ভামোস শব্দের অর্থ কি? ভামোস আর্জেন্টিনা কেন বলা হয়?

আর্জেন্টিনা জাতীয় ফুটবল টিম হল সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল দল গুলোর মধ্যে অন্যতম। আমরা আর্জেন্টিনা দলের ফুটবল খেলা দেখার সময় ধারাভাষ্যকারের মুখে শুনে থাকি যে ভামোস আর্জেন্টিনা বা ভামোস টিম। আমরা অনেকেই জানি না ভামোস শব্দের অর্থ কি এবং আর্জেন্টিনা জাতীয় ফুটবল টিম ভামোস আর্জেন্টিনা বা ভামোস টিম বলা হয় কেন? 

চলুন তাহলে আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জেনে নেই ভামোস শব্দের অর্থ কি এবং আর্জেন্টিনা জাতীয় ফুটবল টিম ভামোস আর্জেন্টিনা বা ভামোস টিম বলার কারন সম্পর্কে। 

ভামোস শব্দের অর্থ কি 

ভামোস একটি স্পানিশ শব্দ। ভামোস শব্দের ইংরেজি অর্থ হল (লেট্’স গো) Let’s go এবং বাংলা আভিধানিক অর্থ হচ্ছে এগিয়ে যাও, এগিয়ে চলো আর্জেন্টিনা।  বিশেষ করে আর্জেন্টিনা দলের অধিনায়ক ও বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি যখন মাঠে নামে বা আর্জেন্টিনা দল যখন কোন টিমের বিপক্ষে জয় লাভ করে। তখন সর্মথকরা এভাবেই গ্যালারি থেকে ভামোস আর্জেন্টিনা শব্দটি উচ্চারণ করে প্রিয় দলের জয় উদযাপন করে। 

ভামোস আর্জেন্টিনা মূলত ১৯৭৪ সালে রাজনৈতিক স্লোগান হিসেবে প্রথম প্রচারণা পায়। পরবর্তী সময়ে আর্জেন্টিনা ফুটবল দলকে উৎসাহ করার জন্য সর্মথকরা এই শ্লোগানটি ব্যবহার করে। বর্তমান সময়ে এই গানের জনপ্রিয়তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। 

ভামোস শব্দের অর্থ কি?

উত্তরঃ ভামোস শব্দের ইংরেজি অর্থ হল (লেট্’স গো) Let’s go এবং বাংলা আভিধানিক অর্থ হচ্ছে এগিয়ে যাও, এগিয়ে চলো আর্জেন্টিনা।

স্লোগানটির প্রথম চারটি লাইন হল, Vamos, vamos Argentina, vamos, vamos a ganar, que esta barra quilombera, no te deja, no te deja de alentar। 

স্লোগানটির আভিধানিক অর্থ হচ্ছে। এগিয়ে চলো, এগিয়ে চলো আর্জেন্টিনা, যাচ্ছি, আমরা যাচ্ছি জয় করতে, এই কট্টর সমর্থকদের জন্য, থামবে না, থামবে না আনন্দ। 

ভামোস আর্জেন্টিনা বলা হয় কোন 

 ১৯৭৪ ফার্নান্দো সুস্টাইতা এবং আর্নেস্টো অলিভেরার লেখা কন্টাজিয়েট মি অ্যালেগ্রিয়া নামে একটি গানের সঙ্গে প্রথম রাজনৈতিক প্রচারণা প্রকাশ পায়। কিন্তু ১৯৭৮ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত বিশ্বকাপের ভালো খেলা উপহার দেওয়ার সমর্থকরা এই স্লোগানটি স্টুডিয়ামে গাইতেন। আলবিসেলেস্তে সমর্থকরা ১৯৭৮ সাল থেকে আর্জেন্টিনা ফুটবল দলকে উজ্জীবিত করতে ভামোস আর্জেন্টিনা বলে মাঠে ঝড় তোলে। 

বর্তমান সময়ে আর্জেন্টিনা ফুটবল মানেই এক অনন্য ফুটবলের নিদর্শন। আর্জেন্টিনা ফুটবল দলকে সারা বিশ্বের কাছে সবচেয়ে জনপ্রিয়তা লাভ করেছে বর্তমান বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। 

আরোও দেখুন

লিওলেন মেসির কারণেই আর্জেন্টিনা ফুটবল দল এক অনন্য মর্যাদা লাভ করেছে। বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় গান হিসেবে পরিচিত পরিচিত লাভ করেছে ভামোস আর্জেন্টিনা গানটি। 

প্রিয় পাঠকগণ তাহলে আজকে আমরা জানলাম ভামোস শব্দের অর্থ কি এবং কেন আমাদের প্রিয় আর্জেন্টিনা দলকে ভামোস আর্জেন্টিনা বলা হয়। 

আমাদের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকলে, আপনার আশেপাশের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করে অন্যকে তথ্যগুলো সংগ্রহ করার সুযোগ করে দিবেন।

ভামোস শব্দের অর্থ কি নিয়ে কিছু প্রশ্নের উত্তর

ভামোস শব্দের অর্থ কি?

ভামোস শব্দের ইংরেজি অর্থ হল (লেট্’স গো) Let’s go এবং বাংলা আভিধানিক অর্থ হচ্ছে এগিয়ে যাও, এগিয়ে চলো আর্জেন্টিনা।

ভামোস আর্জেন্টিনা বলা হয় কোন ?

১৯৭৮ সালে আর্জেন্টিনায় অনুষ্ঠিত বিশ্বকাপের ভালো খেলা উপহার দেওয়ার সমর্থকরা ভামোস আর্জেন্টিনা স্লোগানটি স্টুডিয়ামে বলতেন। 

Leave a Comment