বাংলাদেশের বিভাগের নাম

আমরা অনেকেই বাংলাদেশের আয়তন জেনে থাকলেও বাংলাদেশে মোট কয়টি বিভাগ রয়েছে এবং সেই বিভাগগুলো কতগুলো জেলা নিয়ে গঠিত। এই সম্পর্কে সঠিক তথ্য জানার আগ্রহ থাকলে আমাদের এই পোস্টের মাধ্যমে সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। 

বর্তমান সময়ে বাংলাদেশে মোট ০৮ টি বিভাগ রয়েছে। কিন্তু ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পূর্ববর্তী সময়ে বাংলাদেশে মাত্র তিনটি বিভাগ ছিল। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী। তবে সময়ের সাথে সাথে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে এবং প্রশাসনিক সুবিধার্থে বর্তমানে বাংলাদেশের মোট আটটি বিভাগ রয়েছে। 

চলুন তাহলে বাংলাদেশে মোট কয়টি বিভাগ রয়েছে এবং সেই বিভাগগুলো কতগুলো জেলা নিয়ে গঠিত এই সম্পর্কে বিস্তারিত আলোচনা শুরু করা যাক। 

বাংলাদেশের বিভাগের নাম 

বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এই দেশে মোট ০৮ টি বিভাগ রয়েছে। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। বাংলাদেশের ৬৪ টি জেলা নিয়ে ০৮টি বিভাগ গঠিত হয়েছে। প্রত্যেকটি বিভাগের নাম ওই বিভাগীয় শহরের নাম অনুযায়ী নামকরণ করা হয়। 

১৯৫২ সালের পূর্বে বাংলাদেশে মোট তিনটি বিভাগ ছিল। যেমন, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগ। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। স্বাধীনতা অর্জন করার পর দেশের শান্তি-শৃঙ্খলা বজায় ও প্রশাসনিক শাসন কাজের সুবিধার্থে পরবর্তী সময়ে ৬ টি বিভাগ করা হয়। 

প্রশাসনিক সুবিধার্থে ২০১০ সালে রংপুর বিভাগ ও ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ করা হয়। বাংলাদেশ সরকার শাসনকার্যের সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত করে নামকরণ ঠিক করে রেখেছে। কিন্তু বিভাগ ০২টি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি। বিভাগ ০২টির নাম হল কুমিল্লা বিভাগ ও পদ্মা বিভাগ। 

বাংলাদেশের প্রশাসনিক বিভাগের নাম

ব্রিটিশ সরকার ১৭৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত বাংলাদেশ শাসন করেছিল। তৎকালীন ব্রিটিশ সরকার তাদের শাসনকার্যের সুবিধার্থে বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ তৈরি করে। সেসময় বর্তমান বাংলাদেশে মাত্র ০৩ টি বিভাগ ছিল। বিভাগ গুলো হল রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম। ১৯৬০ সালে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে খুলনা বিভাগ গঠন করা হয়।

১৯৪৭ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার পর দেশের শাসনকার্য সুবিধার্থে ৬৪ টি জেলা নিয়ে ০৬ প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বর্তমানে সময়ের পরিবর্তনে আরো ০২টি বিভাগ গঠন করে, মোট ০৮টি প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম হল,  ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। 

বাংলাদেশের সর্বশেষ বিভাগের নাম

জন মানুষের চাহিদার ঢাকা বিভাগের পশ্চিমাংশকে ভেঙে ময়মনসিংহ বিভাগ প্রস্তাবিত করা হয়। ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশের মোট সাতটি বিভাগ ছিল। কিন্তু প্রশাসনিক শাসনকার্যের সুবিধার্থে ও জনমানুষের চাহিদার জন্য ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সর্বশেষ ময়মনসিং বিভাগ গঠন করা হয়।

ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২ বর্গ কিলোমিটার। বর্তমানে ময়মনসিংহ বিভাগ মোট ০৪টি জেলা নিয়ে গঠিত। জেলাগুলো হলো জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ ও শেরপুর। ২০১৫ সালে ময়মনসিংহ শহরের নাম অনুযায়ী ময়মনসিংহ বিভাগ এর নামকরণ করা হয়। বর্তমানে ময়মনসিংহ বিভাগে মোট জনসংখ্যা ১কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৪৭ জন রয়েছে। 

