সালোকসংশ্লেষণ কাকে বলে? সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কি?

আজ আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো কৃষি শিক্ষা বইয়ের সালোকসংশ্লেষণ সম্পর্কে। এই আর্টিকেলটি মাধ্যমে আপনারা জানতে পারবেন সালোকসংশ্লেষণ কাকে বলে, সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কি। আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে শেষ পর্যন্ত পড়ুন।

সালোকসংশ্লেষণ কাকে বলে? 

সালোকসংশ্লেষণ শব্দটি মূলত গ্রিক। সালোকসংশ্লেষণ শব্দের অর্থ সূর্যালোকের উপস্থিতিতে রাসায়নিক সংশ্লেষ। আমরা যদি সালোকসংশ্লেষণ কথাটিকে বিশ্লেষণ করি তাহলে এর অর্থ দাঁড়ায়, সালোক শব্দের অর্থ হল- সূর্যালোকের উপস্থিতি আর সংশ্লেষণ শব্দের অর্থ হল- কোন কিছু থেকে উৎপাদিত হওয়া। 

উদ্ভিদের প্রধান একটি বৈশিষ্ট্য হল সূর্যালোকের উপস্থিতিতে কার্বন-ডাই-অক্সাইড ও পানি থেকে কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য তৈরি করে জীবন পরিচালনা করা। সবুজ উদ্ভিদ কার্বোহাইড্রেট থেকে যে প্রক্রিয়ার মাধ্যমে খাদ্য তৈরি করে থাকে তাকে সালোকসংশ্লেষণ বলে।

অন্যভাবে বলতে, যে প্রক্রিয়ার মাধ্যমে সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে কার্বন-ডাই-অক্সাইড এবং পানি থেকে কার্বোহাইড্রেট শর্করা জাতীয় খাদ্য তৈরি করে তাকে সালোকসংশ্লেষণ বলে ।

সালোকসংশ্লেষণ কাকে বলে? 

উত্তরঃ সালোকসংশ্লেষণ শব্দটি মূলত গ্রিক। সালোকসংশ্লেষণ শব্দের অর্থ সূর্যালোকের উপস্থিতিতে রাসায়নিক সংশ্লেষ।

সালোকসংশ্লেষণের সংখ্যাটি যদি আরো বিস্তারিত ভাবে আলোচনা করা যায় তাহলে সালোকসংশ্লেষণ হল, যে জৈব রাসায়নিক প্রক্রিয়ার সবুজ উদ্ভিদ কোষ সূর্যালোকের উপস্থিতিতে পরিবেশ থেকে গৃহীত কার্বন-ডাই-অক্সাইড এবং মূল দ্বারা শোষিত পানির মাধ্যমে শর্করা জাতীয় খাদ্যের সংশ্লেষণ ঘটায় এবং কার্বন ডাই অক্সাইডের পরিমাণ অক্সিজেন হিসেবে নির্গত করে তাকে সালোকসংশ্লেষণ বলে।

 সালোকসংশ্লেষণের প্রক্রিয়াটির উপজাত হল অক্সিজেন। সালোকসংশ্লেষণের মাধ্যমে উদ্ভিদ কোষে অবস্থিত ক্লোরোফিল নামক রঞ্জক শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে শর্করা জাতীয় খাদ্যের মধ্যে স্থিতি শক্তি সঞ্চারিত করে রাখে। সঞ্চারিত করে রাখা শক্তি গুলো পরবর্তীতে সবুজ উদ্ভিদ স্বভোজী উদ্ভিদ দ্বারা অথবা পাকা হারি উদ্ভিদের গৌণ পূর্তিতে সাহায্য করে। 

সালোকসংশ্লেষণ একটি জৈব রাসায়নিক বিক্রিয়া যা প্রয়োজনীয় উপকরণ গুলোর মাধ্যমে খাদ্য সংগ্রহ করে থাকে। প্রয়োজনীয় উপকরণ গুলো হল ক্লোরোফিল, পানি এবং কার্বন ডাই অক্সাইড। সালোকসংশ্লেষণের প্রক্রিয়ার প্রধান স্থানটি হল পাতার মেসোফিল টিস্যু

সবুজ উদ্ভিদ ছাড়াও এই প্রক্রিয়া টির মাধ্যমে কিছু আদ্যপ্রাণী মধ্যেও দেখা যায়। আদ্যপ্রাণী কিছু জীবাণু এবং ক্লোরোফিল যুক্ত সজীব কোষে শরীর বৃত্তীয় জারণ, বিজারণ প্রক্রিয়া শুধু সূর্যালোকের উপস্থিতিতে পরিবেশ থেকে কার্বন-ডাই-অক্সাইড দ্বারা দূষিত জলের রাসায়নিক বিক্রিয়ার শর্করা জাতীয় খাদ্য উৎপন্ন করে জীবন পরিচালনা করে থাকে। দিনের বেলায় উদ্ভিদের সালোকসংশ্লেষণ ঘটে থাকে। 

সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কি?

