ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম কি?

আপনি কি ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম জানতে আগ্রহী? যদি জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটির মাধ্যমে জানতে পারবেন। আমরা আমাদের আজকের এই পোস্টটিতে ইউক্রেনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার চেষ্টা করবো। পোস্টটি শেষ না হওয়া অব্দি আমাদের সাথে থাকুন।

ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম হচ্ছে ডেনিস শ্যামিহাল। তিনি ইউক্রেনের প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছেন। তিনি ইউক্রেনের প্রধানমন্ত্রী হিসাবে অনেক উন্নতশীল ভাবে দেশটির দায়িন্ত পালন কররে আসছেন। 

ইউক্রেন ইউরোপ মহাদেশের একটি দেশ। দেশটির অবস্থান ইউরোপের পূর্ব দিকে। সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ দেশটি। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের ভাঙনের সময় ইউক্রেন স্বাধীনতা ঘোষণা করে। রাশিয়ার পর এটি ইউরোপের সবচেয়ে বড় দেশ হিসাবে পরিচিত। 

স্বাধীনতার পর ইউক্রেনকে নিয়ে রাশিয়া ও ইউরোপের মধ্যে অনেক অরাজকতার সৃষ্টি হয়েছিলো। এবং ইউক্রেন দেশটি তখন অনেকটা ভাবনায় ছিলো যে কোন দিকে যাবে ইউক্রেন। তাই দেশটি নিরপেক্ষাতার সারিতে অবলম্বন করেছিলো। 

ইউক্রেন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য 

ইউক্রেনের রাজধানীর নাম হলো কিয়েভ। কিয়েভ পূর্ব ইউরোপের একটি বড় শহর হিসাবে পরিচিত। কিয়েভ ইউক্রেনের সবচেয়ে জনবহুল শহর। আর সমগ্র ইউরোপের মধ্যে সপ্তম জনবহুল শহর এটি। শহরটির জনসংখ্যা প্রায় ৩০ লাখের আশপাশে। কিয়েভের আয়তন ৮৩৯ বর্গ কিলোমিটার।

ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম কি?

উত্তরঃ ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম হচ্ছে ডেনিস শ্যামিহাল।

রাশিয়ার সাথে যুদ্ধে আগ পর্যন্ত কিয়েভ অত্যন্ত সাজানো গোছানো একটি শহর ছিলো। তবে যুদ্ধের পর এখন নগরীতে বিভিন্ন স্থানে ধ্বংসের ছায়া পরে আছে। তার আগে ইউরোপীয় ও সোভিয়েত সংস্কৃতির মিশেলের নান্দনিক এক শহর ছিলো কিয়েভ। নগরীর স্থাপনায় উভয় অঞ্চলের ছাপ রয়েছে। বিভিন্ন স্থানে সোভিয়েত যুগের ভাস্কর্য দাড়িয়ে আছে। এবং আরো রয়েছে বিভিন্ন স্থাপনা। 

আরোও দেখুন>

দেশটির মোট আয়তন ৬ লাখ ৩ হাজার ৬২৮ বর্গকিলোমিটার। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর এই আয়তন পাল্টে যেতে পারে। কারণ এই লেখা যখন লিখছি ততদিনে ইউক্রেনের লুহানস্ক, ডোনেটস্ক, ঝাপোরিঝিয়া ও খেরসনকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করেছেন পুতিন।

২০২২ সালের শুরুর হিসাব অনুযায়ী ইউক্রেনের মোট জনসংখ্যা ছিলো ৪ কোটি ১২ লাখের কাছাকাছি। তবে যুদ্ধ শুরুর পর অন্তত ৫০ লাখ লোক দেশটি ছেড়ে ইউরোপের অন্য দেশগুলোতে আশ্রয় নিয়েছে। আবার রাশিয়া যে চারটি অঞ্চল দখল করেছে সেখানেও রয়েছে জনসংখ্যার বিরাট অংশ। 

ইউক্রেন নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম কি?

ইউক্রেনের প্রধানমন্ত্রীর নাম হচ্ছে ডেনিস শ্যামিহাল।

ইউক্রেনের রাজধানীর নাম কি?

ইউক্রেনের রাজধানীর নাম হলো কিয়েভ।

Leave a Comment