বাংলাদেশের নতুন বিভাগের নাম

প্রশাসনিক সুবিধা ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে বাংলাদেশের সর্বশেষ ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। কিন্তু বর্তমান সময়ে জনসংখ্যার পরিসংখ্যান ও প্রশাসনিক সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত রয়েছে। কিন্তু এখন পর্যন্ত বাস্তবায়িত করা সম্ভব হয়নি। বাংলাদেশের নতুন দুইটি বিভাগের নাম হল কুমিল্লা বিভাগ ও পদ্মা বিভাগ। 

বাংলাদেশের নতুন প্রস্তাবিত পদ্মা বিভাগের সদর দপ্তর হবে ফরিদপুর শহর। পদ্মা বিভাগ মোট পাঁচটি জেলা নিয়ে গঠিত হবে। জেলাগুলো হলো ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর। 

অন্যদিকে কুমিল্লা বিভাগ বাংলাদেশের মোট ০৬ জেলা নিয়ে গঠিত হবে। জেলা গুলো হল কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী। কুমিল্লা বিভাগের প্রধান শহরের নাম অনুযায়ী কুমিল্লা বিভাগের নামকরন করা হয়েছে। 

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগের নাম

বাংলাদেশে মোট বিভাগের সংখ্যা ০৮ টি হলেও, এই বিভাগ গুলোর মধ্যে বড় বিভাগের তালিকায় রয়েছে দুটি বিভাগ। যথা, ঢাকা ও চট্টগ্রাম বিভাগ। প্রশাসনিক প্রধান কার্যালয় ও জনসংখ্যার দিক থেকে ঢাকা বিভাগ হচ্ছে সবচেয়ে বড় বিভাগ। অন্যদিকে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে সবচেয়ে বড় বিভাগ হচ্ছে চট্টগ্রাম বিভাগ। 

ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন। ব্রিটিশ আমল থেকেই ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ধরা হয় এবং ঢাকা বিভাগে বাংলাদেশের সকল প্রশাসনিক কার্যালয়ের প্রধান দপ্তরগুলো অবস্থিত। 

আরো দেখুন

অন্যদিকে চট্টগ্রাম বিভাগ হচ্ছে আয়তন ও বাণিজ্যিক শহর হিসেবে বেশ পরিচিত। চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ২৮,৪২৩,০১৯ জন। চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রামেই রয়েছে বাংলাদেশের সবচাইতে বাণিজ্যিক বন্দর। 

বাংলাদেশের কোন বিভাগে কয়টি জেলা ও কি কি

বাংলাদেশের ৬৪ টি জেলা নিয়ে গঠিত হয়েছে ০৮টি বিভাগ। জনসংখ্যার পরিসংখ্যান ও প্রশাসনিক সুবিধার্থে বিভিন্ন সময়ে বিভাগ গুলো গঠন করা হয়েছে। নিচে বাংলাদেশের বিভাগ গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। 

ঢাকা বিভাগ

ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী। বাংলাদেশের সবচেয়ে জনবহুল শহর ঢাকা। ঢাকা বিভাগ হলো সারা পৃথিবীর মধ্যে জনবহুল শহরের তালিকায় আট নম্বরে অবস্থিত। ঢাকা বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে গঠন করা হয়। ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন।

ব্রিটিশ আমল থেকেই ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ধরা হয় এবং ঢাকা বিভাগে বাংলাদেশের সকল প্রশাসনিক কার্যালয়ের প্রধান দপ্তরগুলো অবস্থিত। ঢাকা বিভাগ বাংলাদেশের মোট ১৩ টি জেলা নিয়ে গঠিত। জেলা গুলো হল, কিশোরগঞ্জ, গাজিপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও শরীয়তপুর। 

বরিশাল বিভাগ

বরিশাল হচ্ছে বাংলাদেশের বিভাগ গুলোর মধ্যে অন্যতম একটি বিভাগ। বরিশাল বিভাগ ১৯৯৩ সালে গঠন করা হয়। বরিশাল বিভাগ বাংলাদেশের মোট ০৬ টি জেলা নিয়ে গঠিত। জেলা গুলো হল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, বরিশাল ও ভোলা। বরিশাল বিভাগে মোট আয়তন হচ্ছে ১৩,২২৫.২০ বর্গ কিলোমিটার ও ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৮,১৭৩,৭১৮ জন। 

