ফজরের নামাজ কয় রাকাত?

ফজরের নামাজ কত রাকাত সেসম্পর্কে অনেকেরই অজানা রয়েছে। আবার অনেকেই জানেন না যে ফজরের নামাজ কিভাবে আদায় করতে হয়। তাদের কথা ভেবে আজকে আমরা এই আর্টিকেলটি সাজিয়েছি।

আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন ফজরের নামাজ কত রাকাত ও কি কি এবং ফজরের নামাজ আদায় করলে কি ধরনের উপকার হয় ও এর ফজিলত কি রয়েছে। 

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজর ও এশার হচ্ছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারণ ফজরের নামাজের মাধ্যমেই দিনের শুরু হয়ে থাকে। তাই ফজরের নামাজ কে অনেক বেশি গুরুত্ব প্রদান করা হয়। একজন ব্যক্তি নিদ্রা ত্যাগ করে ফরজের আজান শোনার পর পড়ে মহান আল্লাহর ডাকে এবং তাকে সন্তুষ্ট করার জন্য ফজরের সালাত আদায় করে থাকেন।

 ফজরের নামাজ পড়তে হয়?

ফজরের নামাজ রাতের শেষভাগে অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্য উদয়ের আগ মুহূর্ত পর্যন্ত আদায় করা যাবে। তবে কোন ব্যক্তি যদি সূর্যোদয়ের পর তা আদায় করে তাহলে মাকরুহ হয়ে যাবে।

ফজরের নামাজ কয় রাকাত?

উত্তরঃ ফজরের নামাজ ৪ রাকাত।

যে কোন সালাত আজান হওয়ার ২০ থেকে এক ঘণ্টার মধ্যে আদায় করে নেওয়া উত্তম। তদ্রূপ ফজরের সালাত নামাজ আজান হওয়ার। ৩০ মিনিটের মধ্যে আদায় করে নিলে সবচেয়ে বেশি উত্তম হবে। 

ফজরের নামাজ কত রাকাত?

ফজরের নামাজ ৪ রাকাত। অন্যান্য সকল নামাজ কিভাবে আদায় করতে হয় তদ্রুপ কদরের নামাজ ও একই নিয়মে আদায় করতে হয়। সুন্নত নামাজের সংখ্যা হল দু’রাকাত এবং ফরজ নামাজের সংখ্যা হল দু’রাকাত, এই মোট চার রাকাত।

ফজরের নামাজ আদায় করার নিয়ম হলোঃ প্রথমে সুন্নত দুই রাকাত নামাজ সূরা ফাতিহার সঙ্গে অন্য যেকোনো সূরা মিলিয়ে আদায় করে নিতে হয়।ফরজ দুই রাকাত নামাজ ইমাম সাহেবের পিছনে আদায় করে নিতে হয়। কেউ যদি মসজিদে যেতে না পারে, তাহলে একাই আদায় করে নিতে পারবে। সে ক্ষেত্রে সূরা ফাতিহার সঙ্গে অন্য সূরা মিলিয়ে আদায় করে নিতে হবে।

ফজরের নামাজের সময় সুন্নত আদায় করার বিধান

ফজরের সময় সুন্নত নামাজ ২ রাকাত ফজরের নামাজের আগে পড়ে নিতে হয়। এতে করে অনেক সওয়াব পাওয়া যায়। ফজরের নামাযের পূর্বে সুন্নত দুই রাকাত পড়ার ক্ষেত্রে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনেক হাদিসে ইরশাদ করেছেন। যে ফজরের সালাতের পূর্বে আদায় করলে সর্বাধিক সওয়াব পাওয়া সম্ভব।

নিম্নে হাদীস গুলো বর্ণনা করা হলোঃ

মা আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে, ফজরের পূর্বে দুই রাকাত সালাত পৃথিবী ও পৃথিবীর মধ্যে যা কিছু আছে সব কিছু সর্বাপেক্ষা উত্তম। (সহিঃ মুসলিম-৭২৫ এবং মিশকাত-১১৬৮)

