বাংলাদেশের বিভাগের ইংরেজি নাম

আপনি যদি বাংলাদেশে বিভাগের ইংরেজি নাম ও বিভাগগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের বাংলার আইটি ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকে আমরা আলোচনা করব বাংলাদেশ বিভাগের ইংরেজি নাম ও বিভাগগুলি সম্পর্কে। 

বাংলাদেশের বিভাগের নাম

আমরা সকলেই জানি বাংলাদেশের মোট আয়তন হল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এই দেশে মোট আয়তন মধ্যে ছোট বড় ০৮ টি বিভাগ রয়েছে। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। বিভাগ গুলোর ইংরেজি নাম হল Dhaka, Chittagong, Barisal, Khulna, Sylhet, Rajshahi, Rangpur and Mymensingh। 

বাংলাদেশের মোট ৬৪ টি জেলা নিয়ে ০৮টি বিভাগ গঠিত হয়েছে। প্রত্যেকটি বিভাগের নাম ওই বিভাগীয় শহরের নাম অনুযায়ী নামকরণ করা হয়। বাংলাদেশ সরকার শাসনকার্যের সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত করে নামকরণ ঠিক করে রেখেছে। কিন্তু বিভাগ ০২টি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। বিভাগ ০২টির নাম হল কুমিল্লা বিভাগ ও পদ্মা বিভাগ। 

বাংলাদেশের বিভাগের ইংরেজি নাম

  • Dhaka,
  • Chittagong,
  • Barisal,
  • Khulna,
  • Sylhet,
  • Rajshahi,
  • Rangpur
  • Mymensingh

বিভাগের সংক্ষিপ্ত বিবরণ

ঢাকা (Dhaka) বিভাগঃ ঢাকা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ ও রাজধানী। ঢাকা হচ্ছে প্রশাসনিক প্রধান কার্যালয় ও জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড়। ঢাকা বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ভারতের আওতাধীন সময়ে ১৮২৯ সালে গঠন করা হয়। ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও জনসংখ্যা প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন।

ঢাকা বিভাগের জনসংখ্যার ঘনত্ব প্রায় প্রতি বর্গকিলোমিটারে ১৫০২ জন। ঢাকা বিভাগ বাংলাদেশের মোট ১৩ টি জেলা কিশোরগঞ্জ, গাজিপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও শরীয়তপুর  নিয়ে গঠিত।  

বরিশাল (Chittagong) বিভাগঃ বাংলাদেশের পঞ্চম বৃহত্তম বিভাগ হচ্ছে বরিশাল। পূর্ব ঢাকা ও খুলনা বিভাগের অন্তর্ভুক্ত খুলনা বিভাগের মধ্যে বরিশাল বিভাগ অন্তর্ভুক্ত ছিল। বরিশাল বিভাগ বাংলাদেশের মোট ০৬ টি জেলা ও ১০ টি উপজেলা নিয়ে ১৯৯৩ সালে গঠিত হয়। জেলা গুলো হল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, বরিশাল ও ভোলা। বরিশাল বিভাগে মোট আয়তন হচ্ছে ১৩,২২৫.২০ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যা প্রায় ৮,১৭৩,৭১৮ জন। 

 চট্টগ্রাম (Barisa) বিভাগঃ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগ ও বৃহত্তম বন্দর নগরী । ১৮২৯ সালে ঢাকা ও রাজশাহী বিভাগের পাশাপাশি চট্টগ্রাম বিভাগ প্রতিষ্ঠিত হয়। ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে চট্টগ্রাম বিভাগ গঠন করা হয়।  চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার প্রায় ২৮,৪২৩,০১৯ জন।

চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রাম বিভাগ বাংলাদেশের মোট ১১ টি জেলা ও ৯৯ টি উপজেলা নিয়ে গঠিত। চট্টগ্রাম বিভাগের জেলা গুলো হল, কক্সবাজার, কুমিল্লা, খাগড়াছড়ি, চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, ব্রাক্ষ্মণবাড়িয়া, রাঙ্গামাটি ও লক্ষ্মীপুর। 

রাজশাহী (Rajshahi) বিভাগঃ বাংলাদেশের ৩য় বৃহত্তম বিভাগ হল রাজশাহী বিভাগ। রাজশাহী বিভাগের মোট আয়তন প্রায় ১৮,১৫৪ বর্গ কি.মি। ।ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে রাজশাহী বিভাগ গঠন করা হয় ও জনসংখ্যা প্রায় ১৮,৪৮৪,৮৫৮ জন। রাজশাহী বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রাজশাহী বিভাগের জেলা গুলো হল, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ। 

খুলনা (Khulna) বিভাগঃ বাংলাদেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের অঞ্চল ও পর্যটন বিভাগ হিসেবে পরিচিত। খুলনা বিভাগ মূলত ১৯৬০ সালে গঠন করা হয়। খুলনা বিভাগের মোট আয়তন হচ্ছে ২২,২৮৪.২২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা হচ্ছে প্রায় ১৫,৬৮৭,৭৫৯ জন। খুলনা বিভাগ বাংলাদেশের মোট ১০ টি জেলা নিয়ে গঠিত। খুলনা বিভাগের জেলা গুলো হল, কুষ্টিয়া, খুলনা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, মাগুরা, মেহেরপুর, যশোর ও সাতক্ষীরা।

আরো দেখুন

সিলেট (Sylhet) বিভাগঃ বাংলাদেশের চা উৎপাদনে শীর্ষে রয়েছে সিলেট বিভাগ । সবুজ শ্যামলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেট বিভাগ। ১৯৫৪ সালে সিলেট বিভাগ প্রশাসনিক সুবিধার্থে গঠন করা হয়। সিলেট বিভাগের মোট আয়তন হচ্ছে ১২,৬৩৫.২২ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৯,৯১০,২১৯ জন। সিলেট বিভাগ বাংলাদেশের মোট ০৪ টি জেলা নিয়ে গঠিত। সিলেট বিভাগের জেলা গুলো হল, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। 

রংপুর(Rangpur) বিভাগঃ ২০১০ সালে রাজশাহী বিভাগ থেকে বিভক্ত হয়ে রংপুর বিভাগ গঠন করা হয়। রংপুর বিভাগের মোট আয়তন হচ্ছে ১৬,১৮৪.৯৯ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার হচ্ছে প্রায় ১৫,৭৮৭,৭৫৮ জন  ও জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলোমিটারে ৯৬০ জন। রংপুর বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা কুড়িগ্রাম, গাইবান্ধা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও লালমনিরহাট নিয়ে গঠিত।

ময়মনসিংহ(Mymensingh) বিভাগঃ প্রশাসনিক সুবিধার্থে ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২  বর্গ কিলোমিটার। ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের মোট ০৪টি জেলা জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ ও শেরপুর নিয়ে গঠিত। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ময়মনসিংহ বিভাগে মোট জনসংখ্যা ১কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৪৭ জন রয়েছে।

Leave a Comment