১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কি হয়েছিল

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ তথা সমস্ত বাংলা ভাষী জনগণের গৌরবোজ্জ্বল একটি স্মরণীয় দিন। এই দিনটিকে বাঙালি জাতি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আখ্যায়িত করেছেন। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে তরুণ-তরুণী, কৃষক, বিচারক ও সাধারন মানুষ তাদের জীবন বিসর্জন দিয়েছিলেন আমাদের মাতৃভাষা বাংলাকে রক্ষার জন্য। 

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে বাংলা ভাষাকে রক্ষার দাবিতে কি ঘটেছিল পাকিস্তানী হানাদার বাহিনীর সাথে বিস্তারিতভাবে আলোচনা শুরু করা যাক। 

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি

বাঙালি জনগণের ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ও শহীদের রক্তে রাঙানো স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে ইতিহাসের পাতায় চিহ্নিত হয়ে আছে। 

১. ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলা ভাষা রক্ষার দাবিতে যে আন্দোলন করা হয় তার পূর্বের দিন পূর্ব পাকিস্তান সরকার গোটা বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদের হরতালের কারনে ১৪৪ ধারা জারি করে দেন।

২. ২১ শে ফেব্রুয়ারি পাকিস্তান সরকারের ১৪৪ ধারার পরোয়ানা করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা মিছিলের মাধ্যমে সমাবেশে তৈরি করে। এতে হাজার হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলে।ন তখন ওই সমাবেশে শ্লোগান উঠেছিল ১৪৪ ধারা মানি না, মানবো না। 

৩. শিক্ষার্থীদের এমন স্লোগান ও সমাবেশ দেখে পাকিস্তান সরকারের নির্দেশে পুরো সমাবেশকে পুলিশ দিয়ে ঘিরে ফেলা হয়। 

৪. পুলিশ ও ছাত্রদের এমন পরিস্থিতির একপর্যায়ে হঠাৎ করেই পাকিস্তান সরকারের নির্দেশে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর নির্মমভাবে গুলি চালানো হয়। গুলিতে আব্দুল জব্বার, রফিক আহমেদ, শফিক, সালাম  ইত্যাদি অসংখ্য সাধারণ জনতা তাদের গুলিতে নিহত হয় এবং রাস্তায় পড়ে থাকা কিছু মৃতদেহ পুলিশ তুলে নিয়ে যায়। 

৫. পাকিস্তানি হানাদার বাহিনীর এমন নির্মম অত্যাচারের কারনে তৎকালীন বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ছাত্র আন্দোলন কমিটি ও সংগঠন এর মধ্যে ঐক্যতা সৃষ্টি হয়। ছাত্রদের আন্দোলন জনমানুষের আন্দোলনে রুপ নেয়। দেশের প্রত্যেকটি রেডিও স্টেশনে ঘটনাটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং গণমানুষের আন্দোলনের পরিস্থিতিতে পাকিস্তান সরকার ও তৎকালীন পুলিশ বাহিনী বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিতে বাধ্য হয়।

আর এভাবেই আমরা হাজারো শহীদের রক্তের বিনিময়ে আমাদের প্রিয় মাতৃভাষা বাংলাকে ফিরে পাই।

আরো দেখুন>>>

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে। অন্যকে বাংলা ভাষা রক্ষায় একুশে ফেব্রুয়ারির ইতিহাস রচিত কাহিনীর সঠিক তথ্য সংগ্রহ সুযোগ করে দিন।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে আপনার কোন তথ্য জানার আগ্রহ থাকলে আমাদেরকে কমেন্ট করে অবশ্যই জানাবেন। 

Leave a Comment