বাংলাদেশের রাজধানীর নাম কি?

আমরা আজকে আমাদের এই পোস্টটিতে বাংলাদেশের রাজধানীর নাম কি এবং বাংলাদেশ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। তাই আপনি যদি বাংদেশের রাজধানী সম্পর্কিত তথ্য গুলো জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। 

বাংলাদেশের রাজধানীর নাম ঢাকা। বাংলাদেশের আধুনিক এবং অধিক জনসংখ্যার সবচেয়ে বেশি বসবাস ঢাকায়। দেশটির বাণিজ্যিক শহরের মেরুদণ্ড বলা হয় এই রাজধানী ঢাকা। বাংলাদেশের সবচেয়ে বেশি শিল্প কলকারখানা ইত্যাদি বাণিজ্যিক প্রতিষ্ঠান গুলো ঢাকায় অবস্থিত। 

রাজধানী ঢাকা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য

বাংলাদেশের রাজধানী ঢাকা। দেশের সবচেয়ে আধুনিক এবং একটি সুন্দর শহরের নাম হচ্ছে ঢাকা শহর। বাংলাদেশের সবচেয়ে বেশি শিল্প এবং প্রশাসনিক প্রতিষ্ঠান সহ বাণিজ্যিক ভাবে সব থেকে এগিয়ে থাকা একটি শহর যা বাংলাদেশের রাজধানী হিসাবে স্বীকৃতি লাভ করেছে। 

বাংলাদেশের রাজধানীর নাম কি?

উত্তরঃ ঢাকা।  

এই শহরটির মোট আয়তন প্রায় ৩০৬.৪ বর্গকিলোমিটার। বাংলাদেশের অন্যান্য বিভাগ গুলোর তুলনায় অনেক বেশি জনসংখ্যা বসবাস করে এই শহরটিতে। যা দেশের সবচেয়ে বেশি জনসংখ্যা বসবাসকারী একটি শহর। বাকি শহর গুলোর থেকে অনেক বেশি উন্নত ঢাকা শহর।

এক নজরে বাংলাদেশ

১৯৪৭ সালে ভারত এবং পাকিস্তান দেশ বিভক্ত হয়। এরপর পাকিস্তান দুইটি অংশে ভাগ হয় একটি পূর্ব পাকিস্তান এবং অন্যটি পশ্চিম পাকিস্তান। কিন্তু পূর্ব পাকিস্তানের অধিকারের দিক থেকে পশ্চিম পাকিস্তানের কাছে কখনো মূল্যায়ন পেতো না।

অত্যাচারিত হতে থাকতো বিভিন্ন ভাবে। পশ্চিম পাকিস্তানের এমন অত্যাচার সহ্য করতে না পেরে বাঙ্গালী জাতি সেদিন রুখে দারিয়ে ছিলো পশ্চিম পাকিস্তানের বিপক্ষে। পূর্ব পাকিস্তান অর্থাৎ বাঙালিদের মাতৃ ভাষা ছিল বাংলা। পশ্চিম পাকিস্তান তাদের উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দিতে চেয়েছিল কিন্তু সেখানেই বাধা ছিলো পূর্ব পাকিস্তানের। 

আরো দেখুন

বিভিন্ন অত্যাচার এবং অবহেলিত পূর্ব পাকিস্তান তখন যুদ্ধ ঘোষণা করেছিলো। এরপর দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ অর্জন করেছিলো সেই কাঙ্ক্ষিত স্বাধীনতা। এবং স্বাধীন বাংলাদেশ তখন স্বাধীন ভাবেই সব কিছু পরিচালনা করতে থাকে। 

বাংলাদেশের প্রত্যেকটি এলাকা বিভিন্ন স্বতন্ত্র্র বৈশিষ্ট্যে বিশেষায়িত। প্রাকৃতিক রূপবৈচিত্র্যে ভরা আমাদের এই বাংলাদেশ। এদেশের প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে। এই দেশে পরিচিত অপরিচিত অনেক পর্যটক-আকর্ষক স্থান আছে। যা বিশ্বের বিভিন্ন দেশ গুলোতে অনেক পরিচিত। 

বাংলাদেশের রাজধানীর নাম কিছু প্রশ্নের উত্তর

বাংলাদেশের রাজধানীর নাম কি?

বাংলাদেশের রাজধানীর নাম হলো ঢাকা।

ঢাকা কোন দেশের রাজধানী

ঢাকা হলো বাংলাদেশের রাজধানী।

ঢাকা শহর কোন দেশে অবস্থিত

ঢাকা শহর বাংলাদেশে অবস্থিত।

Leave a Comment