সামাজিক মাধ্যম কাকে বলে

বর্তমান আধুনিক প্রযুক্তির যুগে আমরা সকলেই প্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়মিত ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে সামাজিক যোগাযোগ মাধ্যম কি?  তাহলে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে। 

বর্তমান আধুনিক দুনিয়া আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে যে প্রযুক্তি তাকে আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোশ্যাল মিডিয়া বলে থাকি। আমরা অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে শুধু ফেসবুকেই জানি। কিন্তু ফেসবুকের মত আরো অসংখ্য সোশ্যাল মিডিয়া রয়েছে। যেমন, টুইটার, মাইস্পেস, গুগল, ইউটিউব, হোয়াটসঅ্যাপ ইত্যাদি। 

এই সকল সোশ্যাল মিডিয়া আমাদের পুরনো সেই দিনগুলোর কথা ভুলিয়ে দিয়েছে। কোনো এককালে আমরা চাইলেই আমাদের প্রিয়জনদের খোঁজখবর সহজে নিতে পারতাম না। কিন্তু এই আধুনিক সোশ্যাল মিডিয়ার যুগে আমরা এখন ঘরে বসে থেকেই আমাদের আত্মীয় স্বজন, পরিবার ও বন্ধু-বান্ধবদের খোঁজখবর তাদের সাথে কথাবার্তা বলা ও যেকোনো তথ্য আদান-প্রদান কয়েক সেকেন্ডের মধ্যেই করতে পারি। 

সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া একটি ইংরেজী শব্দ যার বাংলা অর্থ হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। সাধারণত যেসব ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমরা একে অন্যের সঙ্গে খুব সহজেই ইন্টারনেট সংযোগের মাধ্যমে যোগাযোগ ও বিভিন্ন ধরনের কনটেন্ট, তথ্য ইত্যাদি শেয়ার করতে পারি তাকে সামাজিক যোগাযোগ মাধ্যম বলা হয়। বর্তমান সময়ে আমাদের কাছে সবচেয়ে যোগাযোগের সহজ ও দ্রুত মাধ্যম হিসেবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। 

আরো দেখুন>>>

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তা ও চাহিদা অনুযায়ী সোশ্যাল মিডিয়াকে সাধারণত কয়েকটি  ভাগে ভাগ করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করে আমরা আমাদের প্রয়োজনীয় সকল কার্যাবলী খুব সহজেই করতে পারি এবং সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে আমরা মোটা অংকের টাকা উপার্জন করে প্রতিষ্ঠিত হতে পারি। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রকারভেদ

সারা সামাজিক যোগাযোগমাধ্যম পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ মানুষ ব্যবহার করে থাকে এবং সময়ের সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম গুলোতে সাধারণত চারটি ভাগে ভাগ করা হয়েছে।

যেমন, সামাজিক নেটওয়ার্ক সাইট, বার্তা আদান-প্রদান, ছবি ও ভিডিও শেয়ার সাইট, আলোচনা ভিত্তিক প্ল্যাটফর্ম ইত্যাদি। বর্তমান মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাঁড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। 

Leave a Comment