সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য কি

সমাজতান্ত্রিক রাষ্ট্রে দেশের সকল সম্পদের দায়িত্ব ও মালিক হবে রাষ্ট্র। রাষ্ট্রই সম্পদের মালিকানা সম্পূর্ণ  নিয়ন্ত্রিত থাকবে, ব্যক্তিগত মালিকানা থাকবে না। ওই রাষ্ট্রের উৎপাদন ব্যবস্থা সরকার কর্তৃক নিয়ন্ত্রিত হবে। প্রত্যেক জনগণের  প্রয়োজনীয়তা অনুসারে সম্পদের সুষ্ঠ বন্টন করা হবে। সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য হল বিশ্বের মানুষের মধ্যে সম্প্রীতি ও সহযোগিতা প্রতিষ্ঠা করা।

সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদ

সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতা সাধারণ মানবিক গুণাবলীতে বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত। এই ধারণার অর্থ হল মানুষ কিছু গুণাবলী দ্বারা একত্রিত হয়। এই গুণগুলি হল পারস্পরিক সহানুভূতি, সহানুভূতি এবং ভালবাসা। এই নীতির মূল ধারণাটি হল এমন কিছু জিনিস রয়েছে যা লোকেরা নিজেদের মধ্যে ভাগ করে নেয়। আবার কিছু জিনিস মানুষের মধ্যে পার্থক্য তৈরি করে। 

সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য হল বিশ্বের মানুষের মধ্যে সম্প্রীতি ও সহযোগিতা প্রতিষ্ঠা করা। সমাজতান্ত্রিক সাধারণত সর্বহারা আন্তর্জাতিকতাবাদকে তাদের লক্ষ্য হিসাবে বিবেচনা করে না। যেমন, জাতিগত ভিত্তিতে বিশ্বকে বিভক্ত করতে চায় না, তেমনি তারা বিশ্বকে শ্রেণীগত ভিত্তিতে বিভক্ত করতে চায় না।

সমাজতন্ত্রীরা আন্তর্জাতিক শ্রেণী সংগ্রামের মাধ্যমে বিশ্বব্যাপী মানবজাতির মধ্যে সম্ভাব্য সম্প্রীতি সৃষ্টির পক্ষে। সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদীদের মতে আন্তর্জাতিক আইনের কাঠামোর মধ্যে দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা থাকবে।

সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য

মধ্যযুগে আমাদের সমাজে বিভিন্ন জাতি বা গোষ্ঠী সামাজিক ও রাষ্ট্রীয় সম্পদগুলোকে দুই ভাগে প্রবর্তন করে নিয়েছিল। যার কারণে সমাজের এলিট শ্রেণীর লোকজন সামাজিক কর্মকাণ্ড গুলো নিয়ন্ত্রণ করত। তাই মধ্যযুগের সমাজতান্ত্রিক জাতীয়তাবাদের উদ্ভব হয়। নিচে সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য তুলে ধরা হল। যেমন, 

১. সমাজতান্ত্রিক আন্তর্জাতিকতাবাদের মূল উদ্দেশ্য হল বিশ্বের মানুষের মধ্যে সম্প্রীতি ও সহযোগিতা প্রতিষ্ঠা করা।

২. মানবিক গুণাবলীতে বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত।

৩. জাতিগত ভিত্তিতে বিশ্বকে বিভক্ত করা যাবে না। 

৪. বিশ্বব্যাপী মানবজাতির মধ্যে আন্তর্জাতিক আইনের কাঠামোর মধ্যে দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা থাকবে।

৫. বিশ্বের মানুষের তাদের জাতীয় স্বার্থকে এগিয়ে নিতে জাতীয়, রাজনৈতিক, সাংস্কৃতিক, বর্ণ বা শ্রেণি সীমানা পেরিয়ে একাত্ম হওয়া। 

আরো দেখুন>>>

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভাল লেগে থাকলে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে। অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন, ধন্যবাদ। 

Leave a Comment