শক্তি কাকে বলে? গতিশক্তি কি? শক্তির একক,মাত্রা, রুপান্তর, প্রকারভেদ

আপনারা কি শক্তি কাকে বলে জানার জন্য অনুসন্ধান করতেছেন, তাহলে আপনারা সঠিক স্থানটিতে রয়েছেন। আজকে আমরা আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানাব শক্তি কি,শক্তির একক,মাত্রা,রূপান্তর ও প্রকারভেদ সম্পর্কে। আর্টিকেলটি জানতে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

শক্তি কাকে বলে? 

কাজ করার সামর্থ্যকে শক্তি বলে। কাজের মতেও শক্তিও একটি স্কেলার রাশি।

আবার, কোন কাজের পরিমাণ দিয়েই শক্তি পরিমাপ করা যায়। বস্তু শক্তি হচ্ছে ঐ বস্তুর মোট যতখানি কাজ করতে পারে সুতরাং বলা যেতে পারে কাজের একক ও শক্তির একক অভিন্ন-জুল। ১ জুল= ১ নিউটন X ১ মিটার। 

কোন বস্তু কাজ করতে সক্ষম হলে ধরে নিতে হবে তাঁর শক্তি রয়েছে। এছাড়াও বস্তুটি যে পরিমাণ কাজ করতে সক্ষম হয় তা দিয়ে বস্তুটির শক্তির পরিমাণ পরিমাপ করা সম্ভব হয়। কোন বস্তু নিজে কাজ করলে তার শক্তি কমে যায় এবং যে বস্তুর উপর কাজ করে ওই বস্তুটির শক্তি বেড়ে যায়।

 শক্তির একক,মাত্রা, রুপান্তর, প্রকারভেদ

বস্তুর কোন ভর,আয়তন ও আকার নেই। ফলে যার কাজ করার সামর্থ যত কম তার শক্তি ততো বেশি। তাই আমরা বলতে পারি যে কাজেই হচ্ছে শক্তির মাপকাঠি। শক্তির পরিমাপ=কৃত কাজ=প্রযুক্ত বল X বলপ্রয়োগে বিন্দু সরণ। 

এখন আমরা আপনাদেরকে জানাবো শক্তির বিভিন্ন রূপ ও প্রকারভেদ সম্পর্কে তাহলে চলুন জেনে নেওয়া যাক শক্তির রূপান্তর গুলো কি কি।

  • যান্ত্রিক শক্তি।
  • আলোক শক্তি।
  • শব্দ শক্তি।
  •  তাপ শক্তি।
  •  চুম্বক শক্তি।
  • তড়িৎ শক্তি।
  • পারমাণবিক শক্তি।
  • রাসায়নিক শক্তি।
  •  সৌর শক্তি।

নিম্নে শক্তির রূপান্তর গুলোর সংখ্যা দেয়া হলো।

যান্ত্রিক শক্তি কাকে বলে?

কোন বস্তু তার স্থির অবস্থা বা গতিশীল অবস্থানের জন্য যে শক্তি প্রয়োগ করে তাকে যান্ত্রিক শক্তি বলে।

আলোক শক্তি কাকে বলে?

যে শক্তি আমাদের চোখে প্রবেশ করে দর্শনের অনুভূতি জন্মায় তাকে আলোকশক্তি বলে। 

শব্দ শক্তি কাকে বলে?

তরল না কঠিন মাধ্যমের সাহায্যে শব্দ তরঙ্গ হিসেবে যে শক্তি সঞ্চারিত হয় তাকে শব্দ শক্তি বলে।

তাপ শক্তি কাকে বলে?

যে শক্তি আমাদের শরীরে ঠান্ডা বা গরমের অনুভূতি তৈরি করে তাকে তাপশক্তি বলে।

 চুম্বক শক্তি কাকে বলে?

যে শক্তির ফলে এক পদার্থ কর্তিক অন্য কোন পদার্থ আকর্ষিত বা বিকশিত হয় তাকে চুম্বক শক্তি বলে।

তড়িৎ শক্তি কাকে বলে?

বৈদ্যুতিক শক্তি একটি যৌগিক শক্তি যা বৈদ্যুতিক বিভব শক্তি ও গতিশক্তি থেকে উদ্বোধন হয়ে থাকে তাকে তড়িৎ শক্তি বলে।

পারমাণবিক শক্তি কাকে বলে?

পরমাণু কেন্দ্র তথা নিউক্লিয়াসকে ভাঙ্গার পর যে শক্তি পাওয়া যায় বা এক অভ্যন্তরে শক্তি সঞ্চিত থাকে তাকে পরমানবিক নিউক্লিয় শক্তি বলে।

রাসায়নিক শক্তি কাকে বলে?

সকল জীব দেহ বিভিন্ন ধরনের রাসায়নিক বিক্রিয়া সম্পন্ন হয়। এ সকল রাসায়নিক বিক্রিয়া থেকে যে শক্তি উৎপন্ন হয় তাকে রাসায়নিক শক্তি বলে।

সৌর শক্তি কাকে বলে?

মূলত সূর্য থেকে পাওয়া শক্তি হলো সৌরশক্তি। তবে আমরা যখন সূর্য হতে প্রাপ্ত শক্তিকে কাজে লাগায় তখন এটি সৌরশক্তি হিসেবে গণ্য হয়। 

শক্তির রূপান্তরশীল নীতি

শক্তির যে কোন রূপকে অন্য যে কোন রূপে রূপান্তর করা সম্ভব কিন্তু মোট শক্তির পরিমাণ একই রয়ে যায়। শক্তি সৃষ্টি বা বিনাশ নেই শক্তি কেবল এক রূপ থেকে অন্য এক অপর রূপে রূপান্তরিত হতে পারে। মহাবিশ্বে মোট শক্তির পরিমাণ নির্দিষ্ট ও অপরিবর্তনশীল। আপনাদের জানিয়ে রাখি যে শক্তিকে এক রূপ থেকে অন্য রূপে রূপান্তরিত করতে কোন ধরনের শক্তি ক্ষয় হয় না।

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সামাজিক মাধ্যম গুলোতে শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। এছাড়াও আমাদের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন।

আপনাদের কমেন্ট গুলো আমাদেরকে নিত্য নতুন আর্টিকেল লিখতে অনুপ্রেরণা যোগায়। শিক্ষামূলক নিত্য নতুন আর্টিকেল সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট টি সেভ করে রাখুন বা বুকমার্ক করে রাখুন।

Leave a Comment