ঘূর্ণিঝড় মোখা

আপনারা নিশ্চয়ই বিভিন্ন গনমাধ্যম  সূত্রের সাহায্যে জানতে পেরেছেন যে, ঘূর্ণিঝড় মোখা উপকূলীয় অঞ্চল সমূহ সহ সারা বাংলাদেশ জুড়ে প্রবল গতিবেগে খুব শীঘ্রই সম্মুখীন হতে যাচ্ছে। তাই আপনারা যারা ঘূর্ণিঝড় সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন, তারা আমাদের অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। 

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় মোখা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সুপার সাইক্লোন হওয়ার সম্ভাবনা নেই। তবে, মোখা উপকূলে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৭৫ কিলোমিটার।

মোখা ঘূর্ণিঝড় কি?

ঘূর্ণিঝড় মোখা হচ্ছে আসন্ন অতি প্রবল মাত্রার একটি  ঘূর্ণিঝড়ের নাম। আবহাওয়াবিদরা ধারণা করছেন, খুব শীঘ্রই ঘূর্ণিঝড় মোখা উপকূলীয় অঞ্চল সমূহ সহ সারা বাংলাদেশ জুড়ে প্রবল গতিবেগে আঘাত হানতে যাচ্ছে। 

মোখা ঘূর্ণিঝড় কি?

উত্তরঃ ঘূর্ণিঝড় মোখা হচ্ছে আসন্ন অতি প্রবল মাত্রার একটি  ঘূর্ণিঝড়ের নাম।

আবহাওয়াবিদরা বলছেন, বাংলাদেশ উপকূল থেকে প্রায় ১০০০ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ফুঁসতে থাকা প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। ইতিমধ্যেই বাংলাদেশের উপকূলীয় অঞ্চল গুলোতে 2 নম্বর হুঁশিয়ারি সংকেত প্রদান করা হয়েছে। 

মোখা ঘূর্ণিঝড় উৎপত্তি কোথায় হয় ?

উত্তর ভারত মহাসাগীয় অঞ্চলের সংখ্যা হল ১৩টি। বাংলাদেশ সহ উত্তর ভারত মহাসাগীয় দেশ গুলো বঙ্গোপসাগর ও আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়ের নাম পূর্বে থেকেই ঠিক করে রাখে। ইয়েমেনের লোহিত সাগর উপকূল থেকে সৃষ্টি হওয়ার কারনে ঘূর্ণিঝড়ের নামকরন করা হয় মোখা। এটা ছিল ইয়েমেনের ঊনবিংশ শতাব্দীতে প্রধান বন্দর শহর। ইয়েমেনের লোহিত সাগর উপকূলে একটি বন্দর শহর মোখা যা কফি বাণিজ্যের জন্য বিখ্যাত ছিল। 

আবহাওয়াবিদদের তথ্য মতে, ঘূর্ণিঝড় মোখা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপটি আঘাত হানতে পারে।

কবে ঘূর্ণিঝড় মোখা আঘাত হানবে?

২ নং সতর্ক সংকেত অনুসারে মোখার প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় শনিবার সন্ধ্যা থেকে বৃষ্টি ও ঝড়ো বাতাস শুরু হতে পারে। বৃষ্টিপাতের সঙ্গে বইবে দমকা বাতাস। তবে আবহাওয়াবিদরা বলছেন, রবিবার থেকে উপকূলীয় অঞ্চল গুলোতে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। 

আরোও দেখুন>

কারন, ১২ তারিখ সকাল থেকে ঘূর্ণিঝড় মোখার বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ১১৫ থেকে ১২৫ কিলোমিটার। যা দমকা আর ঝড়ো হাওয়ার আকারে ১৩৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। ১২ই মে(শুক্রবার) সন্ধ্যা ৭ টা পর্যন্ত ঘূর্ণিঝড় মোখা ১. ৫ মিটার থেকে ২ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের অবস্থায় ছিল। তবে, আইএমডির তথ্য মতে, রবিবার থেকে আঘাত হানার সময় জলোচ্ছ্বাসের উচ্চতা ২ মিটার থেকে ২ দশমিক ৫ মিটার হতে পারে।

কোন কোন বিভাগে ঘূর্ণিঝড় মোখা আঘাত হানবে?

 চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।বাংলাদেশ পুলিশ সহ বিভিন্ন সাহায্যকারী দলগুলো  মাইকিংসহ বিভিন্ন গণমাধ্যমের দ্বারা উপকূলীয় অঞ্চলের মানুষদের নিরাপদ স্থানে যাওয়ার জন্য বিশেষভাবে আহবান করছেন। 

 উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

ঢাকা, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, শ্রীমঙ্গল, সন্দ্বীপ, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও হাতিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আমাদের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে, তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

ঘূর্ণিঝড় মোখা সম্পর্কে প্রতিনিয়ত আপডেট খবর পেতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখুন। 

ঘূর্ণিঝড় মখা নিয়ে কিছু প্রশ্ন উত্তরঃ

ঘূর্ণিঝড় কি?

এক কথায় ঘূর্ণিঝড় হল সমুদ্র থেকে সৃষ্টি হওয়া এক প্রকার দমকা বৃষ্টি, বজ্র ও প্রচণ্ড ঘূর্ণি বাতাস সংবলিত আবহাওয়ার একটি নিম্নচাপ প্রক্রিয়া।

ঘূর্ণিঝড় মোখার অর্থ কি?

ইয়েমেনের লোহিত সাগর উপকূল থেকে সৃষ্টি হওয়ার কারনে ঘূর্ণিঝড়ের নামকরন করা হয় মোখা।

ঘূর্ণিঝড় মোখার গতিবেগ/ গতিপথ 

এখন পর্যন্ত ঘূর্ণিঝড় মোখার গতিবেগ/ গতিপথ ঘণ্টায় ৫১ হতে ৬১ কিলোমিটার পর্যন্ত।

Leave a Comment