জোহরের নামাজের সময়

যোহরের নামাজ সময় কখন, জোহরের নামাজ কত রাকাত এবং ফজিলত সম্পর্কে জানতে আগ্রহী হলে সে সকল পাঠকের জন্য আজকের আমাদের এই আর্টিকেল। প্রত্যেক মুসলমানের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দেওয়া হয়েছে। 

মহান রাব্বুল আলামীন পবিত্র কোরআন শরীফে উপার নামাজের জন্য বলেছেন। এছাড়াও কুরআন শরীফে উল্লেখ রয়েছে যে যদি কোন ব্যক্তি এক ওয়াক্ত নামাজ বাদ দে তাহলে ৮০ কোটি বছর দোজখের আগুনে জ্বালানো হবে।

তাছাড়াও পবিত্র কোরআনে উল্লেখ রয়েছে যে একজন মহিলা সন্তান প্রসবের ৪০ দিন পর হলে তাকে নামাজ কায়েম করতে হবে। নয়তো তাকে দোজখের আগুনে জ্বলতে হবে। মহান রাব্বুল আলামিন নামাজের ক্ষেত্রে কঠোরতা প্রদান করেছেন। 

তিনি অনেক বার উল্লেখ করেছেন যে অন্যান্য ক্ষেত্রে ছাড় দিল নামাজের ক্ষেত্রে কোন ব্যক্তি কে ছাড় দেবেন না। প্রত্যেক মুসলমান জন্য যেহেতু নামাজ ফরজ করে দিয়েছে তাই সঠিক সময়ে প্রতি ওয়াক্ত নামাজ আদায় করা উচিৎ।

জোহরের নামাজের সময় নির্ধারণ

সূর্য যখন মধ্য প্রান্তে বা তার স্থান থেকে একটু হেলে পড়েছে তখনই জোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়। তবে গৃষ্মকালের জন্য একটু দেরিতে নামাজ আদায় করে নেওয়ার বিধান রয়েছে। যেহেতু গৃষ্মকাল সূর্যকিরণ বেশ উত্তপ্ত থাকে। তাই সূর্যের তাপ যখন কিছুটা কমে যাবে তখন জোহরের নামাজ আদায় করে নেওয়ার অবকাশ দিয়েছেন।নিম্নে আমরা জোহরের নামাজের শুরু ও শেষ কখন টা চাট আকারে উল্লেখ করেছি।

জোহরের নামাজের সময়?

উত্তরঃ জোহরের নামাজের সময় ১১.৫৮

জোহরের নামায সময় 
জোহরের শুরু১১.৫৮
জোহরের শেষ৪.২০

বিদ্রুপঃ আর্টিকেল এর মধ্যে থাকা সময় স্থানভেদে কমবেশি হতে পারে। 

জোহরের নামাজ আছরের নামাজের আগ মুহূর্ত পর্যন্ত পড়ে নেওয়ার বিধান রয়েছে। এছাড়াও কোন ব্যক্তি যদি কোন কারনে যোহরের সময় ফরজ নামাজের আগে সুন্নত চার রাকাত নামাজ আদায় করতে না পারে। তাহলে ফরজ চার রাকাত নামাজের পর তা আদায় করে নিতে পারবে।

জোহরের নামাজ পড়ার নিয়ম

জোহরের নামাজের নিয়ম অতি সাধারণ। আপনার যারা যেমন অন্যান্য সকল নামাজ আদায় করে থাকেন ঠিক তেমনি জোহরের নামাজ একই নিয়মে আদায় করতে পারবেন। 

যেহেতু জোহরের নামাজ মোট ১২ রাকাত। তাই প্রথমে চার রাকাত সুন্নত নামাজ আদায় করে নিতে হবে। এরপর ফরজ চার রাকাত এবং সুন্নত দু’রাকাত ও নফল দু’রাকাত নামায আদায় করে নিতে হবে। যদি কোন ব্যক্তি ফরজ নামাজের আগে সুন্নত চার রাকাত নামাজ আদায় করে নিতে না পারে। তাহলে ফরজ নামাজের পর তা আদায় করে নিতে পারবে।

আরোও দেখুন>>>

ফরজ চার রাকাত নামাজ পড়ার নিয়ম হলোঃ প্রথম দুই রাকাতে সূরা ফাতিহা সঙ্গে অন্য সূরা মিলিয়ে পড়তে হবে এবং প্রথম বৈঠকের পর শুধু সূরা ফাতিহা দিয়ে ফরজ নামাজ শেষ করতে হবে। সুন্নত নামাজের ক্ষেত্রে চার রাকাতে সূরা ফাতিহার সঙ্গে অন্য সকল সূরা মিলিয়ে আদায় করে নিতে হবে।

বাকি দুই রাকাত সুন্নত ও নফল নামাজ একই নিয়মে আদায় করে নিতে হবে। তবে কেউ চাইলে নফল দুই রাকাত নামাজ নাও আদায় করতে পারে। না পরলেও কোন রকম গুনাহ হবে না। 

জোহরের নামাজের ফজিলত

জোহরের নামাজের ফজিলত সম্পর্কে বর্ণনা পড়তে ধরে হযরত উম্মে হাবিবা রাদিয়াল্লাহু তালা আনহা বর্ণনা করেন যে, মহানবী হযরত মুহাম্মদ সাঃ ইরশাদ করেছেন যে, যে ব্যক্তি জোহরের আগে চার রাকাত ও পড়ে চার রাকাত নামাজ(অর্থাৎ জোহরের নামাজের পূর্বে চার রাকাত সুন্নাতে মুয়াক্কাদা এবং যোহরের ফরজ নামাজের পরে দুই রাকাত সুন্নত ও দুই রাকাত নফল নামাজ) সঠিক ভাবে প্রতিনিয়ত আদাই করে। মহান রব্বুল আলামীন তাকে দোযখের আগুন হারাম করে দেবেন।

আব্দুল্লাহ ইবনে সাহেব রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূর্য চলার পর যোহরের পূর্বে চার রাকাত নামাজ আদায় করতেন। তিনি আরো ইরশাদ করেন যে, এমন সময় যখন আসমানের দরজা খুলো দেওয়া হয় এই সময় আমার কোন নেক আমল আসমানের দিকে যাক। (তিরমিজী)

আপনারা আমাদের আর্টিকেলটি পাঠ করার মাধ্যমে জোহরের নামাজের সময়, যোহরের নামাজ পড়ার নিয়ম ও ফজিলত সম্পর্কে জানতে পেরে উপকৃত হতে পেরেছেন।

আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়া গুলো তে শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও আর্টিকেলটি সম্পর্কে কোন মতামত থাকলে তা কমেন্ট করার মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিতে পারেন।

 আপনাদের কমেন্ট গুলো আমাদেরকে নিত্য নতুন আর্টিকেল লিখতে অনুপ্রেরণা যোগায়। নামাজ সম্পর্কে নিত্য নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন।

জোহরের নামাজ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

জোহরের নামাজের সময়?

জোহরের নামাজের সময় ১১.৫৮

জোহরের নামাজের সময় নির্ধারণ

সূর্য যখন মধ্য প্রান্তে বা তার স্থান থেকে একটু হেলে পড়েছে তখনই জোহরের নামাজের ওয়াক্ত শুরু হয়ে যায়।

Leave a Comment