বাংলাদেশের বিভাগের নাম কি কি

বর্তমানে বাংলাদেশ ০৮ টি বিভাগ নিয়ে গঠিত, এই বিষয়টি আমরা সকলেই জানলেও বিভাগ গুলো সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। তাই আজকে আমাদের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের বিভাগের নাম ও বিভাগ গুলো নিয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

বর্তমানে বাংলাদেশ ৬৪ টি জেলা নিয়ে ০৮ টি বিভাগ গঠন করা হয়েছে। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। কিন্তু আমরা অনেকেই জানি না ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পূর্ববর্তী সময়ে বাংলাদেশে মাত্র তিনটি বিভাগ ছিল।

বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী। ১৯৭১ সালে পাকিস্থান সরকারের কাছে মুক্তি লাভের পর বিভিন্ন সময়ে প্রশাসনিক সুবিধার্থে ২০১৫ সালে সর্বশেষ ময়মনসিংহ বিভাগ বাস্তবায়ন সহ মোট ০৮ টি বিভাগ গঠন করা হয়। 

চলুন তাহলে বাংলাদেশের বিভাগ গুলো নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করা যাক। 

বাংলাদেশের বিভাগের নাম কি কি

ব্রিটিশ সরকার ১৭৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ভারত শাসন করেছিল। তখন বাংলাদেশ ভারতের একটি প্রদেশ ছিল মাত্র। তৎকালীন ব্রিটিশ সরকার তাদের শাসনকার্যের সুবিধার্থে বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ তৈরি করে। সেসময় বর্তমান বাংলাদেশে মাত্র ০৩ টি বিভাগ ছিল। বিভাগ গুলো হল রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম। ১৯৬০ সালে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে খুলনা বিভাগ গঠন করা হয়।

১৯৪৭ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার পর দেশের শাসনকার্য সুবিধার্থে ৬৪ টি জেলা নিয়ে ০৬ প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বর্তমানে সময়ের পরিবর্তনে আরো ০২টি বিভাগ গঠন করে, মোট ০৮টি প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম হল,  ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। 

নিচে বাংলাদেশের বিভাগ গুলোর নাম ও বিভাগ গুলো সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হল। 

বাংলাদেশের বিভাগের নাম ও সংক্ষিপ্ত বিবরণ

১. ঢাকা বিভাগঃ ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী।  ঢাকা বিভাগ হচ্ছে প্রশাসনিক প্রধান কার্যালয় ও জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড় বিভাগ। ঢাকা বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ভারতের আওতাধীন সময়ে ১৮২৯ সালে গঠন করা হয়।

ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন। ঢাকা বিভাগের জনসংখ্যার ঘনত্ব প্রায় প্রতি বর্গকিলোমিটারে ১৫০২ জন।

ঢাকা বিভাগ বাংলাদেশের মোট ১৩ টি জেলা নিয়ে গঠিত। জেলা গুলো হল, কিশোরগঞ্জ, গাজিপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও শরীয়তপুর। 

বরিশাল বিভাগঃ বাংলাদেশের পঞ্চম বৃহত্তম বিভাগ হচ্ছে বরিশাল। বরিশালের মানুষ আঞ্চলিক ভাষার জন্য বিখ্যাত। পূর্ব ঢাকা ও খুলনা বিভাগের অন্তর্ভুক্ত খুলনা বিভাগের মধ্যে বরিশাল বিভাগ অন্তর্ভুক্ত ছিল।  কিন্তু পরবর্তী সময়ে প্রশাসনিক সুবিধা ও জনগণের চাহিদা অনুযায়ী বরিশাল বিভাগ গঠন করা হয়।

বরিশাল বিভাগ বাংলাদেশের মোট ০৬ টি জেলা ও ১০ টি উপজেলা নিয়ে ১৯৯৩ সালে গঠিত হয়। জেলা গুলো হল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, বরিশাল ও ভোলা। বরিশাল বিভাগে মোট আয়তন হচ্ছে ১৩,২২৫.২০ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৮,১৭৩,৭১৮ জন। 

 চট্টগ্রাম বিভাগঃ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগ। বাংলাদেশের বৃহত্তম বন্দর চট্টগ্রামে অবস্থিত। অনেকেই চট্টগ্রামকে বন্দর নগরী হিসেবে আখ্যায়িত করেছেন। ১৮২৯ সালে ঢাকা ও রাজশাহী বিভাগের পাশাপাশি চট্টগ্রাম বিভাগ প্রতিষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিভাগ হচ্ছে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হিসেবে পরিচিত। ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে চট্টগ্রাম বিভাগ গঠন করা হয়।  চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ২৮,৪২৩,০১৯ জন। চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে।

