ICT কাকে বলে? বা ICT কি?

হ্যালো বন্ধুরা আজ আপনাদের সঙ্গে আলোচনা করবো ICT নিয়ে। এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ICT কাকে বলে, বা ICT কি তা বিস্তারিত ভাবে জানতে পারবেন। আর্টিকেল টি সম্পর্কে সম্পূর্ণ জানতে শেষ অবধি পড়ুন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এখন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা স্তরের শিক্ষার্থীদের পড়ানো হয়ে থাকে। তথ্য প্রযুক্তির সমার্থক শব্দটি হল আইসিটি। ICT পূর্ণরূপ হল- Information and Communication Technology। প্রাকৃত অর্থে তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি হল এক ধরনের একীভূত যোগাযোগ ব্যবস্থা মাধ্যম। বর্তমানে সকলে তথ্য ও প্রযুক্তির উপর নির্ভরশীল। 

তথ্য ও প্রযুক্তির প্রচলন শুরু হয় ১৯৮০ সালের দিকে। কিন্তু তথ্য প্রযুক্তি জনপ্রিয়তা লাভ ১৯৯৭ সালে। প্রথম সর্বপ্রথম যুক্তরাজ্যের স্টিভেনসন ১৯৯৭ সালে যুক্তরাজ্যের সরকারের দেওয়া এক প্রতিবেদনে তথ্য ও প্রযুক্তি বিষয়টি উল্লেখ করেন। যা পরবর্তীতে ২০০০ সালে যুক্তরাজ্যে পাঠ্যপুস্তকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে সংযোজন করা হয়। 

ICT কাকে বলে?

বইয়ের ভাষায় আইসিটির বইজ্ঞানিক সংখ্যা হল- যেকোনো কিছু সম্পর্কে কোন ধারণা বা জ্ঞান লাভ করতে হলে সেটি সম্পর্কিত বিভিন্ন ডেটাকে যৌতিক পরিসজ্জয়ের উপস্থাপন কে প্রকৃতপক্ষে বৈজ্ঞানিক ভাষায় তথ্য ও প্রযক্তি বলা হয়। 

আবার, যে প্রযুক্তির মাধ্যমে তথ্য দ্রুত আহরণ, প্রয়োজন অনুযায়ী সংরক্ষণ, আধুনিকীকরণ, ব্যবস্থাপনা এবং বিতরণ করা হয় তাকে তথ্য ও প্রযুক্তি বলে। সাধারণভাবে বলতে তথ্যকে এক স্থান থেকে অন্য স্থানে আদান-প্রদান করার জন্য যে ডিভাইস বা মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে ঐটিকে তথ্য-ও-যোগাযোগ-প্রযুক্তি বলে। 

ICT পূর্ণরূপ কি?

উত্তরঃ ICT পূর্ণরূপ হল- Information and Communication Technology

এছাড়াও বিভিন্ন বৈজ্ঞানিকগণ ও আইসিটি বিশেষজ্ঞগন আইসিটি কে বিভিন্ন ভাবে আলোচনা করে থাকেন। বর্তমানে আমরা যে সকল জিনিস নিত্য দিন ব্যবহার করে থাকি সব কিছু আইসিটির অবদান। তথ্য ও প্রযুক্তি ছাড়া বর্তমানে বিশ্বের কোন কিছু ভাবা অসম্ভব। আইসিটির ফলে এক দেশ হতে অন্য দেশ এ যোগাযোগ করা সম্ভব হয় নিমিষে। এছাড়াও পৃথিবীর যেকোনো প্রান্তে হতে অন্য প্রান্ত পর্যন্ত নিমিষে যোগাযোগ করা সম্ভব হয়ে দাঁড়িয়েছে আইসিটির অবদানের ফলে। পুরো বিশ্ব কে এখন হাতের মুঠেও নিয়ে এসেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। বিশ্বের অর্থনীতিতে আইসিটি একটি বড় ধরনের ভূমিকা পালন করতেছে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকরন কি কি? 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কিছু উপকরন রয়েছে। আমরা এখন সে সম্পর্কে সংক্ষিপ্ত আকারে আলোচনা করবো। 

  • হার্ডওয়ার
  • সফটওয়্যার
  •  ডাটা
  •  দক্ষ জনশক্তি
  •  প্রক্রিয়া ও
  • নেটওয়ার্ক

হার্ডওয়ার কে তথ্য ও  যোগাযোগ প্রযুক্তির প্রাণ বলা হয়ে থাকে। হার্ডওয়ার ব্যতীত কোন ডিভাইস চলতে পারে না। তদ্রুপ হার্ডওয়ার পর পরেই সফটওয়্যার অবস্থান। সফটওয়্যার ব্যতীত কোন হার্ডওয়ার সঠিক ভাবে কাজ করতে পারবে না। তাই একে অপরের সঙ্গে সম্পৃক্ত। সফটওয়্যার ও হার্ডওয়ার পাশা পাশি সেগুলো তে ডাটা সংরক্ষণের সক্ষমা থাকতে হবে। তাই সকল ডিভাইস একে অপরের সঙ্গে এতপ্রিত ভাবে জড়িত রয়েছে।

আরোও দেখুন>

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়া গুলো তে শেয়ার করার মাধ্যমে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা কমেন্ট করার মাধ্যমে জানিয়ে দিন। আপনাদের কমেন্ট গুলো আমাদের নিত্য নতুন আর্টিকেল লিখতে অনুপ্রেরণা জুগিয়ে থাকে। নিত্য নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন ধন্যবাদ।

ICT নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তরঃ

ICT পূর্ণরূপ কি?

ICT পূর্ণরূপ হল- Information and Communication Technology

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকরন কি কি? 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কিছু উপকরন গুলো হলঃ হার্ডওয়ার, সফটওয়্যার, ডাটা, দক্ষ জনশক্তি, প্রক্রিয়া ও নেটওয়ার্ক

Leave a Comment