হার্ট অ্যাটাকে মৃত্যু কেন হয়? 

আজকে আমরা আমাদের এই পোস্টটির মাধ্যমে আপনাদের জানাবো হার্ট রোগের গুরুত্বপূর্ণ কিছু প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে। যেগুলো নিয়ম অনুসারে মেনে চললে হার্ট রোগ থেকে মৃত্যুর ঝুঁকি অনেকটাই কমিয়ে আনা সম্ভব। আপনি যদি বিস্তারিত জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

বর্তমানে হার্ট অ্যাটাক একটি বড় ধরনের মারাত্মক রোগ। হার্ট অ্যাটাকে মৃত্যুহার দিনে দিনে বেড়ে যাচ্ছে। এর সঠিক প্রতিরোধ আমাদের সবার প্রায় অজানা। তাই আমরা এই রোগটির প্রতিরোধ ব্যবস্থা গুলো গ্রহন করতে পারিনা। কিন্তু আমরা যদি সময় মতো সুব্যবস্থা গ্রহন করতে পারি তাহলে হার্ট অ্যাটাক এমন বড় ধরনের রোগ গুলো থেকে বাঁচতে পারবো। 

হার্ট অ্যাটাক কি?

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক রোগ হিসাবে পরিচিত। যে কেউ যেকোনো সময় এই রোগটির শিকার হতে পারেন। এই রোগটি হওয়ার কারন গুলোর মধ্যে অন্যতম হচ্ছে শরীরচর্চা না করা, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ ও জীবনযাপনে অনিয়ম হার্ট অ্যাটাক রোগটির ঝুঁকি বাড়ায়। রোগটির লক্ষণগুলো জানা থাকলে রোগটি থেকে অনেক জীবন বাঁচানো সম্ভব।

হার্ট অ্যাটাক কি?

উত্তরঃ হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক রোগ হিসাবে পরিচিত। যে কেউ যেকোনো সময় এই রোগটির শিকার হতে পারেন।

বিশ্বে মানুষের মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে একটি হলো হার্ট অ্যাটাক। বিশ্ব পরিসংখ্যান জানায় বিশ্বের এক তৃতীয়াংশ মৃত্যুর জন্যে দায়ী হার্ট অ্যাটাক বা হৃদরোগ। তাই আপনি যদি এই রোগটি সম্পর্কে সচেতনতা গ্রহন করেন তাহলে এই রোগটি থেকে আপনি বাঁচতে পারবেন। আমাদের সকলের উচিৎ এই রোগটির প্রতিকার গুলো সম্পর্কে জেনে রাখা। 

হার্ট অ্যাটাকে মৃত্যুর কারণ?

বর্তমান বিশ্বে হার্ট রোগটি অনেক বড় ঘাতক রোগ হিসাবে পরিচিত। এই রোগটিতে মৃত্যুর হার দিনেদিনে বেড়েই চলছে। রোগটি প্রাপ্ত বসয়স্কের মানুষ এবং কম বয়সের সকল মানুষেরই হয়ে থাকে। এবং এই রোগে মৃত্যু সংখ্যাই বেশি। হার্ট অ্যাটাকে মৃত্যুর কিছু কারন আমরা নিচে তুলে ধরলাম।

আরোও দেখুন>

১/ মানুষের হার্টের নানা সমস্যার সৃষ্টি হয় মানসিক চাপ থেকে। আর এ কারণেই দিন দিন এ রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। মৃত্যু হচ্ছে অনেক মানুষের। 

২/ কম বয়সীদের মধ্যে কাজের চাপ এখন মানসিক চাপ বাড়ানোর একটি বড় কারণ। অতিরিক্ত বেশি সময় ধরে কাজ করলেও দেখা যাচ্ছে মানসিক চাপ বাড়ার প্রবণতা। আর তা ডেকে আনছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।
৩/ যারা ধূমপান করে তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়। ধুম্পানের কারনে হৃদরোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

হার্ট অ্যাটাক নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

হার্ট অ্যাটাক কি?

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক রোগ হিসাবে পরিচিত। যে কেউ যেকোনো সময় এই রোগটির শিকার হতে পারেন।

হার্ট অ্যাটাকে মৃত্যুর কারণ?

অনেক কারনেই হার্ট অ্যাটাক হতে পারে, তার মধ্যে বিশেষ কিছু কারণ নিচে দেয়া হলঃ
১. অজ্ঞান হয়ে যাওয়া
২. দ্রুত হার্ট রেট
৩. বুক ব্যাথা
৪. মাথা ঘোরা
৫. শ্বাস নিতে কষ্ট হওয়া
৬. বমি হওয়া
৭. পেট ও বুকে ব্যথা

Leave a Comment