হার্ট এর জন্য প্রয়োজনীয় ঔষধ

মানুষের শরীরের হৃৎপিন্ড হলো একমাত্র অঙ্গ। যেটা মানুষকে সত্যিকার অর্থে বাঁচিয়ে রাখার মাধ্যম। বর্তমান সময়ে মানুষে মৃত্যুর যত কারণ আছে তার মধ্যে হৃৎপিন্ড- ও রক্তনালি জনিত রোগের কারণে মৃত্যু সবচেয়ে বেশি হয়ে থাকে। 

আমরা আজকে আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদেরকে জানাবো হার্টকে সুস্থ রাখতে যে ধরনের ব্যবস্থা গুলো গ্রহন করতে হবে এবং হার্ট এর বিভিন্ন ঔষধের নাম গুলো সম্পর্কে। সম্পূর্ণ বিস্তারিত ভাবে জানতে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়বেন। 

হার্ট অ্যাটাকের কারণ?

যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদপিণ্ডে রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়। বয়স, উচ্চ রক্তচাপের সমস্যা, উচ্চ কোলেস্টোরলের সমস্যা, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ এগুলো হচ্ছে মূলত হার্ট অ্যাটাকের কারণ। 

হার্ট অ্যাটাকের কারণ?

উত্তরঃ যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদপিণ্ডে রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়।

হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। হার্ট অ্যাটাক যেকোনো সময় যে কারোর হতে পারে। এবং হার্ট অ্যাটাকে বর্তমানে মানুষের মৃত্যুর সংখ্যা অনেক বেশি। একজন মানুষ যখন খুব বেশি চিন্তা করে নিজেকে স্থীর রাখতে পারে না। তখন তার শরীরে উচ্চ রক্তচাপ প্রবাহিত হতে থাকে আর তখনোই হার্ট অ্যাটাক এর সম্ভাবনা তৈরি হয়ে যায়।

হার্ট এ্যাটাক হলে করণীয় 

হুট করে হার্ট অ্যাটাকে মৃত্যু এমন খবর আমরা আশেপাশে প্রায় শুনে থাকি। হঠাৎ হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়াকে বলা হয় মুভি হার্ট অ্যাটাক। তবে বেশির ভাগ ক্ষেত্রে হার্ট অ্যাটাকের আগে শরীর সংকেত পাঠায়। প্রথমে বুকে অল্প ব্যথার সঙ্গে অস্বস্তি থাকে। হার্ট অ্যাটাক হওয়ার এই লক্ষণ গুলো জেনে রাখতে হবে। 

আরোও দেখুন>

বেশির ভাগ সময় হার্ট অ্যাটাকে বুকের মাঝখানে চাপ বোধ হয়। কয়েক মিনিট ধরে ব্যথা থাকে। বুকের উপরে ভারি কোনো জিনিশ রাখার অনুভব হওয়া, এবং মাঝেমাঝে ব্যথা চলে যায় আবার ফিরে আসে। এই লক্ষণ গুলোই হার্ট অ্যাটাকের সংকেত। 

হার্ট এ্যাটাকের জন্য ঔষধ

  • Preclot Tablet (popular)
  • Mibeta sr-40 tablet
  • Vastarel MR 60mg Tablet 
  • RTV 5 Tablet (Delta)  

বিশেষ সতর্কীকরণঃ অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন। অন্যথায় আপনি কোনো ক্ষতির সম্মখিন হলে আমরা দায়ি থাকবো না। 

আমরা আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত হার্ট বিষয়ে বিভিন্ন ধরনের পোস্ট করে থাকি। আমাদের পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করে আপনার কাছের বন্ধু-বান্ধব্দের পড়ার সুযোগ করে দিন, ধন্যবাদ। 

হার্ট অ্যাটাক নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর:

হার্ট অ্যাটাকের কারণ?

যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদপিণ্ডে রক্ত প্রবাহে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়।

হার্ট এ্যাটাকের জন্য ঔষধ?

Preclot Tablet (popular)
Mibeta sr-40 tablet
Vastarel MR 60mg Tablet 
RTV 5 Tablet (Delta) 

Leave a Comment