বাংলাদেশের বড় বিভাগের নাম কি

আপনি নিশ্চয়ই বাংলাদেশের আয়তন প্রায় ১,৪৭,৫৭০ বর্গ কি.মি ও মোট ০৮টি বিভাগ আছে এই বিষয় সম্পর্কে জানেন। কিন্তু বাংলাদেশের বিভাগ গুলোর মধ্যে কোন বিভাগ সবচেয়ে বড় এই সম্পর্কে জানতে আগ্রহী। তাই আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

ব্রিটিশ শাসন আমলে বাংলা প্রদেশের জনগনের কর আদায়ের জন্য সর্বপ্রথম বিভাগ গঠন করে। তৎকালীন সময়ে বাংলাদেশে মোট তিনটি বিভাগ ছিল রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। ১৯৭১ সালে পাকিস্তানি শাসকগোষ্ঠীর হাত থেকে বাংলাদেশে স্বাধীনতা অর্জন করার পর দেশের উন্নয়ন ও আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য বিভাগ গঠন করে। 

বর্তমানে বাংলাদেশের মোট আটটি বিভাগ রয়েছে। প্রশাসনিক সুবিধা ও জনসংখ্যার দিক থেকে ঢাকা বিভাগ হচ্ছে সবচেয়ে বড় বিভাগ। অন্যদিকে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে সবচেয়ে বড় বিভাগ হচ্ছে চট্টগ্রাম বিভাগ। 

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগের নাম

বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এই দেশে মোট ০৮ টি বিভাগ রয়েছে। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। বাংলাদেশের ৬৪ টি জেলা নিয়ে ০৮টি বিভাগ গঠিত হয়েছে। প্রত্যেকটি বিভাগের নাম ওই বিভাগীয় শহরের নাম অনুযায়ী নামকরণ করা হয়। 

বাংলাদেশে মোট বিভাগের সংখ্যা ০৮ টি হলেও, এই বিভাগ গুলোর মধ্যে বড় বিভাগের তালিকায় রয়েছে দুটি বিভাগ। যথা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। প্রশাসনিক প্রধান কার্যালয় ও জনসংখ্যার দিক থেকে ঢাকা বিভাগ হচ্ছে সবচেয়ে বড় বিভাগ। অন্যদিকে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে সবচেয়ে বড় বিভাগ হচ্ছে চট্টগ্রাম বিভাগ। 

ঢাকা বিভাগ

ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী। বাংলাদেশের সবচেয়ে জনবহুল শহর ঢাকা। ঢাকা বিভাগ হলো সারা পৃথিবীর মধ্যে জনবহুল শহরের তালিকায় আট নম্বরে অবস্থিত। ঢাকা বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে গঠন করা হয়।

ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও জনসংখ্যা হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন। ঢাকা বিভাগে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১৫০২ জন। প্রতিবছর ঢাকা শহরে কর্মসংস্থানের লক্ষ্যে হাজার হাজার বেকার যুবক পাড়ি দেয়। 

চট্টগ্রাম বিভাগ

চট্টগ্রাম বিভাগ হচ্ছে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে সবচেয়ে বড় বিভাগ। এই বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে গঠন করা হয়।  রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার জন্য বিখ্যাত এই পার্বত্য চট্টগ্রাম। অনেক পর্যটক প্রতি বছরই এই জেলাগুলো ভ্রমণ করতে আসে।

আরো দেখুন

চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ২৮,৪২৩,০১৯ জন। চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রামেই রয়েছে বাংলাদেশের সবচাইতে বাণিজ্যিক বন্দর। 

চট্টগ্রাম বিভাগে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ৮০৩ জন। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন উপজাতি বসবাস করে। যেমন, গারো, মারমা ইত্যাদি। 

Leave a Comment