বাংলাদেশের প্রশাসনিক বিভাগের নাম

আপনি নিশ্চয়ই বাংলাদেশের মোট আয়তন প্রায় ১,৪৭,৫৭০ বর্গ কি.মি ও মোট ০৮টি বিভাগ আছে এই বিষয় সম্পর্কে জানেন। কিন্তু বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম সম্পর্কে জানতে আগ্রহী। তাই আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

বর্তমান সময়ে বাংলাদেশে মোট ৬৪ টি জেলা নিয়ে ০৮ টি বিভাগ গঠন করা হয়েছে। কিন্তু ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পূর্ববর্তী সময়ে বাংলাদেশে মাত্র তিনটি বিভাগ ছিল। বিভাগ গুলো হল ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী। তবে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে এবং প্রশাসনিক সুবিধার্থে বাংলাদেশের মোট  প্রশাসনিক বিভাগ ০৮টি করা হয়েছে। 

চলুন তাহলে আজকে বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম ও বিভাগ গুলো সম্পর্কে কিছু গুরুত্ব পূর্ণ তথ্য জেনে আসি। 

বাংলাদেশের প্রশাসনিক বিভাগের

ব্রিটিশ সরকার প্রায় ২০০ বছর ১৭৫৭ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত বাংলাদেশ শাসন করেছিল। তৎকালীন ব্রিটিশ সরকার তাদের শাসনকার্যের সুবিধার্থে বাংলা প্রদেশে সর্বপ্রথম বিভাগ তৈরি করে। সেসময় বর্তমান বাংলাদেশে মাত্র ০৩ টি বিভাগ ছিল। বিভাগ গুলো হল রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম। তৎকালীন ব্রিটিশ সরকারের আমলে কর আদায়ে সহ বিভিন্ন প্রশাসনিক কাজে এর বিভাগগুলোর কার্যক্রম চলত। 

বাংলাদেশের প্রশাসনিক বিভাগের নাম

বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম হল,  ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ

১৯৪৭ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার পর দেশের শাসনকার্য সুবিধার্থে ৬৪ টি জেলা নিয়ে ০৬ প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বর্তমানে সময়ের পরিবর্তনে আরো ০২টি বিভাগ গঠন করে, মোট ০৮টি প্রশাসনিক বিভাগ তৈরি করা হয়। বাংলাদেশের প্রশাসনিক বিভাগ গুলোর নাম হল,  ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগ। 

বাংলাদেশের প্রশাসনিক বিভাগের সংক্ষিপ্ত বিবরণ

ঢাকা বিভাগঃ ঢাকা হচ্ছে বাংলাদেশের রাজধানী। ঢাকা প্রশাসনিক বিভাগ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে গঠন করা হয়। ঢাকা বিভাগে মোট আয়তন হচ্ছে ৩১,১৭৭.৭৪ বর্গ কিলোমিটার ও জনসংখ্যার হচ্ছে প্রায় ৪৭,৪২৪,৪১৮ জন।

ব্রিটিশ আমল থেকেই ঢাকা বাংলাদেশের রাজধানী হিসেবে ধরা হয় এবং ঢাকা বিভাগে বাংলাদেশের সকল প্রশাসনিক কার্যালয়ের প্রধান দপ্তরগুলো অবস্থিত। ঢাকা বিভাগ বাংলাদেশের মোট ১৩ টি জেলা নিয়ে গঠিত। জেলা গুলো হল, কিশোরগঞ্জ, গাজিপুর, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও শরীয়তপুর। 

বরিশাল বিভাগঃ বরিশাল হচ্ছে বাংলাদেশের বিভাগ গুলোর মধ্যে অন্যতম একটি প্রশাসনিক বিভাগ। বরিশাল বিভাগ ১৯৯৩ সালে গঠন করা হয়। বরিশাল বিভাগ বাংলাদেশের মোট ০৬ টি জেলা নিয়ে গঠিত। বরিশাল বিভাগের মোট আয়তন হচ্ছে ১৩,২২৫.২০ বর্গ কিলোমিটার ও জনসংখ্যা হচ্ছে প্রায় ৮,১৭৩,৭১৮ জন। 

