১ মে কি দিবস?  

একটি বছর ৩৬৫ দিনের। প্রতিটি দিনেই রয়েছে কোনো না কোনো দিবস। দিবস আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকায় রয়েছে। তাই আমাদের সবার জেনে রাখা উচিৎ আজকের দিবস সম্পর্কে। আমরা আমাদের এই পোস্টটিতে আজকের দিবস সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করবো। আপনি যদি উক্ত বিষয়ে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়তে ভুলবেন না। 

আজ ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। দিবসটি বাংলাদেশ সহ বিশ্বের আরো অনেক দেশে পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করেছে বিশ্বের অনেক দেশ। আবার অনেক দেশে দিবসটি বেসরকারি ভাবেও পালিত হয়। দিনটিকে নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপিত করা হয়ে থাকে। বিশ্বের সকল মানুষের কাছেই দিনটি অনেক গুরুত্বপূর্ণ। 

দিবসটি উপলক্ষে পৃথিবীর বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মধ্যে দিনটি পালন করে থাকেন। এই দিন শ্রমিকদের অবদান ও ঐতিহাসিক শ্রমিক আন্দোলনের কথা স্মরণ করা হয়। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পহেলা মে জাতীয় ছুটির দিন হিসাবে পালন করা হয়।

আন্তর্জাতিক শ্রমিক দিবস

১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস। সে বছর হিন্দুস্তান লেবার কিসান পার্টি দেশে প্রথমবারের মতো মে দিবস উদযাপন করেন। এই অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড সিঙ্গারাভেলার। শ্রমিক দিবসে সরকার সকলকে জাতীয় ছুটির মঞ্জুর করার কথা জানিয়ে একটি রেজুলেসন পাশ করে মুলত সেই থেকেই দিবসটি প্রতিবছর পালিত হয়ে আসছে ভারতে।

১ মে কি দিবস?  

উত্তরঃ ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস।

ত্রিপলিকেন সৈকত ও মাদ্রাজ হাইকোর্টের বিপরীতে অবস্থিত সৈকতের দুটি সমাবেশে মাদ্রাজ প্রেসিডেন্সির আত্মসম্মান আন্দোলন এবং পিছিয়ে পড়া শ্রেণির আন্দোলনেক যোদ্ধা এই নেতা একটি প্রস্তাব পাশ করেছিলেন। যে প্রস্তাবে পহেলা মে দিনটিকে সরকারের শ্রমিক দিবসের জন্য সকলের ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়েছে। 

শ্রম মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। শ্রমের মাধ্যমেই একটি মানুষের জীবনের গতি নির্ভর করে। তাই যার জীবনে যত বেশি শ্রম রয়েছে তার জীবনে সাফল্য তত বেশি দেখা দিয়েছে। তাই জীবনে ভালো কিছু প্রত্যশা করার জন্য সবচেয়ে বেশি প্রয়োজনই হচ্ছে শ্রম দিয়ে কাজ সম্পূর্ণ করা। 

আরোও দেখুন>>>

বাংলাদেশে স্বাধীনতার পর থেকেই মে দিবস সরকারি ছুটির দিন হিসেবেই পালিত হয়ে আসছে। দেশের সকল সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠন দিনটি পালন করতে শোভাযাত্রা, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা ধরনের কর্মসূচি নিয়ে থাকে। মে দিবসে বিভিন্ন রাজনৈতিক দল, ট্রেড ইউনিয়ন ও শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন সংগঠন পৃথক কর্মসূচি পালন করে থাকে। 

শ্রমিক দিবস কেন পালন করা হয়? 

প্রতি বছর মে মাসের ১ তারিখ পালিত হয় ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ বা ‘মে দিবস’। শুধুমাত্র আমাদের দেশেই নয়, বিশ্বের বহু দেশে এই দিন জাতীয় ভাবে ছুটির দিন হিসাবে পালিত হয়ে থাকে। এই দিনটি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন হিসাবেও স্বীকৃত। দিনের পর দিন লড়াই এবং বহু সংগ্রাম পেরিয়ে এই দিনটি সারা বিশ্বের শ্রমিকদের কাছে এক গৌরবময় বা উজ্জ্বল দিন।  

আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয় হয় দিনটি। ঐ দিন সকল শ্রমিকরা আট ঘন্টা কাজের দাবি নিয়ে হে মার্কেটে অবস্থান নিয়েছিলো। সেই স্থানটিকে পুলিশ ঘিরে নিয়েছিলো। এবং এক পর্যায় সেখানে পুলিশ শ্রমিকদের উপরে গুলি বর্ষণ শুরু করে। গুলি বর্ষণের পাশাপাশি সেখানে বোমা নিক্ষেপে মারা যায় ১০ থেকে ১৫ জন শ্রমিক ও পুলিশ সদস্য। ১৮৯১ সালে দ্বিতীয় কংগ্রেসে অনুষ্ঠিত হলে সেখানে আনুষ্ঠানিকভাবে এই প্রস্তাবটি স্বীকৃতি লাভ করে। 

দেশ এগিয়ে যাচ্ছে। একটি দেশের উন্নয়নের অন্তরালের মধ্যে নিহিত থাকে শ্রমিক-মজুরদের অক্লান্ত পরিশ্রম, ব্যথা-বেদনা। কিন্তু সেই শ্রম অনুযায়ী শ্রমিকদের সুযোগ-সুবিধার কোনো উন্নতি হচ্ছে না। তাই শ্রমিকদের যথাযত মূল্যায়ন এবং তাদের শ্রম অনুযায়ী তাদের নায্য পাওনা দেওয়া খুবই জরুরী। সেই সাথে কর্ম ক্ষেত্রে তাদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করণ রাখতে হবে। 

আমরা আমাদের ওয়েবসাইটটিতে প্রতিদিনের দিবস সংক্রান্ত পোস্ট আপডেট করে থাকি। আমাদের পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করতে ভুলবেন না। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

১ মে নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

১ মে কি দিবস?  

১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস।

কত সাল থেকে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়?

১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস।

Leave a Comment