২২ এপ্রিল কি দিবস?

প্রতিবছর ২২ এপ্রিল দিনটি বিশ্বজুড়ে ‘ধরিত্রী দিবস’ বা ‘আর্থ ডে হিসাবে পালিত হয়। পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে পৃথিবীকে টিকিয়ে রাখাই হলো এই দিনটির মূল লক্ষ্য। পৃথিবীকে বাসযোগ্য গড়ে তোলা এবং পরিবেশকে রক্ষা করার লক্ষ্য রেখে দিনটি প্রতিবছর পালন করা হয়।

দিনটি উপলক্ষে বিশ্ব ব্যাপী নানা ধরনের কর্মসূচি গ্রহন করা হয়ে থাকে। এই দিবসটির মুল প্রতিপাদ্য হচ্ছে পরিবেশ প্রকৃতি ও পৃথিবীর ভারসাম্য রক্ষায় বিভিন্ন ভাবে পদক্ষেপ গ্রহন করা হয়। দিনটি ব্যাপী নানা ধরনের শিক্ষা মুলক পরামর্শ প্রদান করা হয়। 

ধরিত্রী শব্দটির অর্থ হলো পৃথিবী। পৃথিবীকে প্রাকৃতিক ভাবে রক্ষা করার জন্য নানা ধরনের কার্যক্রমের মধ্যে দিয়ে দিবসটি সারাবিশ্বে পালন করা হয়ে থাকে। এই দিনে পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার বিভিন্ন বিষয়াদি সম্পর্কিত তথ্য গুলো তুলে ধরা হয়।

২২ এপ্রিল কি দিবস

দিবসটি সর্বপ্রথম ১৯৭০ সালে পালিত হয়। দিবসটির মুল প্রতিপাদ্য ছিলো পৃথিবীর প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করার জন্য বিভিন্ন পদক্ষেপ অনুযায়ী কাজ করা। দিবসটি এখন পৃথিবীর প্রায় ১৯০টিরও অধিক দেশে প্রতিবছরেই পালন করা হয়। 

মার্কিন সেনেটর গেলর্ড নেলসন ১৯৭০ সালের আজকের এই দিনটিতে ধরিত্রী দিবসের প্রচলন শুরু করেছিলেন। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই এই দিবসটি সরকারি ভাবে পালন করা হয়। পৃথিবীর মানুষের কাছে দিনটি অনেক উৎসবের। তাই এই দিনটি ঘিরে প্রতিবছরেই আয়োজিত হয়ে থাকে বিভিন্ন কর্মসূচি।

উক্ত দিবসটি সর্বপ্রথম ১৯৯০ সাল থেকে আন্তর্জাতিক ভাবে পালন করা শুরু হয়। এর পর থেকে ধীরে ধীরে পুরো বিশ্বে দিবসটি পালনের কার্যক্রম পরিচালিত হতে থাকে। উত্তর এবং দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে শরত ও বসন্তকাল ভেদে দিবসটি পালিত হয়। 

প্রাকৃতিক পরিবেশ রক্ষায় পুরো সপ্তাহ জুড়ে পালিত হতে বিভিন্ন ধরনের কর্মসূচি। যার মাধ্যমে বিশ্বের প্রতিটি দেশ পৃথিবীর পরিবেশকে বাঁচিয়ে রাখার জন্য নানা পদ্ধতির মধ্যে দিয়ে কাজ করে  আসছে। এভাবেই পৃথিবীর পরিবেশ রক্ষায় প্রতিটি দেশ কাজ করে আসছে। 

যদিও প্রথম দিকে বিশ্বের বিভিন্ন দেশ এই দিবসটিকে সেভাবে মুল্যানয় করেনি। তবে প্রচারনার মাধ্যমে ধীরে ধীরে পৃথিবীর মানুষ বুঝতে পারে প্রাকৃতিক পরিবেশ সচেতনতার গুরুত্ব সম্পর্কে। এরপর দিবসটি যথাযত মর্যাদায় সকল দেশে পালিত হতে থাকে। 

প্রতিদিনের দিবস জানতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করতে ভুলবেন না, সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

আরো দেখুন কোন দিন কি দিবস

২২ এপ্রিল কি দিবস?

ধরিত্রী দিবস বা আর্থ ডে

Leave a Comment