আজ থেকে কত বছর আগে সূর্যের জন্ম হয়েছিল?

সূর্য হলো সৌর জগতের মূল উপাদান। যে উপাদানকে ঘিরে সৌরজগতের প্রত্যেকটি গ্রহ, উপগ্রহ, ও গ্রহাণুপুঞ্জ সূর্যকে প্রদক্ষিণ করে। আজ থেকে কত বছর পূর্বে সূর্যের জন্ম হয়েছিল এই সম্পর্কে সঠিক ধারনা পাওয়া সম্ভব নয়। তবে অনেক বিজ্ঞানীর মতে ধারণা করা হয় সূর্যের জন্ম হয়েছিল প্রায় ৪.৬ বিলিয়ন বছর পূর্বে। 

কিভাবে সূর্য সৃষ্টি হয়েছে   

সূর্য পৃথিবীকে প্রতিদিন আলোকিত করে যার মাধ্যমে আমাদের জীবনের সূচনা ঘটে। সৌরজগৎ বা সৌরপরিবার লক্ষ-কোটি তারার মধ্যে একটি মাঝারি হলুদ তারা হল সূর্য। প্রায় ৪৬০ কোটি বছর আগে মহাশূন্যে ভাসমান ধূলিকণা হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসের বিশাল সংকোচিত হয়ে জমাট বেঁধে তৈরি হয় সূর্য। সদ্য জন্মানো মহাকর্ষের কারনে পরমাণু পরমাণুতে ধাক্কা লেগে প্রচণ্ড তাপ আর শক্তি সৃষ্টি হয়।

এর ফলে জ্বলন্ত আগুনের গোলার মতো সূর্য থেকে আলো উত্তাপ ছড়িয়ে পড়তে থাকে। অবশিষ্ট ধূলিকণা গ্যাস সূর্যের আকর্ষণে সূর্যের চারদিকে প্রদক্ষিণ করতে থাকে। লক্ষ লক্ষ বছর ধরেই ধুলোর মেঘ থেকে তৈরি হয় পৃথিবী ও অন্যান্য গ্রহ উপগ্রহ। এই সবকিছু নিয়ে সৃষ্টি হয় সৌরজগৎ বা সৌরপরিবার। 

সূর্য সম্পর্কে অজানা তথ্য

  • সূর্য পৃথিবীর চেয়ে আয়তনে ১৩ লক্ষ গুণ বড় এবং ওজনে ৩ লক্ষ গুণ ভারী। 
  • সূর্যের বাইরের দিকের উষ্ণতা প্রায় ৬০০০ ডিগ্রী সেলসিয়াস, আর ভেতরের দিকে উষ্ণতা প্রায় ১.৫ কোটি ডিগ্রি সেলসিয়াস।
  • সূর্যের রশ্মি ২০০ কোটি ভাগের মাত্র ১ ভাগ উষ্ণতা পৃথিবীতে আসে।
  • সূর্যের মতো ছোট ও মাঝারি হলুদ নক্ষত্রের জীবনকাল প্রায় ১ হাজার কোটি বছর।
  • সূর্যের গায়ে যেখানে উত্তাপ একটু কম সে জায়গাগুলি একটু কম উজ্জল, কালো দাগের মত দেখায়। এগুলোকে সৌর কলঙ্ক বলা হয়। 
  • চাঁদ সূর্যের তুলনায় বহুগুণ ছোট হলেও সূর্যের থেকে অনেক বেশি কাছে আছে। তাই পৃথিবী থেকে চাঁদ আর সূর্য দুটোকে সমান আকারের মনে হয়। 
  • খালি চোখে সূর্যের দিকে তাকালে চোখের রেটিনা পুড়ে চোখের অনেক ক্ষতি হয়। 

আশাকরি আমাদের এই পোষ্টের মাধ্যমে সূর্য সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করতে পেরেছেন। আমাদের এ পোস্টটি আপনার কাছে ভালো লেগে থাকলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে, অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিন। 

আরো দেখুন>>>

আপনার নতুন কোন তথ্য জানার আগ্রহ থাকলে আমাদেরকে কমেন্ট করতে পারেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব, ধন্যবাদ। 

Leave a Comment