২০ এপ্রিল কি দিবস?

দিবস এমন একটি বিষয় যা আমাদের অনেকের অজানা থাকে। একটি বছরের প্রায় দিনেই কোনো না কোনো দিবস পালন করা হয়। তেমনি আজকের তারিখেও একটি দিবস রয়েছে। আপনি যদি আজকের দিবস সম্পর্কিত বিস্তারিত জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পরতে ভুলবেন না।

২০ এপ্রিল কি দিবস

আজ ২০ এপ্রিল চীনা ভাষা দিবস। দিবসটি উপলক্ষে চীনে বিভিন্ন ধরনের কর্মসূচী পালন করা হয়। চীন বাসীদের জন্য দিনটি অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এই দিনে চীনের ভাষা প্রতিষ্ঠিত হয়েছিলো। তাই প্রতিবছর দিনটি অনেক উৎসবের সাথে পালিত হয়ে আসছে। 

বর্তমানে চীনা ভাষাকে জাতিসংঘ বিশেষ ভাবে গুরুত্ব দিয়েছে। চীনা ভাষা চীন বাসীদের জন্য গৌরবের। তারা তাদের নিজস্ব ভাষা হিসাবে বিশ্বের কাছে স্বীকৃতির পাশাপাশি অনেক সুপরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। চীন বাসীরা উক্ত দিনটিতে বিভিন্ন ধরনের উৎসবের সাথে পালন করে থাকে।

চীন ভাষা দিবস উপলক্ষে চীনসহ বিশ্বের আরো ২৫টিরও বেশি দেশে প্রায় ৪০০টির মতো চীনা ভাষার ভিডিও দেখানো হয়। দিবসটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে তাদের ভাষার সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। আরো অনেক বেশি চীনের মানুষদের জন্য সেটা উৎসবের হয়ে উঠছে।

আরো দেখুন কোন দিন কি দিবস >>>

তাতিয়ানা ভারোভায়া জাতিসংঘের জেনিভা কার্যালয়ের মহাপরিচালক বলেন, বহু ভাষার চর্চা বহুপক্ষবাদ সংরক্ষণের কার্যকর পদ্ধতি। বর্তমান পর্যায়ে চীনা ভাষা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষা এবং সবচেয়ে প্রাচীন ভাষাগুলোর মধ্যে অন্যতম একটি।

চীনা ভাষা ও সংস্কৃতি বিকাশের জন্য বিশ্বজুড়ে কাজ করে আসছে দেশটির অলাভজনক একটি প্রতিষ্ঠান যার নাম হচ্ছে কনফুসিয়াস ইনস্টিটিউট। উক্ত প্রতিষ্ঠানটি ২০০৪ সাল থেকে তাদের বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে কনফুসিয়াস ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছিলো।

২০০৪ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত চীনের এই প্রতিষ্ঠানটি পৃথিবীর বিভিন্ন দেশ মিলে প্রায় ৮০০টির বেশি ইনস্টিটিউট তৈরি করতে সক্ষম হয়েছে। এবং এর ধারাবাহিকতা ধরে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত কাজ করে আসছে বিশ্ব জুড়ে। 

প্রতিদিনের তারিখ অনুযায়ী দিবস জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করতে ভুলবেন না। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  

২০ এপ্রিল কি দিবস?

২০ এপ্রিল চীনা ভাষা দিবস

Leave a Comment