অন্য একটি হাদীস বর্ণনা করলে পাওয়া যায় যে আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু তা’আলা আনহু হতে বর্ণিত রয়েছে যে, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে, নিশ্চয়ই আল্লাহ তোমাদের সালাতের ওপর একটি সালাত বৃদ্ধি করেছেন। তা তোমাদের জন্য লাল উট এর চেয়েও উত্তম। আরে নামাজ টি হচ্ছে ফজরের নামাজের পূর্বে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করা। 

তবে যদি কোন ব্যক্তি মসজিদে এসে দেখে ফজরের সালাত শুরু হয়েছে। তাহলে সে ফজরের সালাত আদায় করার পর সুন্নত দুই রাকাত আদায় করে নিতে পারবে। সেক্ষেত্রে মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম কিছু হাদীস বর্ণনা করেছেন।

আরোও দেখুন>>>

 সাহাবী কায়েস ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু বলেন আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে  দেখলাম যে, একদম ফজরের সালাতের পর এক ব্যক্তিকে দু রাকাত সালাত আদায় করতে দেখলেন। অতঃপর তিনি বললেন ফজরের সালাত দুই রাকাত। তখন এই লোকটি বললো ফজরের পূর্বে দুই রাকাত আদায় করিনি তাই এখন সেই দুই রাকাত আদায় করলাম। এতপর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চুপ থাকলেন। (আবু দাউদ-১২৬৭, মিশকাত-১০৪৪)

অন্য একটি হাদীস বর্ণনা করলে পাওয়া যায় যে, আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। যখন সালাতের ইকামত দেওয়া হয় তখন ফরজ সালাত ব্যতীত অন্য কোন সালাত আদায় করা যাবে না।( মুসলিম- ৭১০,  মিশকাত-১০৫৮)

ফরজ নামাজের ফজিলত

ফরজ নামাজের ফজিলত সম্পর্কে অনেক হাদীস রয়েছে। যেমন আমরা উপরে আলোচনা করেছি যে ওই আলোচনার থেকে পাওয়া যায় যে, ফজরের নামাজ আদায় করলে এবং ফজরের নামাজের পূর্বে দুই রাকাত সুন্নত আদায় করলে লাল উটের সমপরিমাণ সওয়াব পাওয়া যাবে।

আবার অন্য একটি হাদীসে বর্ণনন করলে পাওয়া যায় যে, ফজর নামাজের পূর্বে সুন্নত দুই রাকাত নামাজ আদায় করলে যে পরিমাণ সওয়াব পাওয়া যাবে তা একটি মানুষের কল্পনার বাহিরে। তাই ফজরের সালাত যথাসময়ের মধ্যে এবং যথাযথ নিয়ম অনুসারে আদায় করা উচিত।

আমাদের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পেরে উপকৃত হলেন যে, ফজরের সালাত কত রাকাত এবং ফজরের সালাত কখন পড়তে হয়। ফজরের সালাত পড়ার আগে সুন্নত সালাত আদায় করলে কি পরিমান সওয়াব পাওয়া সম্ভব এবং ফজরের নামাজের ফজিলত জানতে পারলেন।

আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে সামাজিক মাধ্যম গুলোতে শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও ইসলামিক ও এই আর্টিকেলটি সম্পর্কে কোন ধরনের তথ্য জানার থাকলে আপনারা আমাদেরকে কমেন্ট করার মাধ্যমে তা জানিয়ে দিতে পারেন।

আপনাদের কমেন্ট গুলো আমাদেরকে নিত্য নতুন আর্টিকেল লিখতে অনুপ্রেরণা যোগায়। নিত্য নতুন নামাজ বিষয়ক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখতে পারেন।

ফজরের নামাজ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

ফজরের নামাজ কয় রাকাত?

ফজরের নামাজ ৪ রাকাত।

ফজরের নামাজের সময় সুন্নত আদায় করার বিধান

ফজরের সময় সুন্নত নামাজ ২ রাকাত ফজরের নামাজের আগে পড়ে নিতে হয়।

Leave a Comment