২৩ এপ্রিল কি দিবস?

আজ কি দিবস? এমন প্রশ্ন যদি আপনার মাঝে থাকে এবং আপনি যদি জানতে আগ্রহী হয়ে থাকেন আজকের দিবস। তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ুন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আজকের দিবস সম্পর্কে আপনাদের বিস্তারিত জানানোর চেষ্টা করবো।

আজ বিশ্ব বই দিবস। দিবসটি ১৯৯৫ সালের ২৩ এপ্রিল ইউনেস্কোর উদ্যোগে পালন করা শুরু হয়েছিলো। এরপর থেকে প্রতিবছর ইউনেস্কোর উদ্যোগে এই দিবসটি পালন করা হয়ে থাকে। উক্ত দিবসটির মুল প্রতিপাদ্য হলো বই পড়ার প্রতি আগ্রহ তৈরি করা।

বই দিবসের মূল উদ্দেশ্য হলো বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয় গুলি সম্পর্কে জনসচেতনতা বাড়ানো। মানুষের মাঝে বই পড়ার আগ্রহ যেন কমে না যায় সেই বিষয়ে জন সচেতনতা বৃদ্ধি করা।

শিক্ষা জাতীর মেরুদণ্ড। আর এই শিক্ষার জন্যই প্রয়োজন বই পড়া। বইয়ের মাধ্যমে আমরা আমাদের জীবনে শিক্ষার আলোকে আলোকিত হতে পারি। বই পড়া ছাড়া শিক্ষার বিষয়ে কোনো জ্ঞান অর্জন করতে পারবো না। তাই শিক্ষার জন্য বই পড়ার গুরুত্ব অপরিসীম। 

বিশ্ব বই দিবসে ইউনেস্কোর পক্ষ থেকে বই প্রকাশক ও বই বিক্রেতা এবং পাঠাগারগুলির সঙ্গে যুক্ত সকল ব্যক্তিদের সম্মান জানানো হয়। আজকের দিনে সাক্ষরতা ও বই পড়ার উপকারিতার বিষয়ে প্রচার কার্যক্রম চালানো হয়। বিশ্বজুড়ে আয়োজন করা হয়ে থাকে বিভিন্ন অনুষ্ঠান।

বই পড়ার গুরুত্ব

সাহিত্য ও শিক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বলেন, বই মানুষের বড় বন্ধু। সাহিত্যের মাধ্যমে যেমন বিভিন্ন বিষয়ে জ্ঞান বাড়ে, তেমনই ভাষা শিক্ষা হয়। বর্তমান সময়ে পিডিএফ জনপ্রিয় হয়ে উঠলেও, হাতে নিয়ে বই পড়াই বেশিরভাগ মানুষের প্রিয় অভ্যাস।

আরো দেখুন কোন দিন কি দিবস

বই পড়েই একজন মানুষ সুশিক্ষায় শিক্ষিত হতে পারে। বই পড়ার মাধ্যমে একজন মানুষের মাঝে মন মানসিকতা পরিবর্তনশীল হয়। একজন সচেতন সুনাগরিক হওয়ার জন্য বই পড়ার জ্ঞান থাকা আব্যশক। কারন বউ মানুষের জীবনকে শিক্ষার আলোয় আলোকিত করে গড়ে তোলে। 

প্রতিবছরের এই দিনটি পড়ার গুরুত্ব এবং একজন সচেতন নাগরিক হিসাবে বই পড়ার প্রয়োজনীয়তা এইসব বিষয়াদী সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটির মাধ্যমে মানুষ বই পড়ার গুরুত্ব সম্পর্কে জানতে পারে।  

২৩ এপ্রিল কি দিবস?

বিশ্ব বই দিবস

Leave a Comment