৩০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

আজকে আমি আপনাদের সাথে ৩০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল ফোন সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। ৩০ হাজার টাকার মধ্যে বর্তমান বাজারে সেরা কিছু মোবাইল ফোন নিয়ে এসেছে মোবাইল ফোন কোম্পানি গুলো। আমাদের আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন, ৩০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল গুলোর তালিকা ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত পেয়ে যাবেন আমাদের এই পোষ্টের মধ্যে। 

স্যামসাং, শাওমি, ভিভো, অপ্পো, আইটেল, টেকনো ও রিয়েলমি সহ বিভিন্ন মোবাইল ফোন কোম্পানিগুলো মিড রেঞ্জের মোবাইল গুলো অর্থাৎ ২৫ থেকে ৩০ হাজার টাকা দামের মোবাইলগুলোতে একটু বেশি প্রাধান্য দিচ্ছে।  তার মূল কারণ হচ্ছে বর্তমান সময়ে ২৫ থেকে ৩০ হাজার টাকা দামের মোবাইল গুলোর চাহিদা অনেকটাই বেড়ে গেছে। 

তাহলে চলুন জেনে নেয়া যাক  মিড রেঞ্জের মোবাইল ফোন গুলোর স্পেসিফিকেশন সম্পর্কে।  নিচে আমরা ৩০ হাজার টাকার মধ্যে কয়েকটি মোবাইল এর স্পেসিফিকেশন ও বর্তমান সময়ের বাজার মূল্য দেখে নেই। নিচের এই তালিকা থেকে ৩০ হাজার টাকার মোবাইল গুলোর মধ্যে  কম্পেয়ার করে আপনার পছন্দের মোবাইলটি বেছে নিতে পারবেন খুব সহজে। 

Realme 9 Speed Edition– রিয়েলমি ৯ স্পিড এডিশন

রিয়েলমি ৯ স্পিড এডিশন – Realme 9 Speed Edition এর স্পেসিফিকেশন

দামঃ ২৩,৯৯০- ৬/১২৮GB

        ২৫,৫০০- ৮/১২৮GB 

ডিসপ্লে৬.৬ ইঞ্চি
মেইন ক্যামেরা৪৮+২+২ মেগাপিক্সেল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১৬ মেগাপিক্সেল
র‍্যাম৬/ ৮ জিবি
স্টোরেজ১২৮  জিবি 
ব্যাটারি৫০০০ মিলি এম্পিয়ার 
প্রসেসরকোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮ জি 
দাম২৩,৯৯০- ৬/১২৮GB, ২৫,৫০০- ৮/১২৮GB

Realme 9 Speed Edition এই মোবাইল ফোনটি ২০২২ সালে মার্চ মাসে মার্কেটে লঞ্চ হয়।  শুরুতে এই ফোনটির তেমন একটা চাহিদা না থাকলেও বর্তমান সময়ে রিয়েলমি ৯ স্পিড এডিশন এই মোবাইলটির চাহিদা প্রায় দ্বিগুণ হয়ে গেছে। এর মূল কারণ  ফোনটির পারফরম্যান্স ও ডিজাইন।

এই ফোনটিতে ব্যবহার করা কোয়ালকম স্ন্যাপ ড্রাগন ৭৭৮ জি এটি হচ্ছে মূলত একটি গেমিং প্রসেসর। মিড রেঞ্জের অন্যান্য ফোন গুলোর থেকে এই ফোনটিতে গেমিং পারফরম্যান্স পাবেন অনেকটাই বেটার। কোয়ালকম স্ন্যাপড্রাগণ ৭৭৮ জি প্রসেসর ব্যবহার করায় দুর্দান্ত গতিতে কাজ করতে পারে এই ফোনটি। 

তবে ডিসপ্লের ক্ষেত্রে কিছুটা কমতি আছে এই ফোনটির মধ্যে, ব্যবহার করা হয়েছে এলসিডি ডিসপ্লে। কিন্তু এই ফোনটিতে ১৪৪ হার্টজের রিফ্রেশ দেয়া আছে যা এই বাজেটের অন্য কোনো ফোনে দেয়া নেই। 

