রাশিয়ার রাজধানীর নাম কি?

আপনি কি রাশিয়ার রাজধানীর নাম জানতে চাচ্ছেন? রাশিয়া এবং রাশিয়ার রাজধানীর নাম সম্পর্কিত বিস্তারিত তথ্য গুলি জানতে আমাদের আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না। 

রাশিয়া পৃথিবীর সবচেয়ে বৃহত্তম রাষ্ট্র হিসাবে পরিচিত। যা আয়তনের দিক থেকেও বিশ্বে সবচেয়ে এগিয়ে থাকা একটি দেশ। প্রশাসনিক রাজনৈতিক দিক গুলো থেকে দেশটি অনেক উন্নত। এবং পারমানবিক শক্তির দিক দিয়ে দেশটি এগিয়ে রয়েছে বিশ্বের বাকি দেশ গুলোর থেকে। 

পৃথিবীর সবচেয়ে বৃহত্তম দেশ রাশিয়ার রাজধানীর নাম হচ্ছে মস্কো। রাশিয়াকে সরকারি ভাবে রুশ ফেডারেশন হিসাবে বলা হয়ে থাকে। রাশিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ গুলোর মধ্যে একটি। রুশরা পৃথিবীর পারমানবিক শক্তির দেশ হিসাবেও সুপরিচিত।

রাশিয়া সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

আয়তনে বিশ্বের সবচেয়ে বৃহত্তম দেশ হচ্ছে রাশিয়া।পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার চেয়ে রাশিয়ার আয়তন প্রায় দ্বিগুণ। পূর্ব ইউরোপ ও উত্তর এশিয়াজুড়ে রাশিয়া বিস্তৃত একটি রাষ্ট্র। দেশটির সরকারি নাম রুশ ফেডারেশন। রাজধানী মস্কো রাশিয়ার বৃহত্তম শহর। এটি দেশের প্রধান প্রশাসনিক, বাণিজ্যিক, শিল্প ও সাংস্কৃতিক কেন্দ্র। 

পৃথিবীর মোট আবাসযোগ্য জমির আট ভাগের এক ভাগেই পড়েছে রাশিয়ার মধ্যে। দেশটি আয়তনের বিশালত্বের কারণে নয়টি অঞ্চলের অন্তর্ভুক্ত হয়েছে। ২০১২ সালের হিসাব অনুযায়ী, বিশ্বের নবম জনবহুল দেশ হিসাবে স্বীকৃতি পায় রাশিয়া। এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী কমিটির সদস্য। 

রাশিয়ার রাজধানীর নাম কি?

উত্তরঃ মস্কো

রাশিয়া দেশটি একসময় সোভিয়েত ইউনিয়নের মধ্যে অন্তর্ভুক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার কারনে রাশিয়া তখন পৃথক রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করেছিলো। দেশটি তখন তাদের সমাজতান্ত্রিক দেশ হিসাবে বিশ্বে প্রথম দেশ হিসাবে পরিচিতি লাভ করে। 

রাশিয়ার আয়তন ও জনসংখ্যা

আয়তন ও জনসংখ্যার দিক থেকে রাশিয়া পৃথিবীর অন্যতম বৃহত্তম দেশ হিসাবে পরিচিত। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। রাশিয়া দেশটি পারমাণবিক শক্তির দিক থেকেও বিশ্বের অন্যতম সেরা দেশ হিসাবেও পরিচিতি লাভ করেছে। 

আরো দেখুন

রাশিয়ার মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)। রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ। ২০১২ সালের একটি পরিসংখ্যান অনুযায়ী দেখা যায় দেশটি তে প্রায় ১৪৩ মিলিয়ন জনসংখ্যা বসবাসরত রয়েছে। সরকারিভাবে রাশিয়াকে রুশ ফেডারেশন নামে ডাকা হয়ে থাকে।

রাশিয়ার রাজধানীর নাম কিছু প্রশ্নের উত্তর

রাশিয়ার রাজধানীর নাম কি?

রাশিয়ার রাজধানীর নাম হলো মস্কো।

মস্কো কোন দেশের রাজধানী

মস্কো হলো রাশিয়ার রাজধানী।

মস্কো শহর কোন দেশে অবস্থিত

মস্কো শহর রাশিয়া অবস্থিত।

Leave a Comment