অবজেক্ট কাকে বলে?

অবজেক্ট হলো একটি ইংরেজী শব্দ. সাধারণত আমরা ইংলিশ গ্রামারের টেনস(Tense) পড়ার ক্ষেত্রে অবজেক্ট বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা করে থাকি। আপনারা যাদের ইংলিশে অবজেক্ট সম্পর্কে বুঝতে অসুবিধা হয়। তাই আজকে আমাদের এই আর্টিকেলে বাংলায় Object(কর্ম) সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

অবজেক্ট কাকে বলে?

যে বাক্যে বা sentence এ কর্তা যাকে অবলম্বন করে ক্রিয়ার কার্য সম্পাদন করে তাকে অবজেক্ট বা কর্ম বলে। সকল অবজেক্ট বা কর্ম ক্রিয়া ও অব্যয়-এর পূর্ণ অর্থ প্রকাশ করার জন্য সকর্মক ক্রিয়া ও অব্যয়-এর পর সেই বিশেষ্য, বিশেষ্য বাক্যাংশ, বা সর্বনাম হয়, তাকে বস্তু বলে।যেমন, আমি ভাত খাই। Ieat rice, এখানে ক্রিয়াটি হল eat ক্রিয়াকে প্রশ্ন করুন কী খাই? উত্তর হবে ভাত। ভাত না থাকলে কি খাওয়া কাজটি হতো? এখানে ভাত হলো বস্তুবাচক অবজেক্ট।

ক্রিয়ার কার্য সম্পাদন কাকে বলে?

উত্তরঃ যে বাক্যে বা sentence এ কর্তা যাকে অবলম্বন করে ক্রিয়ার কার্য সম্পাদন করে তাকে অবজেক্ট বা কর্ম বলে।

সাবজেক্ট দিয়ে ‘কর্তা’ এবং অবজেক্ট দিয়ে ‘কর্ম’ বোঝানো হয়। কর্তা ছাড়া কর্ম কখনও সম্পাদন করা সম্ভব নয় তাই সাবজেক্টকে মূল বিষয় এবং অবজেক্টকে আলোচ্য বিষয় বলা হয়।

সাধারণত মূল ক্রিয়াকে ‘কি’ বা ‘কাকে’ দ্বারা প্রশ্ন করলে সাবজেট (subject) বাদে উত্তরে যা পাওয়া যায় তাই অবজেক্ট (Object)। অবজেক্ট (object) সাধারনত বাক্যের মাঝে বা শেষে বসে। বাক্যে দ্বিতীয় pronoun থাকলে সেটি অবজেক্ট হয়।

আরোও দেখুন>>>

শুধু ‘কি’ দ্বারা প্রশ্ন করলে যদি উত্তর পাওয়া যায়, তাহলে বাক্যে অবজেক্ট   আছে একটি। শুধু্ ‘কাকে’ দ্বারা প্রশ্ন করলে যদি উত্তর পাওয়া যায়, তাহলেও বাক্যে অবজেক্ট আছে একটি। আর যদি ক্রিয়াকে পৃথক ভাবে ‘কি’ বা ‘কাকে’ উভয় দ্বারা প্রশ্ন করলে আলাদা দুটি উত্তর পাওয়া যায়, তবে ঐ বাক্যে ক্রিয়াকে আছে দুটি। আবার যদি ‘কি’ বা ‘কাকে’ দ্বারা প্রশ্ন করলে উত্তর না পাওয়া যায়, তবে ঐ বাক্যে কোন ক্রিয়াকে নেই।

অবজেক্ট কত প্রকার ও কি কি?

একটি বাক্যে অবজেক্ট তিনটি উপায়ে কাজ করতে পারে। অবজেক্ট সাধারণত তিন প্রকার। যথা, প্রত্যক্ষ অবজেক্ট, পরোক্ষ অবজেক্ট ও অব্যয় অবজেক্ট। 

১. প্রত্যক্ষ অবজেক্টঃ প্রত্যক্ষ অবজেক্ট হল বিশেষ্য বা সর্বনাম যা সরাসরি একটি ক্রিয়া দ্বারা কাজ করে। যেমন,আমি টেরি জানি। (ক্রিয়াপদটি “জানি।”)

২. পরোক্ষ অবজেক্টঃ পরোক্ষ অবজেক্ট হল বিশেষ্য বা সর্বনাম যা সরাসরি বস্তু গ্রহণ করে। যেমন, তাকে পুরষ্কার দিন। এই বাক্যে সরাসরি বস্তুটি হল পুরস্কার। তার প্রাপক।

৩. অব্যয় অবজেক্টঃ একটি অব্যয় পদের অবজেক্ট হল বিশেষ্য বা সর্বনাম যা একটি অব্যয় দ্বারা কাজ করা হয়। যেমন, শিক্ষকদের সাথে বসুন। (এই বাক্যে অবজেক্ট সহ।

অবজেক্ট নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

ক্রিয়ার কার্য সম্পাদন কাকে বলে?

যে বাক্যে বা sentence এ কর্তা যাকে অবলম্বন করে ক্রিয়ার কার্য সম্পাদন করে তাকে অবজেক্ট বা কর্ম বলে।

বাক্য কত প্রকার? 

বাংলা ব্যাকরণবিদের মতে বাক্যকে সাধারণত ০৩ ভাগে ভাগ করা হয়েছে। যথা, সরল বাক্য, জটিল বাক্য যৌগিক বাক্য। 

Leave a Comment