সিত্রাং শব্দের অর্থ কি?

সিত্রাং শব্দটি শুনলেই আমাদের সর্বপ্রথম মাথায় আসে ২০২২ সালে বাংলাদেশ ও ভারতে প্রবাহিত ঘূর্ণিঝড়ের নাম। সিত্রাং শব্দের অর্থ কি এবং সিত্রাং শব্দটির উৎপত্তি কিভাবে হয়েছে আজকে আমরা এই বিষয়ে আলোচনা করব। 

সিত্রাং শব্দের অর্থ হল পাতা। সিত্রাং শব্দটি সর্বপ্রথম থাইল্যান্ডে ব্যবহার করা হয়েছে। কারন ঘূর্ণিঝড় সিত্রাং এর উৎপত্তি থাইল্যান্ড থেকেই শুরু হয়েছে। তাই এই ঘূর্ণিঝড়ের নাম থাইল্যান্ড আবহাওয়াবিদরা সিত্রাং দিয়েছিল।

সিত্রাং শব্দের অর্থ

থাইল্যান্ডের একটি বিশেষ পদবী বা সম্মাননা নাম হচ্ছে সিত্রাং। ভিয়েতনামিদের ভাষায় সিত্রাং শব্দের অর্থ হল পাতা। কিন্তু থাইল্যান্ডের সিত্রাং শব্দের অর্থ হচ্ছে ফুল গাছ। প্রাচীন সভ্যতার যুগে থাইল্যান্ডের অভিবাসী ব্রাজিল থেকে সিত্রাং নামের এই ফুলগাছ থাইল্যান্ডে রোপণ করেছিল।

এই সিত্রাং গাছে জানুয়ারি থেকে মার্চ মাসে প্রচুর পরিমাণে ফুল আছে। এখানে সি শব্দটির অর্থ হলো রং, সহানুভূতি ও সম্মানীয়। আর ত্রাং শব্দের অর্থ হল দক্ষিণ থাইল্যান্ডের একটি প্রদেশ। ফুলের জন্য দক্ষিণ থাইল্যান্ডের এই প্রদেশের বিশেষ নাম আছে। 

সিত্রাং শব্দের অর্থ কি?

উত্তরঃ সিত্রাং শব্দের অর্থ হল পাতা।

বাংলায় সিত্রাং শব্দের অর্থ হল ফ্রায়া রাতসাদার শহর, উদার মানুষ, শূকরের সুস্বাদু রোস্ট, রাবারগাছের প্রথম শহর, প্রাদেশিক ফুল সি ত্রাং, পানির নিচে প্রবাল প্রাচীর, মনোরম সৈকত এবং জলপ্রপাত। ঘূর্ণিঝড়ের নামকরণ সিত্রাং হওয়ার পেছনে থাইল্যান্ডের ত্রাং প্রদেশের সি-ত্রাংয়ের যোগ থাকার সম্ভাবনা রয়েছে। 

সিত্রাং শব্দের উৎপত্তি 

প্রত্যেক দেশের আবহাওয়াবিদদের মতে একটি নির্দিষ্ট জায়গায় বা একটি নির্দিষ্ট দেশে একাধিকবার ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তাই ঘূর্ণিঝড়গুলোর চিহ্নিতকরণের জন্য কিছু বিশেষ নাম নির্ধারণ করা হয়। যাতে সংশ্লিষ্ট এলাকার প্রশাসন থেকে সমুদ্র যাত্রীদের সতর্কবার্তা পাঠানো সম্ভব হয়। বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়া দপ্তর অফিসে এ ধরনের নাম পূর্ব থেকেই নির্ধারণ করা হয়ে থাকে।

আরোও দেখুন

প্রবল সাইক্লোন বা ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের নাম ঠিক করার জন্য একটি মঞ্চ রয়েছে। যেমন, ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, মায়ানমার, থাইল্যান্ড, মালদ্বীপ, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড দেশ মিলে একটি আবহাওয়া গঠন করা হয়েছিল।

প্রায় ২০০০ সালে ওমানের রাজধানী শহরে দেশগুলোর মধ্যে একটি বৈঠক হয়। বৈঠকে প্রত্যেক দেশের পক্ষ থেকে ১৩ টি করে মোট ১৬৯ টি ঘূর্ণিঝড়ের নাম প্রস্তাব পেশ করে সেই তালিকায় সংযুক্ত করা হয়। যেমন, আম্ফান, বুলবুল, হুদহুদ, সিত্রাং ইত্যাদি ঘূর্ণিঝড়ের নাম। 

সিত্রাং শব্দের অর্থ কি নিয়ে কিছু প্রশ্নের উত্তর

সিত্রাং শব্দের অর্থ কি

সিত্রাং শব্দের অর্থ হল পাতা।

সিত্রাং শব্দের উৎপত্তি

সিত্রাং শব্দের উৎপত্তি হয় থাইল্যান্ডে।

Leave a Comment