে পারবে। নফল নামাজ হলো একান্ত নিজের তাই ইচ্ছে মতো আদায় করা সম্ভব। ওয়াক্ত অনুসারে যেকোনো নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের উচিত।

আরোও দেখুন>>>

আশা করি আপনারা আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পেরে উপকৃত হলেন যে, এশার নামাজের সময় এশার নামাজ কোন সময় পড়লে মাকরুহ হবে এবং এশার নামাজ কত ওয়াক্ত ও কি কি।

পোস্টটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে সামাজিক মাধ্যম গুলোতে ও আপনার আত্মীয় স্বজনদের সঙ্গে শেয়ার করে তাদেরকে দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও পোষ্টটি সম্পর্কে ও নামায সম্পর্কে কোন তথ্য জানার আগ্রহ থাকলে আমাদেরকে কমেন্ট করতে পারেন।

আমরা আপনাদের কমেন্টের যথাযথ উত্তর প্রদান করার চেষ্টা করব। এছাড়াও নিত্য নতুন ইসলামিক ও নামাজ সম্পর্কে পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন। 

এশার নামাজ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

এশার নামাজের সময়

এশার নামাজের সময় ৬.৪০ থেকে

কোন সময় এশার মাকরুহ হয়? 

কোন ব্যক্তি যদি বিশেষ কোনো কারণ ছাড়া মধ্যরাতের পর এশার নামাজ আদায় করে তাহলে তা মাকরুহ হবে।

Leave a Comment