চট্টগ্রাম বিভাগ

চট্টগ্রাম বিভাগ হচ্ছে আয়তন ও বাণিজ্যিক দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হিসেবে পরিচিত। ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে চট্টগ্রাম বিভাগ গঠন করা হয়।  চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ২৮,৪২৩,০১৯ জন।

চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রামেই রয়েছে বাংলাদেশের সবচাইতে বাণিজ্যিক বন্দর। চট্টগ্রাম বিভাগ বাংলাদেশের মোট ১১ টি জেলা নিয়ে গঠিত। চট্টগ্রাম বিভাগের জেলা গুলো হল, কক্সবাজার, কুমিল্লা, খাগড়াছড়ি, চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, ব্রাক্ষ্মণবাড়িয়া, রাঙ্গামাটি ও লক্ষ্মীপুর। 

রাজশাহী বিভাগ

ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে রাজশাহী বিভাগ গঠন করা হয়। রাজশাহী বিভাগের মোট আয়তন হচ্ছে ১৮,১৫৩.০৮ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ১৮,৪৮৪,৮৫৮ জন। রাজশাহী বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রাজশাহী বিভাগের জেলা গুলো হল, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ। 

খুলনা বিভাগ

বাংলাদেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের অঞ্চল বলা হয় খুলনা বিভাগকে। খুলনা বিভাগ মূলত ১৯৬০ সালে গঠন করা হয়। খুলনা বিভাগের মোট আয়তন হচ্ছে ২২,২৮৪.২২ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ১৫,৬৮৭,৭৫৯ জন।

খুলনা বিভাগ বাংলাদেশের মোট ১০ টি জেলা নিয়ে গঠিত। খুলনা বিভাগের জেলা গুলো হল, কুষ্টিয়া, খুলনা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, মাগুরা, মেহেরপুর, যশোর ও সাতক্ষীরা।

সিলেট বিভাগ

সিলেট বিভাগকে বলা হয় বাংলাদেশের লন্ডন শহর। সিলেট শহর হল বাংলাদেশের মধ্যে প্রথম ডিজিটাল শহর হিসেবে পরিচিত হয়েছে। বাংলাদেশের চা উৎপাদনে শীর্ষে রয়েছে সিলেট বিভাগ । সবুজ শ্যামলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেট বিভাগ।

১৯৫৪ সালে সিলেট বিভাগ প্রশাসনিক সুবিধার্থে গঠন করা হয়। সিলেট বিভাগের মোট আয়তন হচ্ছে ১২,৬৩৫.২২ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ৯,৯১০,২১৯ জন। সিলেট বিভাগ বাংলাদেশের মোট ০৪ টি জেলা নিয়ে গঠিত। সিলেট বিভাগের জেলা গুলো হল, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জ। 

রংপুর বিভাগ

২০১০ সালে বাংলাদেশের সপ্তম বিভাগ হিসেবে রংপুর বিভাগকে গঠন করা হয়। রংপুর বিভাগের মোট আয়তন হচ্ছে ১৬,১৮৪.৯৯ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ১৫,৭৮৭,৭৫৮ জন। রংপুর বিভাগে একটি জন বহুল শহর, যেখানে  জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলোমিটারে ৯৬০ জন।

রংপুর বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রংপুর বিভাগের জেলা গুলো হল, কুড়িগ্রাম, গাইবান্ধা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও লালমনিরহাট। 

ময়মনসিংহ বিভাগ

বাংলাদেশের ৮ম ও সর্বশেষ বিভাগ হচ্ছে ময়মনসিংহ। প্রশাসনিক সুবিধার্থে ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২  বর্গ কিলোমিটার। ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের মোট ০৪টি জেলা নিয়ে গঠিত।

জেলাগুলো হলো জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ ও শেরপুর। ২০১৫ সালে ময়মনসিংহ শহরের নাম অনুযায়ী ময়মনসিংহ বিভাগ এর নামকরণ করা হয়। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ময়মনসিংহ বিভাগে মোট জনসংখ্যা ১কোটি ১৩ লাখ ৬৯ হাজার ৪৭ জন রয়েছে।  

Leave a Comment