ভারতের রাজধানীর নাম কি?

আপনারা যারা ভারতের রাজধানীর নাম জানতে ইচ্ছুক তারা আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে বিস্তারিত ভাবে ভারত সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানতে পারবেন। তাই সম্পূর্ণ জানতে আগ্রহী হয়ে থাকলে পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়ুন।

ভারত বিশ্বের সব দেশ গুলোর মধ্যে একটি অন্যতম দেশ হিসাবে পরিচিত। দেশটি উন্নয়নের দিক থেকে বিশ্বের কাছে বিশেষ ভাবে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। দেশটি অর্থনৈতিক এবং রাজনৈতিক দিক থেকে অনেক উন্নত একটি দেশ।

ভারতের রাজধানীর নাম

ভারতের রাজধানী নাম হচ্ছে নয়াদিল্লি। ভৌগলিক দিক থেকে ভারত বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ হিসাবে পরিচিত। দিল্লি শুধুমাত্র ভারতের রাজধানী নয়, একটি কেন্দ্রশাসিত অঞ্চলও। ভারতের অভ্যন্তরে অবস্থিত একটি মেট্রোপলিটন শহর হওয়ার পাশাপাশি এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চলেও স্বীকৃতি পেয়েছে।

ভারতের রাজধানীর নাম কি?

উত্তরঃ নয়াদিল্লী 

ভারত সর্ব প্রথম ব্রিটিশদের শাসিত একটি দেশ হিসাবে পরিচিত ছিলো। ১৯৪৭ সালের ১৫ অগাস্ট ব্রিটিশদের থেকে স্বাধীনতা অর্জন করেছিলো। দেশটিতে ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস পালন করা হয়। দেশটির সংবিধান পৃথিবীর সকল দেশের থেকে লিখিত বড় সংবিধান রয়েছে, যা আর দ্বিতীয় কোনো দেশের নেই বললেই চলে। 

ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। তাই ১৫ আগস্ট হচ্ছে ভারতের স্বাধীনতা দিবস। ভারতের সংবিধঅন বিশ্বের সবচেয়ে বড় লিখিত সংবিধান।

ভারতের জনসংখ্যা

জনসংখ্যার দিক থেকে ভারতের দ্বিতীয় বৃহত্তম মহানগর হচ্ছে দিল্লি। দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চলের ১১টি জেলার মধ্যে একটি। সংখ্যার দিক থেকে, ভারতের রাজধানী দিল্লিকে ভারতের দ্বিতীয় বৃহত্তম মহানগর হিসাবে বিবেচনা করা হয়। এখানে বর্তমান জনসংখ্যা সম্পর্কে কথা বললে, ২০২০ সালের মে মাস পর্যন্ত দিল্লির জনসংখ্যা ১০, ৯২৭, ৯৮৬ ছিলো। 

বিশ্বের কাছে ভারত অনেক গুরুত্বপূর্ণ একটি পর্যায়ে রয়েছে। পৃথিবীর অনেক দেশ ভারত থেকে বিভিন্ন সামগ্রিক পন্য আমদানি করে থাকে। এবং ভারত দেশটি বর্তমানে বিশ্বের কাছে অনেক উন্নতশীল একটি দেশ হিসাবে সুপরিচিত।

ভারতের আয়তন 

ভারত আয়তনের দিক থেকে বিশ্বের বড় বড় দেশ গুলোর মধ্যে একটি। যার আয়তন প্রায় ১,৪৮৪ বর্গ কিলোমিটার অথবা ৫৭৩ বর্গ মাইলে অবস্থিত। ভারতের রাজধানী হচ্ছে দিল্লি, মুম্বাইয়ের পরে দেশের দ্বিতীয় ধনী শহর বলা হয় এই শহরটিকে। এটি যমুনা নদীর তীরে অবস্থিত। এটি ভারতের একটি প্রধান রাজনৈতিক, সাংস্কৃতিক ও বাণিজ্যিক কেন্দ্র হিসাবে বিবেচিত হয়ে আসছে।

আরো দেখুন

আমাদের ওয়েবসাইটটি আমরা নিয়মিত বিভিন্ন দেশের রাজধানী সম্পর্কিত পোস্ট আপডেট করে থাকি। পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি কমেন্ট, লাইক এবং শেয়ার দিয়ে আপনার পরিচিত সবাইকে পড়ার সুযোগ তৈরি করে দিন, ধন্যবাদ।

ভারতের রাজধানীর নাম কিছু প্রশ্নের উত্তর

ভারতের রাজধানীর নাম কি?

ভারতের রাজধানীর নাম হলো নয়াদিল্লী।

নয়াদিল্লী কোন দেশের রাজধানী

নয়াদিল্লী হলো ভারতের রাজধানী।

নয়াদিল্লী শহর কোন দেশে অবস্থিত

নয়াদিল্লী শহর ভারতের অবস্থিত।

Leave a Comment