আরো দেখুন

চট্টগ্রাম বিভাগ বাংলাদেশের মোট ১১ টি জেলা ও ৯৯ টি উপজেলা নিয়ে গঠিত। চট্টগ্রাম বিভাগের জেলা গুলো হল, কক্সবাজার, কুমিল্লা, খাগড়াছড়ি, চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, ব্রাক্ষ্মণবাড়িয়া, রাঙ্গামাটি ও লক্ষ্মীপুর। 

রাজশাহী বিভাগঃ বাংলাদেশের ৩য় বৃহত্তম বিভাগ হল রাজশাহী বিভাগ। রাজশাহী বিভাগের মোট আয়তন প্রায় ১৮,১৫৪ বর্গ কি।মি। ।ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে রাজশাহী বিভাগ গঠন করা হয়। রাজশাহী বিভাগে জনসংখ্যার হচ্ছে প্রায় ১৮,৪৮৪,৮৫৮ জন। রাজশাহী বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রাজশাহী বিভাগের জেলা গুলো হল, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ। 

খুলনা বিভাগঃ বাংলাদেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের অঞ্চল বলা হয় খুলনা বিভাগকে। খুলনা বিভাগ বাংলাদেশের পর্যটন বিভাগ হিসেবে পরিচিত। খুলনা বিভাগ মূলত ১৯৬০ সালে গঠন করা হয়। খুলনা বিভাগের মোট আয়তন হচ্ছে ২২,২৮৪.২২ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ১৫,৬৮৭,৭৫৯ জন। খুলনা বিভাগ বাংলাদেশের মোট ১০ টি জেলা নিয়ে গঠিত। খুলনা বিভাগের জেলা গুলো হল, কুষ্টিয়া, খুলনা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, মাগুরা, মেহেরপুর, যশোর ও সাতক্ষীরা।

সিলেট বিভাগঃ বাংলাদেশের GDP তে সিলেট জেলার সবচেয়ে বেশি অবদান রয়েছে। বাংলাদেশের মোট অর্থনীতির প্রায় ২৩% এ জেলা  থেকে আসছে। বাংলাদেশের চা উৎপাদনে শীর্ষে রয়েছে সিলেট বিভাগ । সবুজ শ্যামলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেট বিভাগ।

১৯৫৪ সালে সিলেট বিভাগ প্রশাসনিক সুবিধার্থে গঠন করা হয়। সিলেট বিভাগের মোট আয়তন হচ্ছে ১২,৬৩৫.২২ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৯,৯১০,২১৯ জন। সিলেট বিভাগ বাংলাদেশের মোট ০৪ টি জেলা নিয়ে গঠিত। সিলেট বিভাগের জেলা গুলো হল, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। 

রংপুর বিভাগঃ ২০১০ সালের গণমানুষের দাবিতে এবং অবহেলিত উত্তরাঞ্চলের মানুষের উন্নয়নের জন্য রাজশাহী বিভাগ থেকে বিভক্ত হয় রংপুর বিভাগ গঠন করা হয়। রংপুর বিভাগের মোট আয়তন হচ্ছে ১৬,১৮৪.৯৯ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যার হচ্ছে প্রায় ১৫,৭৮৭,৭৫৮ জন।

রংপুর বিভাগে একটি জন বহুল শহর, যেখানে  জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলোমিটারে ৯৬০ জন। রংপুর বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রংপুর বিভাগের জেলা গুলো হল, কুড়িগ্রাম, গাইবান্ধা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও লালমনিরহাট। 

ময়মনসিংহ বিভাগঃ বাংলাদেশের ৮ম ও সর্বশেষ বিভাগ হচ্ছে ময়মনসিংহ। প্রশাসনিক সুবিধার্থে ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২  বর্গ কিলোমিটার। ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের মোট ০৪টি জেলা নিয়ে গঠিত।

জেলাগুলো হলো জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ ও শেরপুর। ২০১৫ সালে ময়মনসিংহ শহরের নাম অনুযায়ী ময়মনসিংহ বিভাগ এর নামকরণ করা হয়। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ময়মনসিংহ বিভাগে মোট জনসংখ্যা ১কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৪৭ জন রয়েছে।  

Leave a Comment