Realme 9 Speed Edition এই ফোনটির পিছনে ত্রিপল ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। মেইন ক্যামেরাটি থাকছে ৪৮ মেগাপিক্সেলের এর সাথে দুইটি ২ মেগাপিক্সেলের Macro ও Defth সেন্সর দেওয়া হয়েছে। মেইন ক্যামেরা দিয়ে 4K রেজুলেশন এ 30 FPS এ ভিডিও রেকর্ডিং করা যাবে। ফোন সাইটে থাকা ১৬ মেগা পিক্সেল ক্যামেরাটি দিয়ে 1080p রেজুলেশন এ ভিডিও করা যাবে। 

৫০০০ মিলি এম্পিয়ার ব্যাটারি ও ৩০ ওয়াটের ফাস্ট চার্জিং সিস্টেম থাকায় ব্যাকআপ নিয়েও কোনরকম সমস্যায় পড়তে হবে না। ৩০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল গুলোর মধ্যে Realme 9 স্পিড এডিশন এই মোবাইলটি আপনার পছন্দের তালিকা রাখতে পারেন। 

ভিভো ভি ২৫ ই – Vivo V25e

ভিভো ভি ২৫ ই – Vivo V25e এর স্পেসিফিকেশনঃ

দামঃ ৩১,৯৯৯- ৮/২৫৬GB

ডিসপ্লে৬.৪৪ ইঞ্চি
মেইন ক্যামেরা৬৪+২+২ মেগাপিক্সেল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা৩২ মেগাপিক্সেল
র‍্যাম৮ জিবি
স্টোরেজ২৫৬  জিবি 
ব্যাটারি৪৫০০ মিলি এম্পিয়ার 
প্রসেসরমিডিয়াটেক হেলিও জি ৯৯ 
দাম৩১,৯৯৯- ৮/২৫৬GB

কিছু দিন আগে বাজারে লঞ্চ হওয়া Vivo-এর এই ফোনটি সকল বয়সের ইউজারদের জন্য একটি দুর্দান্ত মোবাইল হতে পারে। এই প্রিমিয়াম ফোনটি খুবই পাতলা এবং হালকা। তাই সবাই ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করবে। এছাড়াও, যেহেতু Helio G99-এর একটি 6nm প্রসেসর রয়েছে, তাই সমস্ত কাজ স্মুথলি করা যাবে।

পারফরম্যান্স নিয়ে চিন্তা করার কোন কারণ নেই। ৬.৪৪ এমসির একটি সুপার এমোলেড ডিসপ্লে থাকার কারণে ব্রাউজিং বা কনটেন্ট দেখার মত কাজগুলো উপভোগ করা যাবে খুব ভালো হবে। ৯০Hz রিফ্রেশ রেট দিতে সক্ষম এই ডিসপ্লে টি।

আরো দেখুন>>>

ফোনটির ক্যামেরা ডিপার্টমেন্টের দিকে বিশেষ নজর দিয়েছে ভিভো। পিছনের দিকে রয়েছে ট্রিপল ক্যামেরা সেট আপ। ৬৪ -মেগাপিক্সেল  মেইন ক্যামেরা ছাড়াও Macro এবং Depth সেন্সর রয়েছে। এই ফোনটি ফটো প্রেমী লোকেদের জন্য সেরা ফোন হতে পারে। যারা সেলফি তুলতে পছন্দ করেন, কারণ এতে একটি ৩২ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে। 

