পৃথিবীতে কয়টি ভাষা আছে

সাধারনত আমরা যে শব্দ বা সংকেতের  মাধ্যমে একে অপরের সাথে নিজের মনের কথোপকথন আদান প্রদান করে থাকি তাকেই মূলত ভাষা বলা হয়। পৃথিবীতে বর্তমানে প্রায় ৭১১১টি ভাষার প্রচলন রয়েছে।  সারা পৃথিবীর প্রায় অর্ধেকের বেশি মানুষ মাতৃভাষা ব্যবহার করে মনোভাব প্রকাশ করে থাকে। 

আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে পৃথিবীতে মোট কতগুলো ভাষা রয়েছেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। 

ভাষা কি 

পৃথিবীর শুরুর প্রথম দিকে মানুষ একে অপরের সাথে বিভিন্ন আকার ইংগিতের মাধ্যমে নিজের মনোভাব প্রকাশ করত। কিন্তু সময় পরিবর্তনের সাথে সাথে মানুষ কথা বা ভাষার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করতে পারে। 

ভাষা হচ্ছে এমন এক ধরনের সংকেত বা শব্দ যার মাধ্যমে আমরা একে অপরকে বিভিন্ন বিষয় বুঝিয়ে থাকি ও নিজেও বুঝে থাকে। পৃথিবীতে প্রত্যেক জাতি বা গোষ্ঠীর নিজস্ব একটি করে ভাষা রয়েছে। বিভিন্ন দেশ ভ্রমণ করলে আমরা বুঝতে পারবো যে পৃথিবীর বিভিন্ন দেশের মাতৃভাষা একই। সারা বিশ্বব্যাপী মাত্র ২৩ টি ভাষার বেশি প্রচলন রয়েছে। 

পৃথিবীতে প্রচলিত মোট ভাষা

ভাষা হচ্ছে এমন একটি মাধ্যমে মাধ্যমের আমরা আমাদের মনের ভাব একে অপরের সাথে আদান-প্রদান করতে পারি। বর্তমান পৃথিবীতে প্রত্যেক জাতি বা গোষ্ঠীর নিজস্ব একটি করে ভাষা রয়েছে। কিন্তু সময়ের সাথে সাথে ভাষার সংখ্যাটিও প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে।

কারন আমরা প্রতিদিন সারা পৃথিবীর বিভিন্ন ভাষা সম্পর্কে আরও শিখছি এবং আধুনিক প্রযুক্তির কারণে আমরা একে অন্যের দেশে বিভিন্ন কারণে ভ্রমণ করতে গিয়ে মানুষের মুখে বিভিন্ন অঞ্চলের ভাষা শুনতে পাই। ভাষা সব সময় গতিশীল। পৃথিবীতে এমন অনেক সম্প্রদায় রয়েছে যে সম্প্রদায়গুলোর ভাষা আজ পর্যন্ত আমাদের কাছে অপরিচিত। 

বিশ্বের প্রায় ৪০% ভাষা এখন পর্যন্ত বিপন্ন। অর্থাৎ প্রায় ২৮৯৫ টি ভাষা পৃথিবী থেকে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমান ভাষাবিদদের গবেষণায় একটা বিষয় উঠে এসেছে যে যে ভাষায় কথা বলার মানুষের সংখ্যা কমতে থাকে, তখন সে ভাষায় কথা বলার মানুষগুলো তাদের পরবর্তী বংশধরকে নতুন কোনো শক্তিশালী ভাষায় কথা বলায় উৎসাহিত করে এবং সেই ভাষায় মনের ভাব আদান প্রদান করে থাকে। আর এভাবেই কিছু ভাষা সময়ের সাথে সাথে বিলুপ্ত হয়ে যায়।

বর্তমান পৃথিবীতে প্রচলিত ভাষা 

সারা পৃথিবীব্যাপী মোট প্রায় ৭১১১ টি ভাষা রয়েছে। যার মধ্যে কিছু ভাষা ছাড়া বিশ্বব্যাপী বেশ প্রচলিত। যেমন,

১. ইংরেজিঃ পৃথিবীতে সবচাইতে বেশি যে ভাষায় কথা বলা হয় তা হল ইংরেজি ভাষা। সারা বিশ্বে প্রায় ১৪৬ টি দেশে ইংরেজি ভাষায় কথাবার্তা বলে থাকে। 

২. ম্যান্ডারিনঃ পৃথিবীতে মনের ভাব আদান প্রদানের জন্য দ্বিতীয় সবচাইতে বেশি যে ভাষা ব্যবহার করা হয় তাহলে ম্যান্ডারিন। চীনে এ ভাষায় কথা বলে ১১১ কোটি মানুষ। যা পৃথিবীর প্রায় ২৯% মানুষ। 

৩. হিন্দিঃ পৃথিবীর তৃতীয় বৃহত্তম ভাষা হিন্দি। পৃথিবীর প্রায় পাঁচটি দেশের প্রধান ভাষা হিসেবে হিন্দি ভাষা ব্যবহার করে থাকে। সব মিলিয়ে হিসাব করলে দেখা যাবে প্রায় ৬২কোটি মানুষ হিন্দি ভাষায় নিজের মনের ভাব আদান প্রদান করে থাকে। 

৪. স্পানিশঃ পৃথিবীর প্রায় ১৩০টি দেশের মাতৃভাষা স্পানিশ। যা পৃথিবীর চতুর্থ বৃহত্তম ভাষা হিসেবে পরিচিত। সারা পৃথিবীর মোট ৫৪ কোটি মানুষ স্পানিশ ভাষায় কথা বলে থাকে। 

৫. বাংলাঃ পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা হিসেবে বাংলা ভাষা। সারা পৃথিবীর মোট ২৬ কোটি মানুষ বাংলা ভাষায় নিজের মনের ভাব আদান প্রদান করে থাকে। বাংলা হচ্ছে বাংলাদেশের মাতৃভাষা।

আরো দেখুন>>>

আপনারা নিশ্চয়ই আমাদের এই আর্টিকেলের মাধ্যমে ভাষা কি এবং পৃথিবীতে মোট কতগুলি ভাষা রয়েছে এই সম্পর্কে বিস্তারিত সকল তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। 

Leave a Comment