১৬ এপ্রিল কি দিবস?

প্রতিদিনেই কোনো না কোনো দিবস পালিত হচ্ছে। সেভাবেই আজ ১৬ এপ্রিল কি দিবস এমন প্রশ্ন যদি আপনার মাঝে থাকে এবং আপনি যদি জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আমাদের আজকের আর্টিকেলটি আপনার জন্য।

একটি বছরের ৩৬৫ দিনের মাঝে প্রায় দিন গুলোতেই কোনো না কোনো দিবস পালিত হয়। আমাদের নিত্য জীবনের প্রয়োজনীয়তায় আজকের দিবস জেনে রাখা অনেকটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। আর তখন আপনি আজকের দিবস জানবেন কিভাবে।

১৬ এপ্রিল কি দিবস?

তাই আমরা আমাদের এই ওয়েবসাইটটিতে নিয়মিত প্রকাশ করে আসছি প্রতি দিনের দিবস সংক্রান্ত সকল আপডেট। যার মাধ্যমে আপনি তারিখ বা দিন অনুযায়ী দিবস জেনে নিতে পারবেন। আকের দিবস সম্পর্কে জানতে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন। 

১৬ এপ্রিল বিশ্ব কুষ্ঠ দিবস। বিশ্ব ব্যাপী পালন করা হয় এই দিবসটি। কুষ্ঠ রোগটি একটি মারাত্মক রোগে পরিণত হয়েছে। মানুষের শরীরে এই রোগটির দেখা মিল্লে তখন ঐ রোগটির জন্যই শরীরে সৃষ্টি হতে থাকে আরো বিভিন্ন রোগের। যে রোগ গুলো একটি মানুষের মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দেয়।

১৬ এপ্রিল কি দিবস?

উত্তরঃ বিশ্ব কুষ্ঠ দিবস

দিবসটি বাংলাদেশে পালন করা হয় কুষ্ঠ সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য রেখে। সাধারণ মানুষদেরকে কুষ্ঠ রোগটি সম্পর্কে বিভিন্ন সচেতনতা বিষয়ক পরামর্শ প্রদান করা হয়। রোগটি হলে কোন ধরনের পদক্ষেপ গ্রহনে ভালো হওয়া সম্ভব সেই বিষয়ে পরামর্শ প্রদান করা হয়ে থাকে।

কুষ্ঠ দিবস কি

এই রোগটি সারা বিশ্বে ব্যপক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই এই রোগটির প্রতিরোধে বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়। রোগটি সম্পর্কে প্রত্যক দেশের জনসাধারণের সচেতনতা মুলক পরামর্শ প্রদান করা হয়। রোগটির প্রতিরোধ মুলক ব্যবস্থা গ্রহনের কিছু নিয়ম সম্পর্কে জানানো হয়।

কুষ্ঠ রোগটি সাধারণত রোগীর হাচি,কাশি এগুলোর মাধ্যমে ছড়ায়। এবং যে ব্যাক্তিকে আক্রমন করে সেই ব্যাক্তির নতুন আরো বিভিন্ন রোগের সৃষ্টির সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে। তাই এই রোগটি আক্রমণের সাথে সাথেই সুচিকিৎসা ব্যবস্থা গ্রহন করা জরুরী। 

আরো দেখুন কোন দিন কি দিবস >>>

মানুষের মাঝে সচেতনতা প্রদান করে এই রোগ প্রতিরোধ ব্যবস্থা গ্রহনের জন্যই প্রতি বছর এই বিশ্ব কুষ্ঠ দিবসটি পালন করা হচ্ছে। এবং এই রোগ হলে রোগীকে কি করতে হবে এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহনের জন্য সুপরামর্শ প্রদান করা হয়। 

১৬ এপ্রিল কি দিবস? নিয়ে কিছু প্রশ্ন উত্তর

১৬ এপ্রিল কি দিবস?

বিশ্ব কুষ্ঠ দিবস।

বিশ্ব কুষ্ঠ দিবস কতো তারিখ?

১৬ এপ্রিল।

প্রতিবন্ধী দিবস কবে?

বিশ্ব কুষ্ঠ দিবস ১৬ এপ্রিল।

১৬ এপ্রিল কি দিবস পালন করা হয়?

১৬ এপ্রিল বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়।

Leave a Comment