তাছারাও ৪৪ ওয়াটের ফাস্ট চার্জিং সহ একটি ৪৫০০ mAh এর ব্যাটারি রয়েছে। এই ফোনটির বডি এবং বিল্ড কোয়ালিটি মজবুত হওয়ায় বহুদিন পর্যন্ত অনায়াসে ব্যবহার করা যাবে। যদিও এই ফোনটির দাম ৩০ হাজার টাকার থেকে কিছুটা বেশি। তবে পারফরম্যান্স, ডিজাইন এবং বিল্ড কোয়ালিটির কথা চিন্তা করে এই ফোনটি কিনতে পারেন। 

মটোরোলা এজ ২০ ফিউশন – Motorola Edge 20 Fusion

মটোরোলা এজ ২০ ফিউশন – Motorola Edge 20 Fusion এর স্পেসিফিকেশনঃ

দামঃ ৩১,৯৯৯- ৬/১২৮GB

ডিসপ্লে৬.৭ ইঞ্চি
মেইন ক্যামেরা১০৮+৮+২ মেগাপিক্সেল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা৩২ মেগাপিক্সেল
র‍্যাম6 জিবি
স্টোরেজ128 জিবি 
ব্যাটারি৫০০০ মিলি এম্পিয়ার
প্রসেসরমিডিয়াটেক ডায়মেন সিটি ৮০০U
দাম৩১,৯৯৯- ৬/১২৮GB

Motorola বাজারে অনেক ভালো ফোন এনেছে কিন্তু ৩১৯৯৯ টাকার বাজেটে এটাই সেরা Motorola ফোন। মটোরোলা এই ফোনে MediaTek এর Dimensity 800U চিপসেট দিয়েছে, যা বাজারের অন্যান্য প্রসেসরের তুলনায় কিছুটা কম শক্তিশালী, কিন্তু দৈনন্দিন কাজ এবং গেমগুলিতে ভালোই কর্মক্ষমতা প্রদান করতে পারে। 

এছাড়াও, আপনি ভিডিও দেখে মজা পাবেন কারণ এতে একটি ৬.৭-ইঞ্চি ৯০Hz ওলেড ডিসপ্লে রয়েছে। পিছনের দিকে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। এই ফোনটি এই বাজেটের অফিসিয়াল ফোনে সর্বোচ্চ ১০৮-মেগাপিক্সেল ক্যামেরা দিয়েছে। এটিতে একটি ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরাও রয়েছে। এমন পরিস্থিতিতে ফটোগ্রাফির জন্য এই ফোনটি বেশ ভালো একটি পছন্দ হতে পারে আপনার। 

৫০০০ মিলি এম্পিয়ার ব্যাটারী থাকায় সারাদিন বেকাপ পেতেও কোন সমস্যা হবে না। মটোরোলা সবসময় আনকমন ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি দিয়ে মোবাইল ফোন গুলো মার্কেটে লঞ্চ করে। মটোরোলা এজ ২০ ফিউশন এই ফোনটিও তার ব্যতিক্রম কিছু নয়।

পোকো এক্স৪ প্রো ৫জি – Poco X4 Pro 5G

পোকো এক্স৪ প্রো ৫জি – Poco X4 Pro 5G এর স্পেসিফিকেশনঃ

দামঃ ২৩,৯৯৯- ৬/১২৮GB

         ২৯,৯৯৯- ৮/২৫৬GB

ডিসপ্লে৬.৭ ইঞ্চি
মেইন ক্যামেরা১০৮+৮+২ মেগাপিক্সেল ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১৬ মেগাপিক্সেল
র‍্যাম6/ ৮ জিবি
স্টোরেজ১২৮/ ২৫৬ জিবি 
ব্যাটারি৫০০০  মিলি এম্পিয়ার 
প্রসেসরকোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি
দাম২৩,৯৯৯- ৬/১২৮GB২৯,৯৯৯- ৮/২৫৬GB

Xiaomi ব্রান্ডের Poco সিরিজের ফোনগুলি সবসময়ই বাজেটের সেরা ফোনগুলির মধ্যে একটি। এই ফোনটিও এর ব্যতিক্রম নয়। যদিও এই ফোনটি অফিশিয়াল ভাবে বাংলাদেশের বাজারে লঞ্চ করা হয়নি, আপনি এই জনপ্রিয় মডেলটি অফিশিয়াল ভাবে ৩০ হাজার টাকার কম দামে পেতে পারেন।

