২১ এপ্রিল কি দিবস?

দিবস মানেই উৎসব। আর এই উৎসবের দিন গুলো মনে রাখা আমাদের দায়িত্ব। আমরা অনেকেই জানিনা আজকের দিবস সম্পর্কে, আপনি যদি আজকের দিবস জানতে আগ্রহি হয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। 

আজ বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবস। মানব সভ্যতার আরো সৃজনশীল বিকাশ এর ধারাবাহিকতা অনেক বেশি বিস্তার লাভের জন্য কাজ করে আসছে। সমাজ ব্যবস্থা গুলো এখন অনেক বেশি উন্নত হয়ে উঠছে। মানুষ সভ্যতার পরিবর্তনে ব্যাপক অবদান রাখতে সক্ষম হয়েছে। 

২০১৮ সালের ২১ এপ্রিল থেকে বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবসটি পালিত হয়ে আসছে। প্রতিবছর এই দিবসটি বিশ্ব ব্যাপী নানা ধরনের কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়। জাতিসংঘ ঘোষিত স্থিতিশীল লক্ষ্যমাত্রা অর্জনের জন্য মানব সভ্যতার আরো সৃজনশীল বিকাশ উদ্ভাবনের ধারাবাহিকতা ধরে রাখতে বলা হয়।

প্রত্যাক মানুষের মধ্যে নিজস্ব কিছু প্রতিভা বিদ্যামান থাকে। মানুষ তার সেই প্রতিভা গুলোকে কাজে লাগিয়ে নতুন কিছু আবিষ্কার করে থাকে। তাদের সেই প্রতিভা গুলোক কাজে লাগিয়ে তারা চিরস্মরণীয় হয়ে থাকে পৃথিবীর মানুষের কাছে। 

২১ এপ্রিল কি দিবস

২১ এপ্রিল বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবস। মানুষ সৃজনশীলতার সৃষ্টি করে। প্রতিনিয়ত তারা নতুন কিছু সৃষ্টির জন্য কাজ করে। যেকোনো একটি জিনিসের বিকল্প কিছু তৈরি করে সেই জিনিসটার সমকপি আবিষ্কার মানুষের সৃজনশীলতার প্রথম পর্যায়। সভ্যতার বিকাশের সাথে সাথে মানুষ সৃজনশীলতা অনেক এগিয়ে নিয়ে আসতে সক্ষমতা অর্জন করেছে।

সৃজনশীলতাকে কাজে লাগিয়ে মানুষ তাদের দৈনন্দিন জীবনযাত্রার পথ সুন্দর ও সফলকাম্য করে গড়ে তুলছে। বিশ্বের বড় বড় বিজ্ঞানীদের তৈরি বিভিন্ন সৃষ্টি দেখে অনুপ্রাণিত হয়ে তারাও সৃষ্টি করছে নতুন কিছু। এভাবেই আবিষ্কারের ধারা অব্যাহত রয়েছে মানুষের সভ্যতার কাছে।

বিশ্বের উন্নত দেশ গুলোতে দেখা যায় তারা গবেষণার জন্য জাতীয় বাজেটের একটি বিশাল অংশ শুধু মাত্র গবেষণার খ্যাতে ব্যয়ের জন্য দিয়ে থাকে। গবেষণা কাজের জন্য বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র তারা সংগ্রহ করতে পারে। এবং উন্নত মানের ল্যাব তৈরি করে সেখানে গবেষণা কার্যক্রম গুলো পরিচালনা করে। 

আরো দেখুন কোন দিন কি দিবস >>>

প্রয়োজনীয় সরঞ্জামাদি গুলো তারা পাওয়ার কারনে বিশ্বে নতুন আবিষ্কারের দিক থেকে তারা অনেক এগিয়ে রয়েছে। এবং প্রতিনিয়ত সৃষ্টি করে আসছে বিভিন্ন ধরনের সৃজনশীলতাকে। এভাবেই তারা সভ্যতার বিকাশে অনেক দূর এগিয়ে যার তুলনায় আমরা এখনো অনেক পিছিয়ে। 

২১ এপ্রিল কি দিবস?

বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবস

Leave a Comment