বাংলাদেশের সর্বশেষ বিভাগের নাম কি

আপনি যদি বাংলাদেশের সর্বশেষ বিভাগের নাম কি জানতে আগ্রহী তাহলে আমাদের বাংলার আইটি ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমরা বাংলাদেশের সর্বশেষ বিভাগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

আমরা সকলেই জানি বর্তমানে বাংলাদেশে মোট ৬৪ টি জেলা নিয়ে ০৮ টি বিভাগ রয়েছে। কিন্তু ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পূর্ববর্তী সময়ে বাংলাদেশে মাত্র তিনটি বিভাগ ছিল। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী। ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশে ০৭ টি বিভাগ ছিল। প্রশাসনিক সুবিধা ও জন মানুষের চাহিদার জন্য ঢাকা বিভাগের পশ্চিমাংশকে ভেঙে ২০১৫ সালের ১৪ই সেপ্টেম্বর বাংলাদেশের সর্বশেষ ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। 

বাংলাদেশের সর্বশেষ বিভাগের নাম

আমরা অনেকেই জানি ১৯৫২ সালের পূর্বে বাংলাদেশে মোট তিনটি বিভাগ ছিল। যেমন, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগ। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতা অর্জন করার পর দেশের শান্তি-শৃঙ্খলা বজায় ও প্রশাসনিক শাসন কাজের সুবিধার্থে পরবর্তী সময়ে ৬ টি বিভাগ করা হয়। 

সর্বশেষ প্রশাসনিক সুবিধার্থে ২০১০ সালে রংপুর বিভাগ ও ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ করা হয়। বাংলাদেশ সরকার শাসনকার্যের সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত করে নামকরণ ঠিক করে রেখেছে। কিন্তু বিভাগ ০২টি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। বিভাগ ০২টির নাম হল মেঘনা বিভাগ ও পদ্মা বিভাগ। 

সর্বশেষ ময়মনসিং বিভাগ

ঢাকা বিভাগের পশ্চিমাংশকে ভেঙে ময়মনসিংহ বিভাগ প্রস্তাবিত করা হয়। ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশের মোট সাতটি বিভাগ ছিল। কিন্তু প্রশাসনিক শাসনকার্যের সুবিধার্থে ও জনমানুষের চাহিদার জন্য ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সর্বশেষ ময়মনসিং বিভাগ গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২ বর্গ কিলোমিটার। বর্তমানে ময়মনসিংহ বিভাগ মোট ০৪টি জেলা ও ৩৪ টি উপজেলা নিয়ে গঠিত।

জেলাগুলো হলো জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ ও শেরপুর। ২০১৫ সালে ময়মনসিংহ শহরের নাম অনুযায়ী ময়মনসিংহ বিভাগের নামকরণ করা হয়। বর্তমানে ময়মনসিংহ বিভাগে মোট জনসংখ্যা ১কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৪৭ জন রয়েছে।  

আরো দেখুন

আশা করি আপনি নিশ্চয়ই আমাদের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের সর্বশেষ বিভাগের নাম ও বিভাগ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পেরেছেন। আমাদের এই পোস্টে আপনার কাছে ভাল লেগে থাকলে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করবেন। 

Leave a Comment