বাংলাদেশের নতুন বিভাগের নাম কি

আপনি যদি বাংলাদেশের নতুন বিভাগের নাম কি এই প্রশ্নের উত্তর জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে নতুন বিভাগের নাম ও বিভাগ সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবেন।

প্রায় ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশরা ২০০ বছর ভারত সহ বাংলাদেশ, পাকিস্থান শাসন করেছিল। ব্রিটিশরা এসব দেশ শাসন করা সময়ে ভারত বাংলাদেশ পাকিস্তান লুকোনো বিভাগ ছিল না। 

বাংলাদেশের নতুন বিভাগের নাম

তৎকালীন সময়ে ব্রিটিশরা তাদের সুবিধার্থে এই মহাদেশের সাধারণ জনগণকে প্রজা হিসেবে ব্যবহার করতেন। তাঁদের বিরুদ্ধে কথা বললে ব্রিটিশ সরকার শাস্তির ব্যবস্থা করেছেন। কিন্তু সময় পরিবর্তনে প্রায় ২০০ বছর  পর ব্রিটিশদের হাত থেকে মহাত্মা গান্ধী ভারত মহাদেশ উদ্ধার করে।

হিন্দু ও মুসলিমদের বিরোধের কারনে ১৯৪৭ সালে ভারত -পাকিস্তান ও বাংলাদেশ পৃথক হয়ে যায়। তবে বাংলাদেশ পৃথক হয়ে যায় পাকিস্থান সরকারের কাছে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত শাসন করে। স্বাধীনতার পূর্ব পর্যন্ত বাংলাদেশ ৬ টি বিভাগ থাকলেও দেশের মানুষকে নির্যাতন করেছে।   

বাংলাদেশের নতুন বিভাগের নাম কি?

২০১৫ সালে বাংলাদেশের সর্বশেষ বিভাগ ময়মনসিংহ বিভাগ ?

বাংলাদেশের নতুন বিভাগের নাম – কুমিল্লা(মেঘনা) বিভাগ ও পদ্মা বিভাগ।

পরবর্তীতে প্রতিটি সরকার প্রশাসনিক সুবিধা ও জনগণের চাহিদা অনুযায়ী বিভাগ গঠন করেছে। ২০১৫ সালে বাংলাদেশের সর্বশেষ ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। বর্তমান সময়ে জনসংখ্যার পরিসংখ্যান ও প্রশাসনিক সুবিধার্থে আরো ০২টি নতুন বিভাগ প্রস্তাবিত রয়েছে। কিন্তু এখন পর্যন্ত বাস্তবায়িত করা সম্ভব হয়নি। বাংলাদেশের নতুন দুইটি বিভাগের নাম হল কুমিল্লা(মেঘনা) বিভাগ ও পদ্মা বিভাগ। 

বাংলাদেশের নতুন বিভাগের নাম কি

পদ্মা বিভাগঃ বৃহত্তর ঢাকা বিভাগের ফরিদপুর সহ ০৫ জেলা নিয়ে পদ্মা নদীর নাম অনুসারে পদ্মা বিভাগ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইভাবে এই প্রথম দেশের প্রধান দুটি নদীর নামে দুটি বিভাগ চালু হতে যাচ্ছে। পদ্মা নদীর পাড়ে বাংলাদেশের নতুন প্রস্তাবিত পদ্মা বিভাগের সদর দপ্তর হবে ফরিদপুর শহর। পদ্মা বিভাগ মোট পাঁচটি জেলা নিয়ে গঠিত হবে। জেলাগুলো হলো ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর। 

পদ্মা বিভাগের মোট আয়তন হবে ৭ হাজার ৯৯ বর্গকিলোমিটার এবং মোট জনসংখ্যা হবে প্রায় ৬৫ লাখ ৪৪ হাজার। এই নতুন বিভাগের সাক্ষরতার হার হচ্ছে ৪৮.৯ ভাগ। 

আরো দেখুন

কুমিল্লা (মেঘনা) বিভাগঃ কুমিল্লা শহরকে ধীরে কুমিল্লা বিভাগের নাম করণের সিদ্ধান্ত করা হলেও পরবর্তী সময়ে বাংলাদেশের অন্যতম নদী মেঘনার নাম অনুসারে নাম রাখা হবে। মেঘনা বিভাগ বাংলাদেশের মোট ০৬ জেলা নিয়ে গঠিত হবে। জেলা গুলো হল কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী। মেঘনা বিভাগের প্রধান নদীর নাম অনুযায়ী মেঘনা বিভাগের নামকরন করা হয়েছে। 

পদ্মা বিভাগের মোট আয়তন হবে ১৩ হাজার বর্গকিলোমিটার এবং মোট জনসংখ্যা হবে প্রায় ২ কোটি। এই বিভাগের জনগণ অন্যান্য জেলার মানুষের সঙ্গে সড়ক, রেল ও নদীপথে যোগাযোগ খুব সহজেই করতে পারবে।  

Leave a Comment