সালোকসংশ্লেষণের উপজাত দ্রব্য হল পানি ও অক্সিজেন। সালোকসংশ্লেষণ হল একটি জারণ বিজারণ প্রক্রিয়া।

উপরোক্ত আলোচনা থেকে আমরা জানতে পারলাম সালোকসংশ্লেষণ কাকে বলে। এখন আমরা আপনাদের সঙ্গে আলোচনা করব সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার কি প্রক্রিয়া টি। 

আরোও দেখুন>

সালোকসংশ্লেষণ হল একটি জটিল ও দীর্ঘ আয়ু প্রক্রিয়া যার মাধ্যমে সবুজ উদ্ভিদ ও আদ্যপ্রাণী জীবন পরিচালনা করে থাকেন। ইংরেজ শরীর তত্ত্ববিদ ব্ল্যাক ম্যান ১৯০৫ সালে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া টি কে দুটি ভাগে বিভক্ত করেন। 

সালোকসংশ্লেষণের প্রক্রিয়া দুটি হল। যথা-

১। আলোক পর্যায়।

২। অন্ধকার পর্যায়।

আলোক পর্যায়

আলোক পর্যায়ের সালোকসংশ্লেষণের আলোক নির্ভর জন্য আলো অপরিহার্য একটি অংশ। এ পর্যায়ে সৌরশক্তি কে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এ প্রক্রিয়ায় অ্যাডিনোসিন ট্রাইফসফেট, বিজড়িত নিকোটিনামাইড অ্যাডনিন ডাইনিউক্লিটাইড ফসফেট এবং হাইড্রোজেন আয়ন বা প্রোটন উৎপন্ন হয়। আর এই  রূপান্তরিত শক্তি অ্যাডিনোসিন ট্রাইফসফেট সঞ্চায়িত করে রাখে।

অন্ধকার পর্যায়

অন্ধকার পর্যায় সালোকসংশ্লেষণের জন্য আলোর প্রতেক ভাবে  প্রয়োজন পড়ে না। তবে আলোর প্রক্রিয়া তে কাজ সম্পূর্ণ করে থাকে। অন্ধকার পর্যায় বায়ুমণ্ডল এর কার্বন-ডাই-অক্সাইড পত্ররন্ধ্রের ভিতর দিয়ে কোষে অবস্থান করে থাকে। আলোক পর্যায়ের তৈরি অ্যাডিনোসিন ট্রাইফসফেট, বিজড়িত নিকোটিনামাইড অ্যাডনিন ডাইনিউক্লিটাইড ফসফেট এবং হাইড্রোজেন আয়ন বা প্রোটন এর সাহায্য অন্ধকার পর্যায় কার্বন-ডাই-অক্সাইড পরিনত করে। 

সালোকসংশ্লেষণের অঙ্গ সমূহ:

আমরা এখন আপনাদের সঙ্গে আলোচনা করবো সালোকসংশ্লেষণের অঙ্গ সমূহ কি কি রয়েছে তা নিয়ে। তাহলে  সংক্ষিপ্ত আকারে চলুন জেনে নিউ যাক।

  • পাতার সবুজ অংশ 
  • কচি সবুজ কান্ড
  • ফুলের সবুজ বৃত্তি ও বৃন্ত
  • ফুলের সবুজ ত্বক 
  • সাইটোপ্লাজম

আমাদা আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা সালোকসংশ্লেষণ কাকে বলে এবং সালোকসংশ্লেষণের প্রক্রিয়া কি সে সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়ায় গুলোর মাধ্যমে শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। শিক্ষামূলক নিত্য নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

সালোকসংশ্লেষণ নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

সালোকসংশ্লেষণ কাকে বলে? 

সালোকসংশ্লেষণ শব্দটি মূলত গ্রিক। সালোকসংশ্লেষণ শব্দের অর্থ সূর্যালোকের উপস্থিতিতে রাসায়নিক সংশ্লেষ।

সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কি?

সালোকসংশ্লেষণের উপজাত দ্রব্য হল পানি ও অক্সিজেন। সালোকসংশ্লেষণ হল একটি জারণ বিজারণ প্রক্রিয়া।

Leave a Comment