 চট্টগ্রাম বিভাগঃ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে চট্টগ্রাম প্রশাসনিক বিভাগ গঠন করা হয়।  চট্টগ্রাম বিভাগের মোট আয়তন হচ্ছে ৩৩,৯০৮.৫৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ২৮,৪২৩,০১৯ জন। চট্টগ্রামের নদীপথে বাংলাদেশের সকল বাণিজ্যিক কার্যক্রম গুলো পরিচালনা করা হয়ে থাকে। চট্টগ্রামেই রয়েছে বাংলাদেশের সবচাইতে বাণিজ্যিক বন্দর। চট্টগ্রাম প্রশাসনিক বিভাগ বাংলাদেশের মোট ১১ টি জেলা নিয়ে গঠিত।

রাজশাহী বিভাগঃ ব্রিটিশ সরকারের আমলে ১৮২৯ সালে রাজশাহী প্রশাসনিক বিভাগ গঠন করা হয়। রাজশাহী বিভাগের মোট আয়তন হচ্ছে ১৮,১৫৩.০৮ বর্গ কিলোমিটার এবং ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হচ্ছে প্রায় ১৮,৪৮৪,৮৫৮ জন। রাজশাহী বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রাজশাহী বিভাগের জেলা গুলো হল, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ। 

খুলনা বিভাগঃ বাংলাদেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের অঞ্চল বলা হয় খুলনা বিভাগকে। খুলনা প্রশাসনিক বিভাগ মূলত ১৯৬০ সালে গঠন করা হয়। খুলনা বিভাগের মোট আয়তন হচ্ছে ২২,২৮৪.২২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা হচ্ছে প্রায় ১৫,৬৮৭,৭৫৯ জন। খুলনা বিভাগ বাংলাদেশের মোট ১০ টি জেলা নিয়ে গঠিত। 

আরো দেখুন

সিলেট বিভাগঃ সিলেট প্রশাসনিক বিভাগকে বলা হয় বাংলাদেশের লন্ডন শহর। সিলেট শহর হল বাংলাদেশের মধ্যে প্রথম ডিজিটাল শহর হিসেবে পরিচিত হয়েছে। বাংলাদেশের চা উৎপাদনে শীর্ষে রয়েছে সিলেট বিভাগ । সবুজ শ্যামলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেট বিভাগ। ১৯৫৪ সালে সিলেট বিভাগ প্রশাসনিক সুবিধার্থে গঠন করা হয়। সিলেট বিভাগের মোট আয়তন হচ্ছে ১২,৬৩৫.২২ বর্গ কিলোমিটার। 

রংপুর বিভাগঃ ২০১০ সালে বাংলাদেশের সপ্তম বিভাগ হিসেবে রংপুর প্রশাসনিক বিভাগকে গঠন করা হয়। রংপুর বিভাগের মোট আয়তন হচ্ছে ১৬,১৮৪.৯৯ বর্গ কিলোমিটার। রংপুর বিভাগে একটি জন বহুল শহর, যেখানে  জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলোমিটারে ৯৬০ জন। রংপুর বিভাগ বাংলাদেশের মোট ০৮ টি জেলা নিয়ে গঠিত। রংপুর বিভাগের জেলা গুলো হল, কুড়িগ্রাম, গাইবান্ধা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, রংপুর ও লালমনিরহাট।

ময়মনসিংহ বিভাগঃ বাংলাদেশের ৮ম ও সর্বশেষ প্রশাসনিক বিভাগ হচ্ছে ময়মনসিংহ। প্রশাসনিক সুবিধার্থে ও জনগণের চাহিদা অনুযায়ী ২০১৫ সালে ময়মনসিংহ প্রশাসনিক বিভাগ গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের আয়তন প্রায় ১০,৫৫২ বর্গ কিলোমিটার। ময়মনসিংহ বিভাগ বাংলাদেশের মোট ০৪টি জেলা নিয়ে গঠিত। 

Leave a Comment