প্রথম বাঙালি জাতীয়তাবাদের স্রষ্টা কে?

বাঙালী জাতীয়তাবাদের বর্তমান পরিচয় সুস্পষ্ট থাকলেও আজ থেকে ৫০-৬০ বছর পূর্বে বাঙালি জাতীয়তাবাদ বিভিন্ন বহিঃশক্তির আক্রমণে ধ্বংস হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু বাঙালি জাতির মহাপুরুষ বাঙালি জাতীয়তাবাদের রক্ষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতীয়তাবাদ রক্ষা করেন।

এজন্য তাকে বাঙালি জাতীয়তাবাদের স্রষ্টা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। একনজরে চলুন বাঙালি জাতীয়তাবাদ কি এবং জাতীয়তাবাদের স্রষ্টা সম্পর্কে কিছু তথ্য জেনে আসা যাক। 

বাঙালি জাতীয়তাবাদ 

সাধারণত বাঙালি জাতীয়তাবাদ বলতে বাঙালি জাতির নিজস্ব ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য, বুদ্ধিমত্তা তথা নিজস্ব জাতিসত্তাকে বোঝায়। জাতীয়তাবাদ সকল মানুষ ও সমাজকে ঐক্যবদ্ধ, নিজস্ব আত্মপরিচয়, রাজনীতি, অর্থনীতি ও শিক্ষা সংস্কৃতি গড়ে তোলার গুরুত্ব সম্পর্কে অবগত করে।

জাতীয়বাদ বাঙালি জাতির অনুভূতিমূলক একটি মানসিক ধারণা। আমাদের প্রাচীন সমাজব্যবস্থা, সংস্কৃতি, ভাষা, চিন্তা-চেতনা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে হলে আমাদের বাঙালি জাতির প্রাচীন জাতীয়তাবাদ সম্পর্কে গবেষণা করতে হবে। 

বাঙালি জাতীয়তাবাদ হল এমন একটি রাজনৈতিক অভিমত যার দ্বারা আমাদের পূর্ব-পুরুষদের জীবন ব্যবস্থা, সংস্কৃতি, ঐতিহ্য, বুদ্ধিমত্তা ও ভাষাগত বসবাসরত অধিবাসীদের বোঝানো হয়েছে। 

বাঙালি জাতীয়তাবাদের স্রষ্টা 

বাংলা জাতি ও জাতীয়তাবাদকে রক্ষার ক্ষেত্রে শেখ মুজিবুর রহমানের ভূমিকা অপরিসীম। তিনি বাঙালি জাতির জন্য এবং নিজের মাতৃভাষা রক্ষার জন্য সমাজ ও রাষ্ট্রে এমন কিছু উল্লেখযোগ্য কাজ করেছেন।  যার জন্য তাকে বাঙালি জাতীয়তাবাদের স্রষ্টা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। যেমন, 

১. বাহান্নর ভাষা আন্দোলনের সক্রিয় ভূমিকা পালন এবং ভাষা আন্দোলনের পাশাপাশি ছয় দফা দাবি করা। 

২. সরকারের সকল কর্ম ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রাধান্য দেওয়া এবং বাঙালি জাতির নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় আপ্রাণ চেষ্টা করা।

৩. হিন্দু ও মুসলিম জাতির মধ্যে বৈষম্য দূর।

৪. পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বাঙালিদেরকে একত্রিতকরণ এবং পাকিস্তানি হানাদার বাহিনীকে ধ্বংস করা। 

৫. বাঙালি জাতির নিজস্ব অনুষ্ঠান, সংস্কৃতি, প্রচলিত রীতিনীতি ইত্যাদিতে স্বাধীনতা প্রদান। 

বাঙালি জাতীয়তাবাদ হল আমাদের অতীত ঐতিহ্যের নিজস্ব সংস্কৃতি, সমাজ ব্যবস্থাপনা, রাষ্ট্রগঠন, ধর্ম ও প্রচলিত রীতিনীতি ইত্যাদি নিয়ে বাঙালি জাতীয়তাবাদ গড়ে উঠেছে। আমাদের পূর্ব পুরুশদের দৈনদিন জীবন ব্যবস্থা সম্পর্কে এবং নিজেদের পরিচয় বহনে জাতীয়তাবাদের গুরুত্ব অপরিসীম। 

আরো দেখুন>>>

আশাকরি আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা বাঙালি জাতীয়তাবাদের সস্তা সম্পর্কে অনেক গুরত্বপূর্ণ তথ্যসহ করতে পেরেছেন আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন, ধন্যবাদ।

Leave a Comment