এটি স্ন্যাপড্রাগনের নতুন ৬৯৫ চিপ ব্যবহার করা হয়েছে, যা ৬ ন্যানোমিটারের বলে বেশ আধুনিক। পারফরম্যান্সের কথা বলতে গেলে এই ফোনটি সব কাজ স্মুথলি করার পাশাপাশি গেমিং করতেও পারদর্শী। 

Poco X4 Pro 5G এই ফোনটিতে ৬.৭ ইঞ্চির এমোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ১২০Hz রিফ্রেশ রেট দিয়ে থাকে এই ডিসপ্লেটি। ডিসপ্লে তে রেজুলেশন ১০৮০ x ২৪০০ pixels। ডিসপ্লেটিতে একটি ছোট্ট পাঞ্চ হোল ক্যামেরা এবং ন্যারো ব্যাজেল থাকায় কনটেন্ট দেখে বেশ মজা পাওয়া যাবে। ডিসপ্লে প্রটেকশন হিসেবে থাকছে কর্ণিং গরিলা গ্লাস ৫। যা অত্যন্ত মজবুত ও শক্তিশালী হওয়াতে ফোনটি হাত থেকে পড়ে গেলে বা কোন প্রকার চাপ পড়লে ডিসপ্লে টি সহজে ক্ষতিগ্রস্ত হবে না।

পোকো এক্স ৪প্রো ৫জি ফোনটিতে প্রাইমারি ক্যামেরা প্যানেলে ত্রিপল ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। যার মেইন ক্যামেরার এটি ছাড়ছে ১০৮ মেগাপিক্সেলের হোয়াড ক্যামেরা। সাথে থাকছে ৮ মেগাপিক্সেলের একটি আল্ট্রা হোয়াইড ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের একটি ম্যাক্রো ক্যামেরা।

মেইন ক্যামেরা শুটার টি দিয়ে কোয়ালিটি ফুল ছবি উঠাতে পারবেন এবং ১০৮০ পিক্সেলে 30fps/ 60fps এ ভিডিও রেকর্ডিং করতে পারবেন। সামনে ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেলের একটি লেন্স। ক্যামেরাটির অবস্থান সাকসেট স্কুলের পাঞ্চ হলের মধ্যখানে। ক্যামেরাটি ছোট হওয়াতে ডিসপ্লে দিয়ে দেখতে অনেক সুন্দর লাগে।

৫০০০ মিলিএম্পের ব্যাটারি থাকায় এতে সারাদিন ব্যাটারি ব্যাকাপ পাওয়া যাবে। দ্রুত চার্জ করার জন্য ফোনটির সাথে পেয়ে যাবেন একটি ৬৭ ওয়াটের ফাস্ট চার্জার। এই চার্জারটি দিয়ে ৫০% চার্জ করতে সময় লাগবে মাত্র .১৫মিনিট এবং ১০০% চার্জ করতে মাত্র ৪১ মিনিটই যথেষ্ট। 

৩০ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল গুলোর মধ্যে থাকা পোকো এক্স ৪প্রো ৫জি এই মোবাইলটি হতে পারে আপনার পছন্দের তালিকায় থাকা সেরা মোবাইল।

বন্ধুরা, আমাদের আজকের এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে? ৩০হাজার টাকার মধ্যে ভালো মোবাইল এর এই তালিকায় থাকা মোবাইল গুলোর মধ্যে কোন মোবাইলটি আপনার কাছে সেরা মনে হয়েছে তা অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। পরবর্তীতে কোন বিষয়ে পোস্ট দেখতে চান তা কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনাদের একটি কমেন্টই আমাদেরকে নিত্যনতুন পোস্ট লিখতে উৎসাহিত করে। 

Leave a Comment