সন্ধি কাকে বলে? কত প্রকার ও কি কি?

আজ আমরা আপনাদের সঙ্গে বাংলা দ্বিতীয় পত্রের সন্ধি বিষয়ে আলোচনা করবো। আর্টিকেলটির মাধ্যমে আমরা তুলে ধরব সন্ধি কাকে বলে, সন্ধি কত প্রকার ও তা কি কি। আর্টিকেল টি সম্পর্কে সম্পূর্ণ ভাবে জানতে শেষ অবধি পড়ুন।

বাংলা ব্যাকারনের শব্দ গঠনের মাধ্যম হল সন্ধি। সন্ধির মাধ্যমেই শব্দ গঠন করা হয়। সন্ধি শব্দটির অর্থ হল মিলন। সাধারনত ভাবে সন্ধি বলতে বুঝায় যখন দুটি শব্দ মিলিয়ে একটি শব্দ গঠন করে তখন তাকে সন্ধি বলে। যেমন- বিদ্যা+আলায়=বিদ্যালয়। সন্ধি মাধ্যমে বাংলা ব্যাকারনের ধ্বনিতত্বের অংশ নিয়ে আলোচনা করা হয়। যার ফলে শব্দের ধ্বনিগত ও উচ্চারণগত সহজ হয়ে যায়। 

সন্ধি কাকে বলে?

এক কথায় সন্ধি বলতে দুটি ধ্বনির সন্নিহিত মিলন কে সন্ধি বলে। ব্যাকারনের ভাষায় বলতে গেলে দুটি বর্ণ মিলিত হয়ে যে নতুন একটি বর্ণের রূপ গঠিত হয়, এই রূপান্তরিত প্রক্রিয়াকে ব্যাকরণ এর ভাষায় সন্ধি বলে।

আবার,  দুটি ধ্বনি মিলে এক হলে বা একটি লোক পেলে নতুন একটি শব্দ বা ধ্বনি গঠিত হয় তাকে সন্ধি বলে।

এছাড়াও ড. মুহম্মদ এনামুল হকের মতে, একাধিক ধ্বনি এক বা একাধিক পদে পাশা পাশি অবস্থিত হইলে পরপর দুটো উচ্চারণকালে ধ্বনি গুলোর মধ্যে ত্রিবিধ পরিবর্তন করলে যে ধ্বনি গঠিত হয় তাকে সন্ধি বলে সন্ধি বলে। উদাহরণ-বিদ্যা+আলায়=বিদ্যালয়, হিম+আলায়= হিমালায়, গৈ+এক= গায়ক ইত্যাদি।

সন্ধি কত প্রকার ও কি কি

এখন আপনাদের সঙ্গে আলোচনা করবো সন্ধির প্রকারভেদ সম্পর্কে। সন্ধি প্রধানত দুই প্রকার। যথা-

১। বাংলা সন্ধি

২। তৎসম সন্ধি

১। বাংলা সন্ধি–  সংস্কৃত সারা বাংলা গ্রহীত ও প্রচলিত অন্যান্য শব্দকে বলা হয় খাঁটি বাংলা শব্দ। এ সকল শব্দের সন্ধি বাংলা সন্ধি। 

সন্ধি কাকে বলে?

উত্তরঃ এক কথায় সন্ধি বলতে দুটি ধ্বনির সন্নিহিত মিলন কে সন্ধি বলে।

বাংলা সন্ধি কে দুই ভাগে বিভক্ত করা যায়। যথা-

  • স্বরসন্ধি
  • ব্যঞ্জন সন্ধি 

স্বরসন্ধি- স্বরধ্বনির সাথে স্বরধ্বনির সন্ধি হলে তাকে স্বরসন্ধি বলে। যেমন- নে+অন= নয়ন, জন+এক= জনৈক, হিম+আলায়= হিমালায়, গৈ+এক= গায়ক ইত্যাদি।

ব্যঞ্জন সন্ধি–  ব্যঞ্জন ও স্বরে সন্ধি হলে তাকে ব্যঞ্জন সন্ধি বলে। যেমন- উত+ছেদ= উচ্ছেদ, বিপদ+জনক= বিপদজনক, পরি+ছেদ= পরিচ্ছেদ, ষষ+থ= ষষ্ঠ ইত্যাদি।

২। তৎসম সন্ধি– বাংলা ভাষায় অনেক সংস্কৃত শব্দ কোন রকম পরিবর্তন ছাড়া ব্যবহৃত হয় এগুলোকে তৎসম সন্ধি বলে। 

তৎসম সন্ধি কে তিন ভাগে বিভক্ত করা যায়। যথা-

  • স্বরসন্ধি
  • ব্যঞ্জন সন্ধি 
  • বিসর্গ সন্ধি

স্বরসন্ধি ও ব্যঞ্জন সন্ধি সম্পর্কে আমরা ইতি মধ্যে উপরে আলোচনা করেছি। এছন আপনাদের সঙ্গে আলোচনা করবো বিসর্গ সন্ধি সম্পর্কে।

আরোও দেখুন.

বিসর্গ সন্ধি– বিসর্গ সন্ধিটি ব্যঞ্জন সন্ধি অন্তর্গত। বিসর্গ সন্ধি আবার কয়েক ধরনের হয়ে থাকে। চলুন জেনে নেই বিসর্গ সন্ধি কোন গুলো- আশী+বাদ= আশির্বাদ।

আমরা আপনাদের সঙ্গে সন্ধি কাকে বলে এবং কত প্রকার ও কি কি সে সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আপনাদের কাছে যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে সামাজিক মাধ্যম গুলোতে শেয়ার করার মাধ্যমে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন। 

এছাড়া আমাদের পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে তা কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট গুলো আমাদের নিত্য নতুন পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগায়। নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট টি ভিজিট করুন।

সন্ধি নিয়ে কিছু প্রশ্ন উত্তর

সন্ধি কাকে বলে?

এক কথায় সন্ধি বলতে দুটি ধ্বনির সন্নিহিত মিলন কে সন্ধি বলে।

সন্ধি কত প্রকার ও কি কি

সন্ধি প্রধানত দুই প্রকার। যথা-
১। বাংলা সন্ধি
২। তৎসম সন্ধি

সন্ধি শব্দটির অর্থ কি?

সন্ধি শব্দটির অর্থ হল মিলন।

Leave a Comment