রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি? 

আপনি যদি রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণ আপনার জন্য। আমরা আমাদের পোস্টটিতে রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম এবং রাশিয়া সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য। বিস্তারিত জানতে সাথে থাকুন।

মিখাইল মিসুস্তিন রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। ১৫ জানুয়ারি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেছেন। রাশিয়া দেশটি বিশ্বের কাছে অনেক শক্তিশালী দেশ গুলোর মধ্যে একটি।

রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি? 

রাশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দিমিত্রি মেদভেদে। তার এই সিদ্ধান্তের পর দেশটিতে নতুন করে প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। দেশটির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন পুতিন। তিনি জানান রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী  পদত্যাগের ঘোষণা পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে কর বিভাগের প্রধান মিখাইল মিশুস্তিন নাম ঘোষণা করেছেন পুতিন।

রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি? 

উত্তরঃ রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম মিখাইল মিসুস্তিন।

পার্লামেন্টের এক বার্ষিক ভাষণে দেশটির প্রধানমন্ত্রীর পদসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদ গুলোর জন্য ব্যক্তি নির্বাচনে পার্লামেন্টের উপর ক্ষমতা দেওয়ার প্রস্তাব করেছিলেন প্রেসিডেন্ট ভুলাদিমির পুতিন। এই বৈঠকে প্রেসিডেন্টের থেকে অনেক বেশি ক্ষমতাশালী হবে প্রধানমন্ত্রী। তিনি এই প্রস্তাবটি রেখেছিলেন বৈঠকটিতে। 

উক্ত প্রস্তাবটি পাশের জন্য তিনি আরো বলেছিলেন দেশ ব্যাপী গণভোটের আয়োজন করবেন। এই প্রস্তাবে রাজি ছিলেন না দেশটির নির্বাচিত প্রধানমন্ত্রী। তিনি এই প্রস্তাবের কারনে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ ঘোষণা করেছেন। এবং দেশটির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করলেন পুতিন। 

আরোও দেখুন>

জানা গেছে, মিখাইল মিশুস্তিন এর আগে রাশিয়ার কর বিভাগের প্রধান হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।  তিনি ২০১০ সাল থেকে ফেডারেল ট্যাক্স সার্ভিসের প্রধানের দায়িত্ব পালন করছেন। ৫৩ বছর বয়সী মিশুস্তিন ১৯৯৯ সাল থেকে আমলা হিসেবে দায়িত্বরত আছেন।

উল্লেখ্য, রাশিয়ার প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়োগ দেওয়ার ক্ষমতা এককভাবে রাষ্ট্রপতির হাতে রয়েছে। সংবিধানের এই অংশ সংশোধন করে সংসদের কাছে প্রধানমন্ত্রী ও কেবিনেট গঠনের ক্ষমতা অর্পন করার ব্যাপারে ভাবছে দেশটি।

রাশিয়ার সংবিধান অনুযায়ী, দেশটিতে কেউ দুই বারের বেশি প্রেসিডেন্ট হতে পারবেন না। ফলে ২০২৪ সালে মেয়াদ শেষ হওয়ার পর পুতিন বর্তমান সংবিধানের অধীনে আর রাশিয়ার নেতা থাকতে পারবেন না। তাই সংবিধান পরিবর্তনের এমন প্রস্তাব দিয়েছেন তিনি। 

রাশিয়ার প্রধানমন্ত্রী নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর:

রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম কি? 

রাশিয়ার প্রধানমন্ত্রীর নাম মিখাইল মিসুস্তিন।

কত সালে মিখাইল মিশুস্তিন প্রধানমন্ত্রী হয়?

৫৩ বছর বয়সী মিশুস্তিন ১৯৯৯ সাল থেকে সরকারে কাজ করে আসছেন এবং ২০১০ সাল থেকে ফেডারেল ট্যাক্স সার্ভিসের প্রধানের দায়িত্ব পালন করছেন।

Leave a Comment