মাওলা শব্দের অর্থ কি ?

মাওলা শব্দের অর্থ কি নিয়ে আমাদের মধ্যে অনেক বিতর্ক সব সময় হয়ে থাকে। মাওলা শব্দটি পবিত্র আল-কুরআনে মোট ১৭ বার উল্লেখ করা হয়েছে। তাই মাওলা শব্দের সঠিক অর্থ জানা আমাদের জন্য খুবই প্রয়োজন। আপনারা যারা মাওলা শব্দের অর্থ জানতে আগ্রহী, তারা অবশ্যই আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন। 

মাওলা একটি আরবি শব্দ। মাওলা শব্দের অনেক গুলো সমার্থক অর্থ রয়েছে। যেমন, মাওলা শব্দের অর্থ  প্রভু, মনিব, বন্ধু, সাহায্যকারী, অভিভাবক, মিত্র, আযাদকৃত দাস ইত্যাদি। অনেক ইসলামিক চিন্তাবিদের মতে মাওলা শব্দের মোট ১৬ টি অর্থ রয়েছে। যেমন, অনেকেই মনে করেন মাওলা হচ্ছে মহান আল্লাহ তালার ৯৯ টি নামের মধ্যে একটি নাম।

মাওলা শব্দের অর্থ কি ?

আবার দাসগণ তাদের মনিবদের উদ্দেশ্যে মাওলা শব্দ ব্যবহার করেছেন। আমাদের প্রিয় নবী এক হাদীসে দাসকে নিষেধ করেছেন তার মনিবকে ‘মাওলায়া’ বা আমার প্রভূ বলে সম্বোধন করতে পারবে না। আবার আরেক হাদীসে অনুমতি দিয়েছেন যে দাস তার মনিবকে সাইয়্যেদী ও মাওলায়া বলে সম্বোধন করতে পারবে। 

মাওলা শব্দের অর্থ কি ?

উত্তরঃ মাওলা একটি আরবি শব্দ। মাওলা শব্দের অনেক গুলো সমার্থক অর্থ রয়েছে। যেমন, মাওলা শব্দের অর্থ  প্রভু, মনিব, বন্ধু, সাহায্যকারী, অভিভাবক, মিত্র, আযাদকৃত দাস ইত্যাদি।

মাওলা শব্দের প্রকৃত অর্থ হচ্ছে অভিভাবক, নেতা, বন্ধু ইত্যাদি। এ ধরনের অর্থ বোধক শব্দে মাওলা কথাটি ব্যবহার করা যায়। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাম বলেছেন, আমি যার মাওলা, আলীও তার মাওলা, অতএব আমার পরে আলী হবে মুমিনদের মাওলা।

অনেক মুসলিম চিন্তাবিদরা মাওলা শব্দটিকে মহান আল্লাহ তালার একটি পবিত্র নাম বলে যুক্তি দিয়েছেন। সে ক্ষেত্রে আমাদের মাওলা নামের প্রতি যথেষ্ট শ্রদ্ধাবোধ থাকা প্রয়োজন। 

আরোও দেখুন>

আবার অনেক মাদ্রাসা দেখা যায় যেখানে শিক্ষার্থীদেরকে মাওলানা উপাধি দেওয়া হয়। যেমন, মধ্য এশিয়া ও ভারতীয় উপমহাদেশে বেশি ব্যবহৃত হয়ে থাকে। মাদ্রাসা কিংবা দারুল উলুম থেকে স্নাতক পাস করা শিক্ষার্থীদের কে মাওলানা উপাধি দেওয়া হয়। 

পবিত্র কোরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় বিভিন্ন অর্থে মাওলা শব্দটি ব্যবহার করা হয়েছে। অনেক ইসলামী চিন্তাবিদরা সঠিকভাবে অনুসন্ধান করতে না পারলেও মাওলা বা মাওলানা শব্দটি আল্লাহর সঙ্গে সুনিদিষ্ট  এই সম্পর্কে বিভিন্ন যুক্তি দিয়েছেন। তাই মানুষের জন্য মাওলা শব্দটি ব্যবহার করা উচিত নয়।

আশা করি প্রিয় পাঠকগণ আপনারা এই আর্টিকেলের মাধ্যমে মাওলা শব্দের অর্থ কি এই সম্পর্কে বিস্তারিত ধারণা সংগ্রহ করতে পেরেছেন। আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে। অন্যকে মাওলা শব্দের অর্থ কি এই সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করার সুযোগ করে দিবেন। 

মাওলা শব্দের অর্থ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ

মাওলা শব্দের অর্থ কি ?

মাওলা একটি আরবি শব্দ। মাওলা শব্দের অনেক গুলো সমার্থক অর্থ রয়েছে। যেমন, মাওলা শব্দের অর্থ  প্রভু, মনিব, বন্ধু, সাহায্যকারী, অভিভাবক, মিত্র, আযাদকৃত দাস ইত্যাদি।

Leave a Comment