শ্রীলংকার প্রধানমন্ত্রীর নাম কি?

আপনি কি শ্রীলংকার প্রধানমন্ত্রীর নাম জানতে চাচ্ছেন? তার নাম জানতেই বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দেখছেন। তাহলে আর অন্য কোনো ওয়েবসাইটে আপনাকে যেতে হবে না। আপনি আমাদের এই পোস্টটির মাধ্যমে জানতে পারবেন। তাই পোস্টটি শেষ না হওয়া অব্দি আমাদের সাথে থাকুন।

শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। তিনি দেশটির ইউএনপি দলের নেতা হিসাবে নিযুক্ত ছিলেন। বিক্রমাসিংহে দেশটির প্রেসিডেন্টের অফিসিয়াল হাউসে রনিল বিক্রমাসিংহে শপথ গ্রহন সম্পূর্ণ করেছেন। শপথ গ্রহন শেষে তিনি দেশটির ওয়ালুকারমা মন্দিরে গিয়েছিলেন। 

৭৩ বছর বয়সী এই রনিল বিক্রিমাসিংহে এর আগেও ১৯৯৩ সাল থেকে শ্রীংলংকার পাঁচবারের প্রধানমন্ত্রী হিসাবে তিনি নিযুক্ত ছিলেন। তাকে পশ্চিমপন্থী মুক্তবাজার সংস্কারবাদী হিসাবে দেখা হয়। তিনি দেশটির দায়িত্বে থাকা অবস্থায় দেশটিতে অনেক উন্নতি সাধিত হয়েছিলো। 

শ্রীলংকার প্রধানমন্ত্রীর নাম কি?

অনেক বিক্ষোভের মাধ্যমে দেশটির প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন দেশটির আগের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকসে। এরপরে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন  রনিল বিক্রমাসিংহে। তিনি এখন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছেন।

শ্রীলংকার প্রধানমন্ত্রীর নাম কি?

উত্তরঃ শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে।

দেশটির পূর্বের প্রধানমন্ত্রী রাজাপাকসে পদত্যাগ ঘোষণা করলে স্বয়ংক্রিয়ভাবে ভেঙে যায় দেশটির মন্ত্রীসভা। এরপর খুব তারাতারি নতুন মন্ত্রীসভা গঠনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এরপর নতুন ভাবে গঠীত হয় শ্রীলংকার নতুন মন্ত্রীসভা। 

হাজার হাজার বিক্ষোভকারী দেশটির জনসংখ্যা প্রেসিডেন্ট প্রাসাদ এবং দেশটির অন্য সব সরকারি ভবনগুলোয় ঢুকে পরে এবং বিভিন্ন ভাবে ভাংচুর সহ দেশটির মন্ত্রিসভার উপরে চড়াও হয়ে মন্ত্রীসভার বিপক্ষে জনবল ক্ষিপ্ত হয়ে পরে।

আরোও দেখুন>

দেশটির এমন বিচারণের কারনেই পদত্যাগ ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী রাজাপাকসা। আবার নতুন করে গঠন করা হয় শ্রীংলংকার নতুন মন্ত্রীসভা। এমন বিরাজকতার মুখিমুখি হয়েই রাজাপাকসা দেশটির মন্ত্রির দায়িত্ব থেকে সরে দারিয়েছিলেন। 

দক্ষিণ এশিয়ার দেশ গুলোর অনেক সফল নেতাদের মতোই রাজনৈতিক একটি পরিবার থেকে এসেছিলেন রনিল বিক্রমাসিংহে। তিনি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হয়েছেন। তিনি রাজনৈতিক জীবনে একজন সফল নেতা হিসাবে পরিচিতি লাভ করেছে। 

আমরা আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত বিভিন্ন দেশের প্রধানমন্ত্রীর নাম সহ গুরুত্বপূর্ণ তথ্য গুলি তুলে ধরার চেষ্টা করি। আমাদের পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করতে ভুলবেন না, ধন্যবাদ। 

শ্রীলংকা নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

শ্রীলংকার প্রধানমন্ত্রীর নাম কি?

শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে।

রনিল বিক্রমাসিংহে কত সালে প্রধানমন্ত্রী হয়?

১৯৯৩ সাল থেকে শ্রীংলংকার পাঁচবারের প্রধানমন্ত্রী হিসাবে ছিলেন রনিল বিক্রমাসিংহে।

Leave a Comment