এশাার নামাজ কয় রাকাত?

এশার নামাজ কত রাকাত তা নিয়ে অনেকেই  সংশয় মধ্যে রয়ে যায়। যে এশার নামাজ ৯ রাকাত নাকি ১৫ রাকাত। এখন প্রশ্ন হচ্ছে এশার নামাজ কত রাকাত এবং কোনটি সঠিক? উত্তর ২টি সঠিক রয়েছে। যদি কোন ব্যক্তি সমস্যা এবং রোগে আক্রান্ত হয় ও ব্যস্ততার মধ্যে থাকে তাহলে ৯ রাকাত নামাজ কায়েম করা জায়েজ রয়েছে। তবে ১৫ রাকাত নামাজ পড়াই উত্তম । 

আজ আমাদের আর্টিকেল টির মাধ্যমে আপনারা জানতে পারবেন এশার নামাজ মোট কত রাকাত ও কি কি এবং এশার নামাজের সময়,  এশার নামাজ কিভাবে আদায় করতে হয়। আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে শেষ পর্যন্ত পড়ুন।

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজর ও এশার নামাজের গুরুত্ব সবচেয়ে বেশি। এশার নামাজ নিয়ে হাদীস রয়েছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তির সঙ্গে এশার নামাজ আদায় করল সে যেন অর্ধেক রাত পর্যন্ত নফল নামাজ আদায় করল। আর যে ব্যক্তি ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করল সে যেন সারা রাত জেগে থাক নামাজ আদায় করলো।( মুসলিম, হাদিস-১৩৭৭)

এশার নামাজের সময়

মাগরিবের নামাজের ওয়াক্ত শেষ হওয়ার পর পরই এশার নামাজের ওয়াক্ত শুরু হয়। এবং ফজরের নামাজের আগ মুহূর্ত পর্যন্ত এশার নামাজের ওয়াক্ত রয়ে যায়। কিন্তু কোন কারন ছাড়াই যদি কেউ দেরি করে এশার নামাজ আদায় করে তাহলে তা মাকরুহ হয়ে যাবে।

এশাার নামাজ কয় রাকাত?

উত্তরঃ এশার নামাজ সর্বমোট ১৫ রাকাত।

এশার আজান হওয়ার ৩০ থেকে ১ ঘণ্টার মধ্যে নামায আদায় করে নেওয়া উত্তম। যদি কোন ব্যক্তির সমস্যা বা মুমূর্ষ রোগীর পাশে থাকে তাহলে সে ফজরের আগ মুহূর্ত পর্যন্ত নামাজ আদায় করে নিতে পারবে।

এশার নামাজ কত রাকাত

এশার নামাজ ১৫ রাকাত, আবার কারো কারো মতে ১৭ রাকাত। আবার কেউ নয় রাকাত নামাজ আদায় করে থাকেন। মূলত এশার নামাজ সর্বমোট ১৫ রাকাত। ফরজ নামাজের সংখ্যা চার রাকাত, সুন্নত নামাজের সংখ্যা ছয় রাকাত, বেতের নামাজের সংখ্যা ৩ রাকাত ও নফল নামাজের সংখ্যা দুই রাকাত।

প্রথমত সুন্নত চার রাকাত নামাজ আদায় করে নিতে হয়। এরপর ফরজ চার রাকাত নামাজ আদায় করে নিতে হয়। তারপর দুই রাকাত সুন্নত নামাজ এবং এরপর তিন রাকাত বেতের নামাজ আদায় করে নিতে হয়। সর্বশেষ দুই রাকাত নফল নামাযের মাধ্যমে শেষ করতে হয়।

তবে কেউ চাইলে নফল নামাজ দু’রাকাত বেশি আদায় করে নিতে পারবে। কারন নফল নামাজ হলো নিজের একান্ত। এছাড়াও সব সময় বেশি বেশি করে নামাজ আদায় করতে হবে। কারণ নফল নামাজ আদায় করলে কোনো ধরনের পাপ হয় না। বরং নফল নামাজ পড়লে সওয়াব পাওয়া যায়।

বিশেষ করে লক্ষ্য রাখতে হবে যাতে করে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সহিত আদায় করতে পারেন। এতে করে সওয়াব বেশি পাওয়া যাবে। কারণ জামাতের সহিত নামাজ আদায় করলে ২৭ গুণ বেশি সওয়াব পাওয়া যায়।

এশার নামাজের ফজিলত

ফজরের নামাজের মতই এশার নামাজের ফজিলত অধিক রয়েছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যদি কোন ব্যক্তি এশার নামাজ জামাতের সহিত আদায় করে থাকেন তাহলে সারারাত নফল নামাজ পড়ার সোয়াব পাবেন।  এছাড়াও হাদিস গুলো পড়লে এশার নামাজ সম্পর্কে বিভিন্ন ফজিলত পাওয়া যায়।

একটি হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুনাফিকদের জন্য ফজর ও এশার নামাজের চেয়ে অধিক ভারী কোন নামাজ নেই।  এ দুই নামাজের ফজিলত যদি তারা জানত তাহলে হামাগুড়ি দিয়ে হলেও তারা উপস্থিত হতো। (বুখারী, হাদিস-৫৫৭)

অন্য আরেক টি হাদীস বর্ণনা করলে পাওয়া যায় যে, উবাই ইবনে কা’ব রাদিয়াল্লাহু তালা হতে বর্ণিত যে,  একবার মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম আমাদের ফজরের নামাজ পড়েছিলেন। তিনি সালাম ফিরিয়ে জিজ্ঞেস করলেন অমুক কি আছে? লোকেরা বলল, নেই। তারপর আরেক জনের নাম জিজ্ঞেস করেন? লোকেরা বলল, নেই। 

রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন এ দুই নামাজ অর্থাৎ এশা ও ফরজ মুনাফিকদের জন্য সবচেয়ে কঠিন। তোমরা যদি জানতে যে এই দুই নামাজে কি পরিমাণ শব্দ রয়েছে। তাহলে হামাগুড়ি দিয়ে হলেও তাতে শরিক হতে। (আবু দাউদ, হাদিস-৫৫৪)

আর্টিকেলটি পাঠ করার মাধ্যমে আপনারা জানতে পেরে উপকৃত বলেন যে এশার নামাজ কত রাকাত ও কি কি, এশার নামাজের ফজিলত ও এশার নামাজ কখন আদায় করতে হয়। 

আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে সোশাল মিডিয়ায় শেয়ার করে অন্য দের দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও আর্টিকেলস সম্পর্কে কোন ধরনের মতামত থাকলে তা আমাদেরকে কমেন্ট করার মাধ্যমে জানিয়ে দিতে পারেন। নিত্য নতুন ইসলামিক নামাজ সম্পর্কে আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন। 

এশার নামাজ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

এশার নামাজ কয় রাকাত?

এশার নামাজ সর্বমোট ১৫ রাকাত।

মাগরিবের নামাজের সময়?

সূর্য যখন অস্ত যায় তখন মাগরিবের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়।

Leave a Comment