হার্ট অ্যাটাক এর লক্ষন

বর্তমানে হার্ট অ্যাটাক বিশ্ব জুড়ে একটি ভয়াবহ রোগের শীর্ষ স্থানে রয়েছে। হার্ট অ্যাটাক হলে কি করবেন তাই আপনাকে হার্ট অ্যাটাকের লক্ষণ এবং প্রতিকার গুলো সম্পর্কে জেনে রাখাটা অত্যান্ত জরুরী একটি বিষয়। একমাত্র সচেতনতাই পারে হার্ট অ্যাটাক থেকে বাঁচাতে। 

আমরা আজকে আমাদের এই পোস্টটিতে হার্ট অ্যাটাক লক্ষণ গুলো সম্পর্কে। হার্ট অ্যাটাক হলে দ্রুত করণীয় ব্যবস্থা গুলি কি কি। উক্ত বিষয়ে আপনি যদি কান্তে আগ্রহী হয়ে থাকেন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি মনোযোগ সহকারে পড়ুন।

হার্ট অ্যাটাক কি? 

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। হার্ট অ্যাটাক যেকোনো সময় যে কারোর হতে পারে। এবং হার্ট অ্যাটাকে বর্তমানে মানুষের মৃত্যুর সংখ্যা অনেক বেশি। একজন মানুষ যখন খুব বেশি চিন্তা করে নিজেকে স্থীর রাখতে পারে না। তখন তার শরীরে উচ্চ রক্তচাপ প্রবাহিত হতে থাকে আর তখনোই হার্ট অ্যাটাক এর সম্ভাবনা তৈরি হয়ে যায়।

হার্ট অ্যাটাক কি? 

উত্তরঃ হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। হার্ট অ্যাটাক যেকোনো সময় যে কারোর হতে পারে।

মানব দেহে কলস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকির সম্ভাবনা তৈরি হয়ে যায়। মানুষের শরীরে দুই ধরনের কলস্টেরল থাকে। ভালো এবং খারাপ কলস্টেরল। আপনার শরীরে খারাপ কলস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যাবে। জীবনযাত্রার অবনতি এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে শরীরে উচ্চ কলস্টেরল তৈরি হয়। যা হার্ট অ্যাটাকের অন্যতম একটি কারন। 

হার্ট অ্যাটাক এর লক্ষন

হার্ট অ্যাটাক মুলত দুই ভাবে সংগঠিত হয়ে থাকে। কোনো ব্যক্তির হার্ট অ্যাটাক হওয়ার আগে কিছু লক্ষণ দেখা দিয়ে থাকে। লক্ষণ গুলোর মধ্যে যেমন কোনো ব্যক্তি যখন অনেক বেশি পরিশ্রম করে তখন দেখা যায় বুকের ব্যথা এবং বুকের উপর ভারি কোনো কিছু রাখার অনুভূতি হয় তখন হার্ট অ্যাটাক হতে পারে। 

অন্যদিকে কোনো ব্যক্তির আবার কোনো ধরনের লক্ষণ ছারাই হুট করে হার্ট অ্যাটাক হয়ে যায়। তবে আপনি যদি হার্ট অ্যাটাকের লক্ষণ গুলো এবং এর প্রতিকার গুলো সম্পর্কে জেনে রাখেন তাহলে হুট করে হার্ট অ্যাটাক হলে যেকোনো ধরনের ব্যবস্থা গ্রহন করা সম্ভব। 

 হার্ট অ্যাটাক প্রতিরোধ ব্যবস্থা

হার্ট অ্যাটাক ব্যক্তিকে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে। এই সময়ে রোগীকে সম্পূর্ণ বিশ্রামে রাখতে হবে। সম্ভব হলে অ্যাসপিরিন ট্যাবলেট খাওয়াতে হবে। যেহেতু হার্ট অ্যাটাক উচ্চ রক্তচাপের কারনে হয়ে থাকে তাই সম্ভব হলে রোগীকে খয়াবেন অ্যাসপিরিন রক্ত পাতলা করে এবং হৃৎপিণ্ডে রক্ত সরবরাহ বাড়াতে সাহায্য করে।

আরোও দেখুন>

আপনি হার্ট অ্যাটাকের লক্ষণ গুলো সম্পর্কে সম্পূর্ণ জেনে থাকেন তাহলে আপনার জন্য হার্ট অ্যাটাকের দ্রুত ব্যবস্থা গ্রহন করা সম্ভব হবে। তাই এর প্রতিকার রোধে আগে সম্পূর্ণ ভাবে এর লক্ষণ গুলো সম্পর্কে জ্ঞান থাকা জরুরী। 

যদি আপনি হার্ট অ্যাটাকের লক্ষণ জেনে রাখেন তাহলে আপনি খুব সহজে হার্ট অ্যাটাক হওয়ার দ্রুত ব্যবস্থা গুলো গ্রহন করতে সক্ষম হবেন। রোগীর বুকে প্রচুর ব্যথা অনুভব করা, খুব বেশি পরিশ্রম ছাড়াই শরীর থেকে ঘাম ছড়া এই সব হচ্ছে হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ।

আমাদের পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করতে ভুলবেন না। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।   

হার্ট অ্যাটাক নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

হার্ট অ্যাটাক কি? 

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। হার্ট অ্যাটাক যেকোনো সময় যে কারোর হতে পারে।

হার্ট অ্যাটাকের লক্ষণ গুলো কি কি?

হার্ট অ্যাটাকের অনেক লক্ষণ আছে তার মধ্যে কিছু লক্ষণ নিচে দেয়া হলঃ
১/  বুক ব্যথা।
২/ অতিরিক্ত পরিশ্রম করা, যে পরিশ্রমে শরীর অভ্যস্ত নয়।
৩/ মাথা ঘোরা।
৪/ শ্বাসকষ্টের সমস্যা।
৫/ প্রছুর ঘাম হওয়া।

Leave a Comment