১০০ টাকার যাকাত কত টাকা?

পবিত্র রমজান মাস আসলেই আমাদের মনে যাকাত সম্পর্কে অনেক প্রশ্ন আসে এবং অনেকেই জানতে আগ্রহী যে শতকরা কত টাকা যাকাত আদায় করতে হয়। শতকরা কত টাকা যাকাত দিতে হবে এই সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান পেতে হলে সবার প্রথমে আমাদেরকে যাকাত সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে হবে।

যাকাত কি

যাকাত শব্দের আরবি হওয়া অর্থ হচ্ছে পবিত্রতা, ক্রমবৃদ্ধি, আধিক্য ইত্যাদি। পারিভাষিক অর্থে যাকাত বলতে ধনীদের ধন-সম্পদে মহান আল্লাহর নির্ধারিত অংশকে যাকাত বলে। যাকাত সম্পদকে পবিত্র করে, বিত্তশালীদের পরিশুদ্ধ কর দারিদ্র বিমোচন করে, উৎপাদন বৃদ্ধি করে, অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে এবং সমাজে শান্তি প্রতিষ্ঠা করে। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয় হচ্ছে যাকাত।

১০০ টাকার যাকাত কত টাকা?

দেশি বিদেশি মুদ্রা ও ব্যবসায়িক পণ্যের হিসাব নির্ধারণী সোনা-রূপা হলো পরিমাপক।  এক্ষেত্রে ফকির মিসকিনদের জন্য যেটি বেশি লাভজনক, সেটিকে পরিমাপক হিসেবে গ্রহণ করায় শরীয়তের নির্দেশ। যেমন। সোনার পরিমাণ হলো: ৭.৫ তোলা=৯৫.৭৪৮ গ্রাম প্রায় এবং রুপার পরিমাণ হলো ৫২.৫ তোলা=৬৭০.২৪ গ্রাম প্রায়। এই হিসাবে ১০০ (একশত) টাকার যাকাত ২ টাকা ৫০ পয়সা।

সুতরাং মুদ্রা বা পণ্যের ক্ষেত্রে বর্তমানে রুপা পরিমাপক হিসেবে গণ্য করা হয়। তাই যার কাছে 52.5 তোলা সমমূল্যের দেশি অথবা বিদেশি মুদ্রা বা ব্যবসায়িক পণ্য মজুদ থাকবে তার উপর যাকাত ওয়াজিব হবে।

আরো পডুন>>>

কত টাকার মালিক হলে যাকাত দিতে হবে

কত গ্রাম স্বর্ণ থাকলে যাকাত দিতে হয়

যে সম্পদের উপর যাকাত ফরয তার চল্লিশ ভাগের এক ভাগ অর্থাৎ ২.৫% যাকাত দেওয়া ফরজ।  সম্পদের মূল্য নির্ধারণ করে শতকরা আড়াই টাকা বা হাজারে ২৫ টাকা হারে নগদ অর্থ কিংবা ওই পরিমাণ টাকার কাপড়চোপড় বা অন্য কোন প্রয়োজনীয় সামগ্রী কিনে দিলে তা যাকাত হিসাবে আদায় হবে। 

১০০ টাকার যাকাত কত 

১০০ টাকার যাকাত হচ্ছে ২.৫ টাকা। অর্থাৎ আপনার মোট সম্পত্তির চল্লিশ ভাগের এক ভাগ যাকাত হিসাব দিতে হবে। উদাহরণস্বরূপ বিবেচনা করলে কোন ব্যক্তির নিকট যদি ১০০টাকা থাকে, তবে তাকে ২.৫ টাকা যাকাত দিতে হবে। সাধারণ ভাষায় মোট সম্পত্তির শতকরা ২.৫ টাকা হারে যাকাত দিতে হবে। এভাবে শতকরা হিসাব করে যাকাত আদায় করতে হবে। তবে নিসাব পরিমাণ সম্পদ অবশ্যই এক বছর মালিকানাধীন থাকতে হবে।

১০০ টাকার যাকাত কত টাকা? সম্পর্কিত কিছু প্রশ্নত্তর

১০০ টাকার যাকাত কত টাকা?

১০০ টাকার যাকাত 2 টাকা ৫০ পয়সা।

যাকাতের হিসাবে ৭.৫ তোলা সোনা কতো গ্রাম

৭.৫ তোলা সোনা=৯৫.৭৪৮ গ্রাম প্রায়

যাকাতের হিসাবে ৫২.৫ তোলা রুপার কতো গ্রাম

৫২.৫ তোলা রুপা =৬৭০.২৪ গ্রাম প্রায়।

Leave a Comment