৭ জুন কি দিবস?

আপনি কি আজকের দিবস জানতে ইচ্ছুক? যদি ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণ আপনার জন্য। আমরা আমাদের এই পোস্টটিতে আজকের দিবস সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত ভাবে আলোচনা করবো। পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না।

আজ ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। দিবসটি বাঙ্গালী জাতীর জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি দিন হিসাবে পরিচিত। প্রতিবছর এই দিনটি বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়ে আসছে। দিনটি বাঙ্গালী জাতীর ৬ দফা দাবি পূরণের জন্য ঘোষণা করা হয়েছিলো। 

৭ জুন কি দিবস?

বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে অনন্য প্রতিবাদী আত্মত্যাগে ভাস্বর একটি দিন এই ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস হিসাবে পরিচিত। ১৯৬৬ সালের এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা করেছিলেন। ওই গণ আন্দোলনের মাধ্যমে বাংলার স্বাধীনতা আন্দোলনকে স্পষ্টত নতুন পর্যায়ে উন্নীত করে। স্বাধীনতা সংগ্রাম রূপ নেয় এক জোরালো আন্দোলনে।

৭ জুন কি দিবস?

উত্তরঃ ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস।

বাঙ্গালী জাতীকে পাকিস্তানি শাসন-শোষণ-বঞ্চনা থেকে মুক্তির লক্ষ্যে রেখে স্বৈরাচার আইয়ুব সরকারের বিরুদ্ধে ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সব বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ডাকা এক জাতীয় সম্মেলনে পূর্ব বাংলার জনগণের পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬ দফা দাবির উত্থাপন করেছিলেন। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১১ ফেব্রুয়ারি দেশে ফিরলে তিনি এই ৬ দফার পক্ষে দেশব্যাপী প্রচারাভিযান শুরু করেন। এবং দেশের সব অঞ্চলে গিয়ে জনগণের সামনে ৬ দফা দাবির প্রয়োজনীয়তা গুলো তুলে ধরেন।

ঐতিহাসিক ৬ দফা দিবস

বাঙ্গালী জাতীর জন্য এই ৬ দফা দাবি ছিলো অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই দাবি গুলোর মাধ্যমে পূর্ব বাংলার মানুষরা তাদের নায্য অধিকার ফিরে পেয়েছিলো। সেভাবে পূর্ব বাংলা ও পশ্চিম বাংলার মানুষের মাঝে তেমন কোনো প্রভাব ছিলো না। এই দাবি গুলো তুলে ধরার জন্য পরিবর্তন হয়েছিলো বাংলার মানুষের জীবন যাপন ব্যবস্থা। 

আরোও দেখুন>>>

কিন্তু এই ৬ দফা দাবি উপস্থাপনের আগে বাংলার মানুষ ছিলো সব ধরনের অধিকার থেকে বঞ্ছিত। তারা কোনো মুল্য পেত না পশ্চিম বাংলার মানুষের থেকে। তাই বাঙ্গালী জাতীর জন্য ঐতিহাসিক এই ৬দফা দাবি ছিলো অত্যান্ত গুরুত্বপূর্ণ। যা পূর্ব বাংলার মানুষের জীবন ধারা পাল্টে দিয়েছিলো। আর এই ৬ দফা দাবি উপস্থাপন করে বাংলার মানুষের কাছে আরো অনেক বেশি বিশ্বাসী হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

৭ জুন নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

৭ জুন কি দিবস?

৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস।

ঐতিহাসিক ৬ দফা দিবস কেন পালিত হয়?

৬ দফা দাবি গুলোর মাধ্যমে পূর্ব বাংলার মানুষরা তাদের নায্য অধিকার ফিরে পেয়েছিলো।

Leave a Comment