সনাতন শব্দের অর্থ কি?

আমরা অনেকেই জানি হিন্দু ধর্মের প্রাচীন নাম হল সনাতন। কিন্তু সনাতন শব্দের অর্থ কি ? যদি আপনি না জেনে থাকেন, তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য। 

সনাতন বা Sanatana শব্দটি মুলত একটি সংস্কৃত শব্দ। সনাতন শব্দটির অভিধানিক বাংলা অর্থ হচ্ছে চিরস্থায়ী। সনাতন শব্দটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ুন। 

সনাতন শব্দের অর্থ কি

সনাতন বা Sanatana শব্দটি মুলত একটি সংস্কৃত শব্দ। সনাতন শব্দটির অভিধানিক বাংলা অর্থ হচ্ছে চিরস্থায়ী। তবে সনাতন শব্দটি  ইংরেজিতে অনুবাদ করলে অনেক গুলো অর্থ পাওয়া যায়। যেমন, Eternal বা চিরস্থায়ী,  Perennial বা বহুবর্ষজীবি, Never beginning nor ending বা যার শুরু নেই শেষ নেই, Abide বা সুস্থায়ী, Universal বা সার্বজনীন, Ever present বা সর্বদা বর্তমান ইত্যাদি। 

তবে অধিকাংশ অভিধানে সনাতন বা Sanatana শব্দটির অর্থ হিসাবে কেবলমাত্র  চিরস্থায়ী ও  যার শুরু নেই শেষ নেই এই দুটি অর্থ ব্যাবহার হয়। হিন্দু ধর্মাবলিদের মতে সনাতন শব্দটি তাদের হিন্দু ধর্মের সাথে মিলিত।

সনাতন শব্দের অর্থ

উত্তরঃ সনাতন শব্দটির অভিধানিক বাংলা অর্থ হচ্ছে চিরস্থায়ী

তাদের মতে সনাতন শব্দের অর্থ হলো চিরন্তন। এটি মূলত একটি সংস্কৃতি শব্দ। সনাতন শব্দটি দ্বারা হিন্দু ধর্মীয় বিভিন্ন বিষয়ে বুঝানো হয়েছে। যেমন, সনাতন ধর্ম হলো একটি চিরস্থায়ী ধর্ম বা পথ। এটি এমন একটি ধর্ম যার শুরু নেই শেষ নেই। সনাতন ধর্ম হলো বহুকাল জীবিত দর্শনশাস্ত্র যা সার্বজনীন ঐতিহ্য।

এছাড়া অনেক হিন্দু সনাতন সাধু, মনিষী সনাতন শব্দটির ২১টি অর্থের জন্য ঈশ্বর বা ভগবান এর গুণের সাথে সাদৃশ্য আছে। এর জন্য সনাতন শব্দটিকে হিন্দু ধর্মের লোকজন ঐশ্বরিক শব্দ হিসেবে ব্যাখ্যা দিয়ে থাকেন। 

সনাতন মূলত হিন্দু ধর্মের প্রকৃত নাম

সনাতন মূলত হিন্দু ধর্মের প্রকৃত নাম। সংস্কৃত এই শব্দটির বাংলা অর্থ হলো চিরন্তন ধর্ম বা চিরন্তন পন্থা। সনাতন ধর্মকে কেবল কোন জাতিবাচক সম্প্রদায়ভিত্তিক না বলে সকলের জন্য প্রসারিত করা হয়। তাই সনাতন শব্দটি হিন্দু ধর্মীয় মানুষের কাছে একটি ঐশ্বরিক শব্দ, যা সরাসরি তাদের ঈশ্বরের সাথে সংযুক্ত রয়েছে।

আরো দেখুন

প্রিয় বন্ধুরা, আপনারা নিশ্চয়ই আমাদের এই আর্টিকেলের মাধ্যমে সনাতন শব্দের অর্থ কি এই সম্পর্কে বিস্তারিত অনেক তথ্য সংগ্রহ করতে পেরেছেন। আমাদের এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন। 

সনাতন শব্দের অর্থ কি নিয়ে কিছু প্রশ্নের উত্তর

সনাতন শব্দের অর্থ কি

সনাতন শব্দটির বাংলা অর্থ হলো চিরন্তন ধর্ম বা চিরন্তন পন্থা

হিন্দু ধর্মের প্রকৃত নাম কি

সনাতন মূলত হিন্দু ধর্মের প্রকৃত নাম

Leave a Comment